মঙ্গলবার ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৫ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

লিবিয়ায় আইএসের আত্মঘাতী হামলা

  • নিহত ৪২, আহত ৭ মিসরীয় বিমান হামলার প্রতিশোধ

লিবিয়ার পূর্বাঞ্চলে আল কুব্বা শহরে শুক্রবার ৩টি গাড়িবোমা বিস্ফোরণে ৪২ জন নিহত হয়েছে এবং আহত হয়েছে ৭০ জন। ইসলামিক স্টেট (আইএস) এই বোমা হামলার দায়িত্ব স্বীকার করেছে। খবর বিবিসি ও আল আখবার অনলাইনের।

লিবিয়ায় আইএস শাখার সংক্ষিপ্ত এক বিবৃতিতে বলা হয়, লিবিয়ায় দেরনা শহরে সোমবার মিসরীয় বিমান হামলায় বেশ কয়েকজন মুসলিম হতাহত হওয়ার ঘটনার প্রতিশোধে আমাদের দুই আত্মঘাতী এ গাড়ি বোমার বিস্ফোরণ ঘটিয়েছে। আইএস গত রবিবার লিবিয়ায় ২১ মিসরীয় খ্রীস্টানকে শিরñেদের চিত্র ভিডিওতে প্রকাশের পর সোমবার আইএস জঙ্গীদের লক্ষ্যস্থলে মিসরীয় জঙ্গীবিমান থেকে হামলা চালানো হয়। লিবীয় নিরাপত্তা কর্মকর্তারা বলেছেন, আইন পরিষদের স্পীকার আজুইলা সালেহর নিজ শহর কুব্বায় একটি পেট্রোল স্টেশন স্থানীয় নিরাপত্তাবিষয়ক প্রধান দফতর ও নগর পরিষদে ৩টি বোমার বিস্ফোরণ ঘটানো হয় শুক্রবার জুমার নামাজের ঠিক পূর্বক্ষণে। নগর পরিষদ ভবনের কাছে স্পীকারের বাড়ির অবস্থান। তিনি এ সময় শহরের বাইরে ছিলেন। লিবিয়ার আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারের স্পীকার সালেহ আল আরবীয়া টেলিভিশনকে বলেছেন, কুব্বায় নিহতদের জন্য ৭ দিনের শোক দিবস ঘোষণা করছি আমরা। আমার ধারণা, দেরনাতে যে হামলা হয়েছে তারই প্রতিশোধ গ্রহণের জন্য এ হামলা চালানো হয়েছে। ইসলামপন্থী সমর্থিত ফজর লিবিয়া জোটসহ দেশের প্রধান মিলিশিয়ারা ত্রিপোলিতে একটি প্রতিদ্বন্দ্বী সরকারের ঘোষণা করেছে এবং শান্তি আলোচনায় তাদের সংশ্লিষ্টতা রয়েছে।

প্রায় চার বছর আগে ন্যাটো সমর্থিত লড়াইয়ে স্বৈরাচার মুয়াম্মার গাদ্দাফির পতনের পর দেশটিতে শুরু হয় গোলযোগ ও সহিংসতা। বোমা বিস্ফোরণ ঘটনাস্থলে চিকিৎসা কর্মীরা বলেছেন, পেট্রোল স্টেশনে বিস্ফোরণে হতাহত হয়েছে বেশিরভাগ লোক।

আইএসের বিবৃতিতে বলা হয়, কুব্বায় হামলার লক্ষ্যস্থল ছিল লিবীয় সামরিক বাহিনীপ্রধান জেনারেল খলিফা হাফতারের অপারেশন্স রুম। বিবৃতিতে বলা হয়, যারা আইএস খিলাফতের সৈন্যদের ওপর বা যে কোন মুসলমানের ওপর হামলা চালাতে প্রলুব্ধ হবে তাদের প্রতি এ হামলা হচ্ছে একটি বার্তা।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৭৬৪৮২৯৯৮
আক্রান্ত
৮২৯৯৭২
সুস্থ
১৬০৪৫৩৮২৬
সুস্থ
৭৬৮৮৩০
শীর্ষ সংবাদ:
৩৩ চ্যালেঞ্জ ॥ উন্নয়নশীল দেশের মর্যাদার পথে         সংক্রমণ বাড়লে ঝুঁকি না নিয়ে সেখানেই লকডাউন         আবার এসেছে বরষা, নবীনা বরষা         টিকটক-লাইকির ৪০ গ্রæপের সন্ধান         মানবপাচার কিছুতেই থামছে না         করোনায় এক মাসের মধ্যে একদিনে সর্বাধিক মৃত্যু         ১৯ জুন থেকে ফাইজার ও সিনোফার্মের টিকা দেয়া হবে         প্রধানমন্ত্রীর সাহসী পদক্ষেপ বিশ্বে প্রশংসা পেয়েছে         পুঁজিবাজার থেকে ছয় বছরে ৪৮৩১ কোটি টাকা সংগ্রহ         কর্মসংস্থান সৃষ্টিতে কৃষি যান্ত্রিকীকরণে বিপ্লব ঘটাতে চাই         রাজশাহী ও চট্টগ্রামে করোনার ভারতীয় ধরন নিয়ে উদ্বেগ         একযুগ পর চউকের তিন আবাসন প্রকল্প         হত্যার দায় স্বীকার করে সৌমেনের জবানবন্দী         ঢাকা বোট ক্লাব থেকে নাসিরকে বহিষ্কার         আগামী ১৯ জুন থেকে দেওয়া হবে সিনোফার্ম ও ফাইজারের টিকা         শিক্ষার ডিজিটাল রূপান্তরে ইন্টেলিজেন্ট শিক্ষাব্যবস্থা গ্রহণের তাগিদ         ঢামেক হাসপাতালে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত রোগী ভর্তি         করোনা : দেশে গত ২৪ ঘন্টায় মৃত্যু ৫৪, শনাক্ত ৩০৫০         করোনায় কোনো রকম রিস্ক না নিতে বলেছেন প্রধানমন্ত্রী : মন্ত্রিপরিষদ সচিব         পরীমনিকে ধর্ষণ ও হত্যাচেষ্টার মামলা ॥ নাসির উদ্দিনসহ গ্রেফতার ৫