রবিবার ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টেকনাফে হেচ্ছার খাল এখন রোহিঙ্গাদের দখলে

স্টাফ রিপোর্টার, কক্সবাজার ॥ টেকনাফে পৌর এলাকার হেচ্ছার খালের দু’পাড়ে ভরাট করে রোহিঙ্গা ও কিছু স্থানীয় ব্যক্তি দখলে নিয়ে যাচ্ছে। অবৈধ স্থাপনা গড়ে তোলার হিড়িক বন্ধের ব্যবস্থা না নেয়ায় দিন দিন ভরাট হয়ে নাব্য হারাচ্ছে টেকনাফের ঐতিহ্যবাহী এ খালটি। খালের পাড় দখলে নিয়ে সেখানে নির্মিত হচ্ছে নতুন নতুন স্থাপনা। ফকিরা মুরা পাহাড় হতে নাফ নদীর মোহনা পর্যন্ত খালের উভয় পাড়ে অসংখ্য অবৈধ স্থাপনায় ভরে গেছে। ফলে বর্ষাকালে পাহাড়ী ঢল নেমে ও জোয়ারের পানিতে উভয় পাড়ের ঘরবাড়ি তলিয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। পৌর কর্তৃপক্ষ ও স্থানীয় প্রশাসন এ ব্যাপারে কোন ব্যবস্থা না নেয়ায় অবৈধ দখলবাজরা দিন দিন বেপরোয়া হয়ে উঠছে। স্থানীয় লোকজন জানায়, এক সময় হেচ্ছার খাল ছিল প্রশস্ত ও গভীর। অতীতে এ খাল দিয়ে বড় বড় ফিশিং ট্রলার ও বিভিন্ন পণ্য বোঝাই জাহাজ যাতায়াত করত। বর্তমানে এ খাল দিয়ে ছোট্ট নৌকাও চলাচল করতে পারে না। কালাম মাঝিসহ রোহিঙ্গাদের অনেকে ওই খালের উভয় পাড় দখল করে অবৈধভাবে সেমিপাকা ও কুঁড়েঘর নির্মাণ করছে। ওইসব অবৈধ স্থাপনা উচ্ছেদ করে হেচ্ছার খালকে দখলমুক্ত করার জন্য স্থানীয়রা প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছেন।

বরিশালে এরশাদ আসছেন কাল ॥ জাপার দুই গ্রুপের পাল্টা কর্মসূচী

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ দীর্ঘ ১০ বছর পর আগামীকাল সোমবার মহানগর জাতীয় পার্টির সম্মেলনের আয়োজন করা হয়েছে। ওইদিন একই সময়ে একইস্থানে তৃণমূল জাতীয় পার্টির কর্মী সম্মেলনের ঘোষণা দিয়েছেন পার্টির অপর এক গ্রুপের নেতাকর্মী। দুই পক্ষের দাবি তাদের কর্মসূচীতে প্রধান অতিথি থাকবেন দলের চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। একইদিন ও সময়ে এবং একইস্থানে পাল্টাপাল্টি কর্মসূচী ঘোষণাকে কেন্দ্র করে রক্তক্ষয়ী সংঘর্ষের আশঙ্কা দেখা দিয়েছে।

জেলা জাতীয় পার্টির সাবেক সভাপতি অধ্যক্ষ মহসিন-উল ইসলাম হাবুল শুক্রবার সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে বলেন, সোমবার সকাল ১০টায় অশ্বিনী কুমার টাউন হলে তৃণমূল জাপার কর্মী সম্মেলন যে কোন মূল্যে সফল করা হবে। এতে কেউ বাধা দেয়ার চেষ্টা করলে তা শক্তভাবে প্রতিহত করা হবে। কর্মী সম্মেলন পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদকে তিনি আমন্ত্রণ জানিয়েছেন। এরশাদ কর্মী সম্মেলনে উপস্থিত থাকার সম্মতি দিয়েছেন বলেও তিনি উল্লেখ করেন। একইস্থানে একই সময়ে মহানগর জাপার দ্বিবার্ষিক সম্মেলন এবং ওই সম্মেলনে এরশাদ প্রধান অতিথি থাকা প্রসঙ্গে অধ্যক্ষ হাবুল বলেন, জাপার ত্যাগী নেতাকর্মীদের বাদ দিয়ে কতিপয় ব্যক্তির সম্মেলনে এরশাদ অংশগ্রহণ করবেন না। জেলা ও মহানগর জাপার সকল স্তরের নেতাকর্মীরা তৃণমূল কর্মী সমাবেশে অংশগ্রহণ করবেন। মহানগর জাপার সাবেক সভাপতি মীর জসিম উদ্দিনসহ জাপা ও তার অঙ্গ-সংগঠনের নেতৃবৃন্দরা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

