সোমবার ২৮ আষাঢ় ১৪২৭, ১৩ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কংগ্রেস ইরান চুক্তি না মানলে ভেটো প্রয়োগ করবেন ওবামা

  • প্রত্যাখ্যানের আহ্বান ইসরাইলী প্রধানমন্ত্রীর

প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসন রবিবার তেহরানের সঙ্গে করা পরমাণু চুক্তিটি অনুমোদনের জন্য কংগ্রেসে পাঠিয়েছেন এবং ইসরাইলী প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু মার্কিন আইন প্রণেতাদের প্রতি চুক্তিটি প্রত্যাখ্যানের আহ্বান জানিয়ে বলেছেন, এটি শুধু ইরানী ত্রাসসৃষ্টিকারী খোরাক জোগাবে। খবর ইয়াহু নিউজের।

এদিকে ১২ বছরব্যাপী অচলাবস্থার পর ইরানের সঙ্গে দ্রুত অর্থনৈতিক ও রাজনৈতিক সম্পর্ক গড়ে তুলতে ইউরোপীয় দৃঢ় সঙ্কল্পের প্রথম বাস্তব আভাস হিসেবে জার্মান অর্থমন্ত্রী সিগমার গ্যাব্রিয়েল একটি অর্থনৈতিক প্রতিনিধিদল নিয়ে রবিবার তেহরান পৌঁছেছেন।

কংগ্রেস চুক্তি প্রত্যাখ্যান করলে ওবামা তাঁর ভেটো ক্ষমতা প্রয়োগের প্রতিশ্রুতি দিয়েছেন। ওই চুক্তিতে অর্থনৈতিক নিষেধাজ্ঞা শিথিল করার বিনিময়ে ইরানের পরমাণু কর্মসূচী সীমিত করার কথা বলা হয়েছে। চুক্তিটি বাতিল করতে হলে প্রতিনিধি সভা ও সিনেট উভয় কক্ষে দুই তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতার প্রয়োজন হবে। সেজন্য প্রশাসন রিপাবলিকানদের জোরালো বিরোধিতা ব্যর্থ করে দিতে সমগোত্রীয় ডেমোক্র্যাটদের সমর্থন আদায়ের চেষ্টা করছে।

এক ব্যতিক্রমী উদ্যোগ নিয়ে ওবামা তিন ডেমোক্র্যাটিক কংগ্রেস সদস্যকে তাঁর সঙ্গে গল্্ফ খেলতে নিয়ে যান। এরা হলেন- কানেক্টিকাটের জো কোর্টনি, কলোরাডোর এ্যাড পার্লমুটার এবং কেনটাকির জন ইয়ারমুখ। প্রেসিডেন্ট প্রায়শ তাঁর সহযোগী ও বন্ধুবান্ধবদের গল্ফ খেলায় শরিক করেন।

এদিকে, সিবিএসের ফেস দ্য নেশন অনুষ্ঠানে নেতানিয়াহু বলেছেন, আমি মনে করি সঠিক কাজটি হলো চুক্তিটি নিয়ে এগিয়ে না যাওয়া। মঙ্গলবার ইরান ও ছয় প্রধান শক্তির মধ্যে সম্পাদিত চুক্তি প্রত্যাখ্যান করে ইসরাইলী প্রধানমন্ত্রী মার্কিন গণমাধ্যমগুলোতে সাক্ষাতকার প্রদান অব্যাহত রেখেছেন। তিনি বলেন, ইরানের আগ্রাসন বন্ধ রাখার জন্য অনেক কিছু করার আছে এবং এই চুক্তি সেগুলোর একটি নয়।

শীর্ষ সংবাদ:
জেকেজি প্রতারণার হোতা সাবরিনা গ্রেফতার         প্রধানমন্ত্রী ১ কোটি গাছের চারা রোপণ কার্যক্রম উদ্বোধন করবেন বৃহস্পতিবার         অনিয়ম, দুর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থানে সরকার ॥ কাদের         আপীল বিভাগের বিচারিক কার্যক্রম হবে ভার্চুয়াল         সভরেন ওয়েলথ ফান্ড ॥ বৈদেশিক রিজার্ভ থেকে ঋণ নেয়ার একমাত্র পথ         পালাতে পারবে না সাহেদ ধরা পড়তেই হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         করোনার প্রকোপ বাড়লে ভার্চুয়াল কোর্টের সাহায্য নিতেই হবে ॥ আইনমন্ত্রী         করোনায় ভেদাভেদ ভুলে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে ॥ শামীম ওসমান         ঈদ-উল-আজহার প্রধান জামাত হবে বায়তুল মোকাররমে         তিস্তার রুদ্রমূর্তি, দুই পাড়েই রেড এ্যালার্ট         করোনা কি বায়ুবাহিত?         নারী পাচার চক্রের হোতা আজম খান দুই সহযোগীসহ গ্রেফতার         বগুড়া-১ আসনে উপনির্বাচন কাল         নিম্নমানের স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী ক্রয়ে দুর্নীতি তদন্তে ৬ কর্মকর্তাকে তলব দুদকের         রাজধানীতে ৮ অস্থায়ী পশুর হাটের চূড়ান্ত ইজারা সম্পন্ন         রাজধানীতে কোরবানির পশুর হাট বসতে দেয়া হবে না: স্বরাষ্ট্র মন্ত্রণালয়         সিএমএসডির ৬ কর্মকর্তাকে তলব করেছে দুদক         বিদেশ যেতে করোনা নেগেটিভ সার্টিফিকেট লাগবে : পররাষ্ট্রমন্ত্রী         করোনা : মসজিদেই হবে ঈদুল আজহার জামাত         ডা. সাবরিনা বরখাস্ত        
//--BID Records