মঙ্গলবার ১২ মাঘ ১৪২৮, ২৫ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কংগ্রেস ইরান চুক্তি না মানলে ভেটো প্রয়োগ করবেন ওবামা

  • প্রত্যাখ্যানের আহ্বান ইসরাইলী প্রধানমন্ত্রীর

প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসন রবিবার তেহরানের সঙ্গে করা পরমাণু চুক্তিটি অনুমোদনের জন্য কংগ্রেসে পাঠিয়েছেন এবং ইসরাইলী প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু মার্কিন আইন প্রণেতাদের প্রতি চুক্তিটি প্রত্যাখ্যানের আহ্বান জানিয়ে বলেছেন, এটি শুধু ইরানী ত্রাসসৃষ্টিকারী খোরাক জোগাবে। খবর ইয়াহু নিউজের।

এদিকে ১২ বছরব্যাপী অচলাবস্থার পর ইরানের সঙ্গে দ্রুত অর্থনৈতিক ও রাজনৈতিক সম্পর্ক গড়ে তুলতে ইউরোপীয় দৃঢ় সঙ্কল্পের প্রথম বাস্তব আভাস হিসেবে জার্মান অর্থমন্ত্রী সিগমার গ্যাব্রিয়েল একটি অর্থনৈতিক প্রতিনিধিদল নিয়ে রবিবার তেহরান পৌঁছেছেন।

কংগ্রেস চুক্তি প্রত্যাখ্যান করলে ওবামা তাঁর ভেটো ক্ষমতা প্রয়োগের প্রতিশ্রুতি দিয়েছেন। ওই চুক্তিতে অর্থনৈতিক নিষেধাজ্ঞা শিথিল করার বিনিময়ে ইরানের পরমাণু কর্মসূচী সীমিত করার কথা বলা হয়েছে। চুক্তিটি বাতিল করতে হলে প্রতিনিধি সভা ও সিনেট উভয় কক্ষে দুই তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতার প্রয়োজন হবে। সেজন্য প্রশাসন রিপাবলিকানদের জোরালো বিরোধিতা ব্যর্থ করে দিতে সমগোত্রীয় ডেমোক্র্যাটদের সমর্থন আদায়ের চেষ্টা করছে।

এক ব্যতিক্রমী উদ্যোগ নিয়ে ওবামা তিন ডেমোক্র্যাটিক কংগ্রেস সদস্যকে তাঁর সঙ্গে গল্্ফ খেলতে নিয়ে যান। এরা হলেন- কানেক্টিকাটের জো কোর্টনি, কলোরাডোর এ্যাড পার্লমুটার এবং কেনটাকির জন ইয়ারমুখ। প্রেসিডেন্ট প্রায়শ তাঁর সহযোগী ও বন্ধুবান্ধবদের গল্ফ খেলায় শরিক করেন।

এদিকে, সিবিএসের ফেস দ্য নেশন অনুষ্ঠানে নেতানিয়াহু বলেছেন, আমি মনে করি সঠিক কাজটি হলো চুক্তিটি নিয়ে এগিয়ে না যাওয়া। মঙ্গলবার ইরান ও ছয় প্রধান শক্তির মধ্যে সম্পাদিত চুক্তি প্রত্যাখ্যান করে ইসরাইলী প্রধানমন্ত্রী মার্কিন গণমাধ্যমগুলোতে সাক্ষাতকার প্রদান অব্যাহত রেখেছেন। তিনি বলেন, ইরানের আগ্রাসন বন্ধ রাখার জন্য অনেক কিছু করার আছে এবং এই চুক্তি সেগুলোর একটি নয়।

শীর্ষ সংবাদ:
‘বিএনপি অগণতান্ত্রিক পথে ক্ষমতায় যাওয়ার স্বপ্ন দেখছে’         একনেকে ১০ প্রকল্প অনুমোদন         ব্রিটেনে পাঁচ বাঙালীর নামে পাঁচটি নতুন ভবন উৎসর্গ         ৪০২ দিন পর খেলতে নামলেন মাশরাফি         ইউক্রেন বিষয়ে পশ্চিমা নেতাদের সঙ্গে আলোচনা ব্রিটিশ প্রধানমন্ত্রীর         প্রথমবারের মত দক্ষিণ কোরিয়ায় দৈনিক সংক্রমণ ৮ হাজার ছাড়িয়েছে         ভারতে গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে ৭ মেডিকেল শিক্ষার্থী নিহত         ওমিক্রনে শিশুদের ঝুঁকি বাড়ছে         ‘জাতিসংঘে চিঠি শান্তিরক্ষা মিশনে প্রভাব ফেলবে না’         রাজশাহীতে করোনায় ৩ জনের মৃত্যু, শনাক্তের হার ৫৫.৭৮%         ক্যামেরুনের স্টেডিয়ামে খেলা চলাকালে হুড়োহুড়িতে ছয় দর্শকের মৃত্যু         এবার র‌্যাবকে নিষিদ্ধ করতে ইইউতে চিঠি         ‘দুর্নীতিগ্রস্ত’ দেশের তালিকায় বাংলাদেশ ১৩তম         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৫ হাজার ৯২২ জন         ইন্দোনেশিয়ায় জাতিগত সংঘাতে ১৯ জন নিহত         কমতে পারে রাতের তাপমাত্রা         আজ বাংলাদেশ-রাশিয়া সম্পর্কের ৫০ বছর         আগুন যেন অপ্রতিরোধ্য ॥ একের পর এক দুর্ঘটনা ঘটেই চলেছে         শাবি ভিসির পদত্যাগ দাবিতে আন্দোলন অব্যাহত         উলন বিদ্যুত উপকেন্দ্র পুড়ে ছাই