অপরদিকে, গত বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে মহানগর জাতীয় পার্টির সম্মেলন প্রস্তুতি কমিটির সদস্য সচিব আলতাফ হোসেন ভাট্টি জানান, সোমবার সকাল দশটায় তারা নগরীর সদর রোডের অশ্বিনী কুমার টাউন হলে যে কোন মূল্যে সম্মেলন করবেন। সম্মেলনে প্রধান অতিথি থাকবেন দলের চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ।

জাপার কেন্দ্রীয় দফতর সম্পাদক সুলতান মাহমুদ বলেন, সোমবার মহানগর জাপার সম্মেলনে পার্টির চেয়ারম্যানসহ ১২-১৩ জন কেন্দ্রীয় নেতার উপস্থিত থাকার কথা রয়েছে।

শীর্ষ সংবাদ:
উন্নয়নে প্রতিবেশীদের সঙ্গে আরও দৃঢ় সহযোগিতায় জোর প্রধানমন্ত্রীর         সিলেটের ঘটনায় সরকার কঠোর অবস্থানে আছে ॥ কাদের         স্বাস্থ্যখাতের দুর্নীতি ॥ বন্ধ করতে দুদকের ২৫ সুপারিশ বাস্তবায়নে রিট         ‘অক্সফোর্ডের বাংলাদেশে পাঁচ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা ভুল প্রমাণিত হয়েছে’         এমসি কলেজের ছাত্রাবাসে গণধর্ষণের শিকার গৃহবধূর আদালতে জবানবন্দি         এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণ ॥ সাইফুরের পর অর্জুন গ্রেফতার         করোনা ভাইরাস ॥ ভারতে সংক্রমণ ৬০ লাখ ছুঁই ছুঁই         সৌদি যেতে টোকেনের জন্য আজও প্রবাসীদের ভিড়         ধর্ষণের দায়ে অভিযুক্ত নুরসহ সকল আসামিকে ঢাবিতে অবাঞ্ছিত ঘোষণা         হবিগঞ্জে বাস-পিকআপ সংঘর্ষে চালক ও হেলপার নিহত         আপিল বিভাগেও জামিন মিললনা ডেসটিনির এমডি’র         পাকিস্তানে যাত্রীবাহী বাসে আগুন লেগে নিহত ১৩         ইউনুছ আলী আকন্দকে তলব, ২ সপ্তাহের জন‌্য বরখাস্ত         এমসি কলেজে নববধূকে ধর্ষণের প্রধান আসামি গ্রেফতার         সামুদ্রিক পরিবেশ ও জীববৈচিত্র্য সংরক্ষণে কাজ করছে সরকার ॥ পরিবেশ মন্ত্রী         দিনাজপুরে মাটির দেয়াল চাপায় দুই সন্তানসহ স্বামী-স্ত্রীর মৃত্যু         কলকাতা-মদিনা-কুয়েতসহ বিমানের ৬ রুটের ফ্লাইট বাতিল         চীনের করোনা ভ্যাকসিন ব্যবহারে সায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার         অক্টোবর থেকে মাস্কাট ফ্লাইট চালু করছে ইউএস-বাংলা         বিশ্বে করোনায় মৃত্যু ৯ লাখ ৯২ হাজার