মঙ্গলবার ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জাতীয় পরিচয়পত্র নবায়ন ও সংশোধনে ফি নির্ধারণ

অনলাইন ডেস্ক॥ আগামী ১ সেপ্টেম্বর থেকে জাতীয় পরিচয়পত্র নবায়ন ও সংশোধন করতে নির্ধারিত ফি জমা দিতে হবে। ব্যক্তির ক্ষেত্রে সর্বনিম্ন ১০০ টাকা থেকে সর্বোচ্চ ১০০০ টাকা ফি দিয়ে পরিচয়পত্র নবায়ন ও সংশোধন করা যাবে। সোমবার এ সংক্রান্ত গেজেট প্রকাশ করেছে ইসি।

জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দীন গেজেট প্রকাশের বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘জাতীয় পরিচয়পত্র সংশোধন ও নবায়নের জন্য ১ সেপ্টেম্বর থেকে নাগরিকদের নির্ধারিত ফি জমা দিতে হবে। এটি কার্যকর করতে গেজেট প্রকাশ করা হয়েছে।’

তিনি জানান, ৩১ আগস্ট পর্যন্ত ফি জমা দিতে হবে না।

ইসি সূত্রে জানা গেছে, পরিচয়পত্র নষ্ট বা হারিয়ে ফেললে নতুন পরিচয়পত্র সংগ্রহের ক্ষেত্রে ইসির জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ বরাবর আবেদন করতে হয়। তবে ফি ইসি সচিব বরাবর পে অর্ডার বা অনলাইন ব্যাংকিংয়ের মাধ্যমে জমা দিতে হবে।

জাতীয় পরিচয়পত্র নবায়নে সাধারণ ১ শ′ টাকা ও জরুরি ভিত্তিতে ১৫০ টাকা ফি দিতে হবে। নষ্ট ও হারিয়ে গেলে নতুন পরিচয়পত্র সংগ্রহ করার ক্ষেত্রে সাধারণ সময়ে প্রথমবার ২ শ′ টাকা, জরুরি ভিত্তিতে ৩ শ′ টাকা। এ ছাড়া দ্বিতীয়বার সাধারণ সময়ে ৩ শ′ টাকা, জরুরি সময়ে গুনতে হবে ৫ শ’ টাকা এবং পরবর্তী যে কোনো সাধারণ সময়ে ৫ শ’ টাকা ও জরুরি ভিত্তিতে ১ হাজার টাকা ফি দিতে হবে। আগামী ১ সেপ্টেম্বর থেকে তা কার্যর হবে। তবে সরকারি সংস্থা ও কর্তৃপক্ষকে নিবন্ধন তথ্য যাচাইয়ে এককালীন ৫ লাখ টাকা দিতে হবে।

শীর্ষ সংবাদ:
এইচএসসি পরীক্ষা গ্রহণে বোর্ডের তিন প্রস্তাব         বিশ্বে করোনায় প্রতি ২৪ ঘণ্টায় ৫৪০০ জনের বেশি প্রাণহানি         পুঁজিবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন চলছে         আজারবাইজানে চার হাজার যোদ্ধা পাঠিয়েছে তুরস্ক : আর্মেনিয়া         এমসি কলেজে ধর্ষণ ॥ মামলার এজাহারভুক্ত শেষ আসামি গ্রেফতার         মালির নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা         আজারবাইজান- আর্মেনিয়া যুদ্ধ ॥ নিহত বেড়ে ৯৫         মার্কিন নিষেধাজ্ঞা অকার্যকর করে ফের ভেনিজুয়েলায় ইরানি ট্যাংকার         যুক্তরাষ্ট্র থেকে ২২৯০ কোটি টাকার অস্ত্র কিনছে ভারত         সাহেদের যাবজ্জীবন ॥ আড়াই মাসেই অস্ত্র মামলায় রায়         আনুষ্ঠানিকতা ছাড়াই শেখ হাসিনার জন্মদিন পালন         বেসরকারী মেডিক্যাল ও ডেন্টাল কলেজ আইনের খসড়া অনুমোদন         এ পর্যন্ত ৭ জন গ্রেফতার ৩ জন রিমান্ডে বিক্ষোভ, সমাবেশ         বিদেশী ঋণে জর্জরিত ঢাকা ওয়াসা         সুপ্রীমকোর্ট প্রাঙ্গণে মাহবুবে আলমকে শেষ শ্রদ্ধা         দেশে করোনা রোগী শনাক্তের হার বেড়েছে         দুর্ভোগ পিছু ছাড়ছে না সৌদি প্রবাসীদের         মুজিববর্ষে গৃহহীনদের ৯ লাখ ঘর দেবে সরকার         তদারকির অভাব নৌ যোগাযোগ খাতে