মঙ্গলবার ১২ মাঘ ১৪২৮, ২৫ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইসরাইলের প্রতি সমর্থন অব্যাহত থাকবে ॥ ওবামা

  • ওয়াশিংটনে ইহুদী উপাসনালয়ে ভাষণ

প্রেসিডেন্ট বারাক ওবামা ইসরাইল এবং আমেরিকান ইহুদীদের সঙ্গে অস্বস্তিকর সম্পর্ক সহজ করার প্রচেষ্টা হিসেবে শুক্রবার একটি সিনাগগে (ইহুদীদের উপাসনালয়ে) ভাষণ দেন। তবে তাঁর এই বক্তব্য রাখার আরেকটি উদ্দেশ্য ছিল ‘সত্যনিষ্ঠভাবে কথা বলার দায়িত্ব’ থেকে দেশটিকে সতর্ক করে দেয়া যে, ইসরাইলী নীতি দীর্ঘমেয়াদী শান্তির প্রত্যাশাকে বিপন্ন করে তুলছে। খবর টেলিগ্রাফের।

সাদা ইয়ারমুক (ইহুদীদের মাথায় পরা সাদা গোলটুপি) পরিহিত ওবামা ওয়াশিংটনের এডাস ইসরাইল টেম্পলে বক্তৃতাকালে ইরানের সঙ্গে তাঁর পরমাণু আলোচনায় বিচলিত ইহুদী সমাজকে আশ্বস্ত করার চেষ্টা করেন এবং ইসরাইলকে প্রতিশ্রুতি দেন যে, আমেরিকা তার পেছনে আছে।’ তবে, প্রেসিডেন্ট সতর্কও করে দেন যে, তিনি ‘কঠিন প্রশ্নগুলো এড়িয়ে’ যাবেন না এবং ইসরাইলী বসতি বিস্তারের বিরুদ্ধেও দ্বি-রাষ্ট্রিক সমাধানের প্রয়োজনীয়তার সপক্ষে কথা বলা অব্যাহত রাখবেন। ওবামা এমন এক সময় এই বক্তব্য রাখলেন যখন ইসরাইলের নতুন উপ-পররাষ্ট্রমন্ত্রী এ ধরনের সমাধানের ব্যাপারে তাঁর দেশের (ইসরাইল) অঙ্গীকারের প্রতি সংশয় প্রকাশ করে বিশ্বকে জর্দান নদী থেকে ভূমধ্যসাগর পর্যন্ত বাইবেলে উল্লেখিত ভূখ-ের ওপর ইহুদীদের ঐতিহাসিক দাবির প্রতি স্বীকৃতিদানের আহ্বান জানান। ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয়ে লক্ষ্যণীয়ভাবে উগ্র উদ্বোধনী ভাষণে জিপি হাতোভলি পশ্চিম তীরের অঞ্চলসহ ‘এই সমগ্র ভূখ-ের’ ওপর ইসরাইলের অধিকারের ন্যায্যতা প্রতিপন্ন করতে বাইবেলের উদ্ধৃতি দেন। ইরানের সঙ্গে আলাচনার প্রকাশ্য বিরোধিতার জন্য ইসরাইলী নেতা নেতানিয়াহুর প্রতি দীর্ঘদিন যাবত বিরক্ত হোয়াইট হাউস। এই মন্তব্য প্রসঙ্গে সতর্ক করে দেয় যে, যুক্তরাষ্ট্র এর ফলে জাতিসংঘে ইসলাইলকে সমর্থন করা থেকে পিছিয়ে আসতে বাধ্য হতে পারে।

শীর্ষ সংবাদ:
একনেকে ১০ প্রকল্প অনুমোদন         ব্রিটেনে পাঁচ বাঙালীর নামে পাঁচটি নতুন ভবন উৎসর্গ         ৪০২ দিন পর খেলতে নামলেন মাশরাফি         ইউক্রেন বিষয়ে পশ্চিমা নেতাদের সঙ্গে আলোচনা ব্রিটিশ প্রধানমন্ত্রীর         প্রথমবারের মত দক্ষিণ কোরিয়ায় দৈনিক সংক্রমণ ৮ হাজার ছাড়িয়েছে         ভারতে গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে ৭ মেডিকেল শিক্ষার্থী নিহত         ওমিক্রনে শিশুদের ঝুঁকি বাড়ছে         ‘জাতিসংঘে চিঠি শান্তিরক্ষা মিশনে প্রভাব ফেলবে না’         রাজশাহীতে করোনায় ৩ জনের মৃত্যু, শনাক্তের হার ৫৫.৭৮%         ক্যামেরুনের স্টেডিয়ামে খেলা চলাকালে হুড়োহুড়িতে ছয় দর্শকের মৃত্যু         এবার র‌্যাবকে নিষিদ্ধ করতে ইইউতে চিঠি         ‘দুর্নীতিগ্রস্ত’ দেশের তালিকায় বাংলাদেশ ১৩তম         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৫ হাজার ৯২২ জন         ইন্দোনেশিয়ায় জাতিগত সংঘাতে ১৯ জন নিহত         কমতে পারে রাতের তাপমাত্রা         আজ বাংলাদেশ-রাশিয়া সম্পর্কের ৫০ বছর         আগুন যেন অপ্রতিরোধ্য ॥ একের পর এক দুর্ঘটনা ঘটেই চলেছে         শাবি ভিসির পদত্যাগ দাবিতে আন্দোলন অব্যাহত         উলন বিদ্যুত উপকেন্দ্র পুড়ে ছাই         ইসি গঠনের বিলে দুই পরিবর্তনের সুপারিশ