রবিবার ২১ আষাঢ় ১৪২৭, ০৫ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ব্যাঙ্গালুরু-রাজস্থান এলিমিনেটর ম্যাচে মুখোমুখি

স্পোর্টস রিপোর্টার ॥ ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের (আইপিএল) ‘এলিমিনেটর’ ম্যাচে আজ মুখোমুখি হচ্ছে বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু ও ওয়াটসনের রাজস্থান রয়্যালস। হারলে বিদায়, জিতলে টিকে থাকবে ফাইনালের আশা, জায়গা হবে ‘কোয়ালিফাই-২’ এ এমন সমীকরণ সামনে রেখে মাঠে নামছে দুই প্রবল প্রতিপক্ষ। গ্রুপ পর্বে ১৪ খেলায় ৭ জয় ও পরিত্যক্ত ২ ম্যাচের পয়েন্ট ভাগাভাগি করা দু’দলেরই পয়েন্ট সমান ১৬। নেট রান রেটে এগিয়ে থাকার সুবাদে তৃতীয় স্থানে থেকে শেষ চারে উঠে আসে তারকাখচিত ব্যাঙ্গালুরু, চতুর্থ দল হিসেবে সঙ্গী হয় রাজস্থান।

আইপিএলে শুরুর দিকে দারুণ ক্রিকেট খেললেও শেষ দিকে এসে কিছুটা ছন্দ হারায় প্রথম আসরের (২০০৮) চ্যাম্পিয়ন রাজস্থান। কাকতালিয় প্রথম আয়োজনেই দলটি বাজিমাত করেছিল অধিনায়ক শেন ওয়ার্নের হাত ধরে। এবারও দলটির কা-ারি হয়ে আছেন তিন অস্ট্রেলিয়ান শেন ওয়াটসন, স্টিভেন স্মিথ ও জেমস ফকনার! ‘ডু অর ডাই’ ম্যাচে কলকাতা নাইটরাইডার্সকে হারিয়ে শেষ চার নিশ্চিতের দিনে দারুণ এক সেঞ্চুরি হাঁকিয়েছেন ওয়াটসন, যিনি প্রথম আসরে হয়েছিল সিরিজসেরা (৪৭২ রান ও ১৭ উইকেট)! সব মিলিয়ে মাঠে রয়্যালসদের ‘ডমিনেট’ করছেন চ্যাম্পিয়ন অসি-ক্রিকেটাররাই।

আর মাঠের বাইরে দলকে এক সুতোয় বেঁধে সেরাটা বের করে আনছেন ফ্র্যাঞ্চাইজিটির প্রাণপুরুষ রাহুল দ্রাবিড়। ‘মেন্টর’ হিসেবে সব পরিকল্পনা সাজাচ্ছেন সাবেক ভারতীয় গ্রেট। মুম্বাই ইন্ডিয়ান্সে যেমন নেপথ্যের সঞ্চালক হয়ে আছেন আরেক গ্রেট শচীন টেন্ডুলকর। কলকাতাকে বিদায় করে দেয়া ওই ম্যাচে দুর্দান্ত ক্রিকেট খেলে রয়্যালস শিবির। ওয়াটসনের সেঞ্চুরিতে ৬ উইকেটে ১৯৯ রানের বিশাল সংগ্রহের পর প্রতিপক্ষকে ১৯০ রানে থামিয়ে রাখে তারা। ক্রিস মরিস (৪/২৩) ধাওয়াল কুলকার্নি (২/৩৬) ও ওয়াটসনস (২/৩৮) ভাল বোলিং করেন। আছেন অজিঙ্কা রাহানে, সানজু স্যামসন, টিম সাউদির মতো ক্রিকেটার।

তবে তারকা খ্যাতিতে নিশ্চিত এগিয়ে থাকছে প্রতিপক্ষ ব্যাঙ্গালুরু। বৃষ্টি বিঘিœত ম্যাচে সানরাইজার্স হায়দরাবাদকে ৬ উইকেটে হারিয়ে ও দিল্লী ডেয়ারডেভিলসের বিপক্ষে নিজেদের শেষ পরিত্যক্ত ম্যাচের পয়েন্ট ভাগাভাগি করে তৃতীয় স্থানে থেকে শেষ চারে উঠে আসে রয়্যাল চ্যালেঞ্জার্স। অধিনায়ক কোহলি, ক্যারিবিয়ান ব্যাটিং দানব ক্রিস গেইল ও দক্ষিণ আফ্রিকান-ঝড় এবি ডি ভিলিয়ার্সকে নিয়ে দলটির ব্যাটিং ‘ভয়ঙ্কর’- নামগুলোই প্রতিপক্ষ বোলারদের ঘাবড়ে দেয়ার মতো! ‘ডিনামাইট’ ব্যাটিং-লাইন বলতে যা বোঝায়, তার সব রসদই আছে ব্যাঙ্গালুরুর ভা-ারে। তবে এবারের আসরে শুরু থেকে দলটির পারফর্মেন্সে রয়েছে স্থিতিশীলতার অভাব। নামের প্রতি সুবিচার করে ধারাবাহিক হতে পারছেন না গেইল-ডি ভিলিয়ার্সরা।

