সোমবার ২২ আষাঢ় ১৪২৭, ০৬ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাজশাহীতে ব্যতিক্রমী সফেদা রঙের আম!

মামুন-অর-রশিদ, রাজশাহী ॥ আমের জন্য প্রসিদ্ধ রাজশাহী অঞ্চলের গাছে গাছে এখন দৃষ্টি দিলেই মিলবে থোকায় থোকায় সবুজ আম। ক্রমেই এগুলো বড় হচ্ছে। আর কদিন পরই বাজারে দেখা মিলবে পাকা আমের।

মুকুল ঝরে গুটি হওয়া পর্যন্ত কাঁচা আমের রং সাধারণত সবুজ বর্ণের হয়। পাকা আমের রংও অনেকটা থাকে সবুজ। তবে এবার রাজশাহীর একটি গাছে ঝুলতে দেখা গেছে সফেদা বর্ণের আম। না, সেটি পাকা আম নয়। কাঁচা আমের রংটাই এমন। অবিশ্বাস্য হলেও এটিই সত্যি সফেদা (সাদার সঙ্গে হাল্কা লালের মিশ্রণ) রঙের কাঁচা আম। পাকলেও এর রং থাকে একই। রঙের কোন পার্থক্য হয় না।

এমন আম গাছে সফেদা রঙের কাঁচা আম ঝুলতে দেখা গেছে রাজশাহী দুর্গাপুর উপজেলার শিবপুর উত্তরপাড়ার আহাদ আলীর একটি গাছে। আশপাশে আরও অনেক আম গাছ রয়েছে সেগুলোর আমের রং সবুজ থাকলেও ব্যতিক্রম শুধু ওই গাছে। এ গাছে শুরু থেকেই আম আসে সফেদা বর্ণ ধারণ করে। যে কেউ গাছের দিকে দৃষ্টি দিলেই চমকে উঠবে। ভাববেন কিছুক্ষণ। কিন্তু কোন আমের সঙ্গেই মিলবে না এর চেহারার রং।

গাছের মালিক আহাদ আলী জানান, প্রায় ১২ বছর আগে তিনি বেশ কয়েকটি আমের গাছ লাগিয়েছেন বাড়ির উঠানে। গত ৫ বছর থেকে নিয়মিত আম ধরছে তার সব গাছেই। তবে একটি গাছের আলাদা রঙের আম ধরে প্রতিবার। মুকুল ঝরে পড়ার পর থেকে গুটি থেকে পেকে যাওয়া পর্যন্ত একই রকম বর্ণ থাকে আমের। দৃষ্টি আকর্ষণ করা হলে রাজশাহী আম গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা আব্দুল আলীম জানান, সাধারণ আম কাঁচা অবস্থায় টসটসে সবুজ বর্ণের হয়। পাকলেও অনেকটা সবুজ থাকে। তবে সফেদা বর্ণের আম হয় বলে তারও জানা নেই। তবে তিনি বলেন, দেশে হাজারো প্রজাতির আম রয়েছে। এটি কোন প্রজাতির মিশ্রণ জাতের আম হতে পারে। আমগুলো দেখে তারপর এ নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করার ইচ্ছা পোশন করেন তিনি।

শীর্ষ সংবাদ:
নাফ নদীর তীরে বিজিবির সঙ্গে বন্দুকযুদ্ধে ২ রোহিঙ্গা নিহত         রাজধানীতে ‘বন্দুকযুদ্ধে’ ২ ছিনতাইকারী নিহত         সমুদ্রে ৩ নম্বর সতর্ক সংকেত         এবার চীনে প্লেগ ॥ মহামারির শঙ্কায় সতর্কতা জারি         প্রতিরক্ষা সচিব হলেন মোস্তফা কামাল         করোনা ভাইরাসে আক্রান্ত বলিভিয়ার স্বাস্থ্যমন্ত্রী         করোনা আক্রান্তে রাশিয়াকে ছাড়িয়ে বিশ্বে তৃতীয় অবস্থানে ভারত         প্রথমবারের মতো একাই নিষেধাজ্ঞা দিতে চলেছে যুক্তরাজ্য         হজে এবার কাবা স্পর্শ করা নিষিদ্ধ         জাপানে বন্যা ও ভূমিধস, অন্তত ২০ জনের মৃত্যু         ইরানের উপকূলজুড়ে রয়েছে বহু ভূগর্ভস্থ ক্ষেপণাস্ত্র ॥ নৌ - প্রধান         পারমাণবিক কেন্দ্রে দুর্ঘটনায় ক্ষয়ক্ষতির কথা জানাল ইরান         অসম-মেঘালয়ে ভারি বৃষ্টি ও ঢলের তীব্রতা বৃদ্ধি, বন্যার অবনতি হতে পারে         লকডাউনে সাড়া নেই ওয়ারীবাসীর         চ্যালেঞ্জে কর্মসংস্থান ॥ করোনায় ব্যবসা বাণিজ্য স্থবির         খাদ্যের মাধ্যমে করোনা ছড়ায় না         মিটার না দেখে আর বিল করবে না বিদ্যুত বিতরণ কোম্পানি         বিশ্বে পর পর দুদিন দুই লাখ করে করোনা রোগী শনাক্ত         বিদেশী সামাজিক যোগাযোগ মাধ্যম করের আওতায় আনা হবে         জঙ্গী নির্মূলে বিশ্বে রোল মডেল বাংলাদেশ        
//--BID Records