মঙ্গলবার ২৩ আষাঢ় ১৪২৭, ০৭ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পরমাণু সম্মেলন ব্যর্থ হওয়ায় হতাশ বান কি মুন

জাতিসংঘ মহাসচিব বান কি মুন শনিবার বলেছেন যে, পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তি (এনপিটি) বিষয়ক ২০১৫ সালের পর্যালোচনা সম্মেলন কোন বাস্তব ফল অর্জনের লক্ষ্যে ঐকমত্যে পৌঁছতে ব্যর্থ হওয়ায় তিনি হতাশ হয়েছেন। খবর সিনহুয়া ও ওয়াশিংটন পোস্টের।

ঐ সম্মেলন কোন চূড়ান্ত দলিল অনুমোদন করা ছাড়াই শুক্রবার শেষ হয়। মধ্যপ্রাচ্যকে পরমাণু অস্ত্র ও ব্যাপক ধ্বংসাত্মক অন্যান্য অস্ত্র থেকে মুক্ত করার বিষয়ে বড় রকমের মতপার্থক্য থাকায় সম্মেলন কোন চূড়ান্ত দলিল নিয়ে ঐকমত্যে পৌঁছতে ব্যর্থ হয়। এ প্রসঙ্গে বান কি মুন পারমাণবিক নিরস্ত্রীকরণের লক্ষ্যে নতুন উদ্যোগ গ্রহণ এবং পরমাণু অস্ত্র বিস্তার রোধের চেষ্টা অব্যাহত রাখাসহ গত পাঁচ বছরে অর্জিত কর্মোদ্দীপনা টিকিয়ে রাখতে সব রাষ্ট্রের প্রতি আহ্বান জানান। এনপিটি পর্যালোচনা সম্মেলন চুক্তিটি ১৯৭০ সালে কার্যকর হওয়ার পর থেকে প্রতি পাঁচ বছর পরপর অনুষ্ঠিত হয়ে এসেছে। বিশ্বের ঐ প্রধান অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তিকে শক্তিশালী ও সম্প্রসারিত করার চেষ্টা শুক্রবার নিউইয়র্কের জাতিসংঘ দফতরে ব্যর্থতায় পর্যবসিত হয়। কারণ মধ্যপ্রাচ্যে ব্যাপক ধ্বংসাত্মক অস্ত্র নিষিদ্ধ করার দীর্ঘ ঈপ্সিত লক্ষ্য নিয়ে আন্তর্জাতিক প্রতিনিধি দলগুলো প্রচ- বাগ্যুদ্ধে লিপ্ত হয়।

শীর্ষ সংবাদ:
উন্নত ব-দ্বীপের স্বপ্ন ॥ নদীমাতৃক বাংলাদেশ         রিজার্ভ থেকে ঋণ নেয়ার প্রস্তাব প্রধানমন্ত্রীর         চলে গেলেন জনপ্রিয় কণ্ঠশিল্পী এন্ড্রু কিশোর         বিএনপির মুখে দুর্নীতির বিরুদ্ধে কথা হাস্যকর ॥ কাদের         হাসপাতালের ধারণ ক্ষমতা ফুরিয়ে আসছে যুক্তরাষ্ট্রে         ঈদে সারাদেশে গণপরিবহন বন্ধের চিন্তাভাবনা         শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট দিতে আলোচনা চলছে         বন্দুকযুদ্ধে কুড়িলে ২ ছিনতাইকারী নিহত         সাইবার মামলা তদন্তে সিআইডির থানা হচ্ছে         ক্রেস্ট সিকিউরিটিজের এমডি ও পরিচালক গ্রেফতার         এন্ড্রু কিশোর তার গানের মাধ্যমে মানুষের হৃদয়ে স্মরণীয় হয়ে থাকবেন : প্রধানমন্ত্রী         এন্ড্রু কিশোর আর নেই         উন্নয়ন প্রকল্পের জন্য রিজার্ভ থেকে ঋণ নেয়া যেতে পারে : প্রধানমন্ত্রী         বিরল বন্দরকে দেশের এক নম্বর রেলবন্দরে রূপান্তরের কাজ করা হচ্ছে ॥ রেলমন্ত্রী         আন্তর্জাতিক ফ্লাইট চলাচলে নতুন করে নিষেধাজ্ঞা         ভ্যাটের সনদ প্রতিষ্ঠানে ঝুলিয়ে রাখতে হবে         শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট দিতে শিক্ষামন্ত্রীর আহ্বান         দারুল আরকাম মাদ্রাসা চালুর দাবিতে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি         প্রাকৃতিক দুর্যোগে মানবিক সহায়তা হিসেবে ১০ হাজার ৯০০ টন চাল বরাদ্দ         থাইল্যান্ডের বামরুনগ্রাদ হাসপাতালে সাহারা খাতুন        
//--BID Records