আছেন মিচেল স্টার্ক, ড্যারেন সামি, ডেভিড ওয়াইজের মতো বিদেশী রিক্রুটার। স্থানীয়দের মধ্যে কোহলি সঙ্গী হিসেবে পাচ্ছেন দিনেশ কার্তিক, মানদিপ সিং, অশোক দিন্দা, যুবেন্দ্র চাহালদের। সার্বিক বিচারে লড়াইটা হবে ব্যাঙ্গালুরুর ব্যাটিং ‘বনাম’ রাজস্থানের বোলিংয়ের মধ্যে। একাধিক বিশ্বমানের অলরাউন্ডার বরং রাজস্থানকে কিছুটা হলেও এগিয়ে রাখবে, যেখানে বড় নাম সেই তিন অস্ট্রেলিয়ানÑ ওয়াটসন, স্মিথ ও ফকনার! গ্রুপ পর্বে দু’দলের মধ্যকার দুই ম্যাচের শেষটি বৃষ্টিতে পরিত্যক্ত হয়, প্রথমটিতে ৯ উইকেটের বিশাল জয় পায় ব্যাঙ্গালুরু। স্টার্ক-যুবেন্দ্রদের বোলিং তোপে সেদিন ১৩০ রানে থেমে গিয়েছিল রাজস্থান। সর্বোচ্চ ৩১ রান এসেছিল স্মিথের ব্যাট থেকে।

জবাবে কোহলি-ডি ভিলিয়ার্সের ব্যাটিং-তা-বে ১৬.১ ওভারেই ১ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে গিয়েছিল ব্যাঙ্গালুরু। অধিনায়ক কোহলি ৪৬ বলে ৬২ এবং ৩৪ বলে ৪৭ রানে অপরাজিত থাকেন ডি ভিলিয়ার্স। ওই ম্যাচের সাফল্য তাদের মানসিকভাবে এগিয়ে রাখবে, তবে কোহলিদের আসল পরীক্ষা আজ। ফাইনালের মাত্র দুই কদম দূরে তারা। পুনের মহারাষ্ট্র ক্রিকেট স্টেডিয়ামে ‘এলিমিটেনটর’ ম্যাচের লড়াই ঘিরে তাই রুদ্ধশ্বাস অপেক্ষায় আইপিএল ভক্তরা। সাড়ে তিন ঘণ্টার টি২০ ক্রিকেটীয় যুদ্ধের জন্য প্রস্তুত বিরাট কোহলি ও স্টিভেন স্মিথ বাহিনী।

শীর্ষ সংবাদ:
জামিন আবেদন নিষ্পত্তি এক লাখ ॥ ভার্চুয়াল কোর্টের ৩৫ কার্যদিবস         লকডাউন হলো ওয়ারী         ঈদের আগেই শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করুন ॥ কাদের         অনেক বিএনপি নেতা আইসোলেশনে থেকে প্রেসব্রিফিং করে সরকারের দোষ ধরেন ॥ তথ্যমন্ত্রী         পুলিশের বদলির তদবির কালচার বিদায় করতে চান বেনজীর         পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী করোনা আক্রান্ত         অধস্তনদের ওপর দায় চাপিয়ে বাঁচার চেষ্টা নির্বাহীদের ॥ বিদ্যুতের অতিরিক্ত বিল         উত্তরে বন্যা পরিস্থিতির ফের অবনতি হাজার হাজার পরিবার পানিবন্দী         তিনদিনের রিমান্ড শেষে রবিন কারাগারে         বাচ্চাদের সাবান দিয়ে হাত ধুতে বলুন         অহর্নিশ যুদ্ধের জীবন, করোনার ভয় যেন বিলাসিতা!         এখন আকাশের সংযোগ মিলবে ৩৪৯৯ টাকায়         ৬ মাসে ১০৬ নৌ দুর্ঘটনায় নিহত ১৫৩         পাটকল শ্রমিকদের ন্যায্য পাওনা শোধ করা হবে ॥ কেসিসি মেয়র         ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ করা যাবে : সুপ্রিম কোর্ট         ৬ মাসে ১০৬ নৌ দুর্ঘটনায়, ১৫৩ জন নিহত, আহত ৮৪         ভুতুড়ে বিলের ঘটনায় ডিপিডিসির ৫ জন বরখাস্ত         বাংলাদেশকে ৫ কোটি ডলার ঋণ দেবে দ. কোরিয়া         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ডেল্টা প্ল্যান বাস্তবায়ন কমিটি         রেলে অতিরিক্ত যাত্রী পরিবহন করা হবে না : রেলমন্ত্রী        
//--BID Records