মঙ্গলবার ১১ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সন্ত্রাসবিরোধী সম্মেলন কাল ওয়াশিংটন যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার ॥ পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী আগামীকাল মঙ্গলবার যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন। সেখানে তিনি একটি সন্ত্রাসবিরোধী আন্তর্জাতিক সম্মেলনে অংশগ্রহণ করবেন। যুক্তরাষ্ট্র সফরকালে পররাষ্ট্রমন্ত্রী জন কেরির সঙ্গে এএইচ মাহমুদ আলীর বৈঠক হতে পারে। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরির আমন্ত্রণে ওয়াশিংটনে সন্ত্রাসবিরোধী এই আন্তর্জাতিক সম্মেলনে অংশ নিতে যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন তিনি। আগামী ১৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য এই সম্মেলনে বিশ্বের প্রায় সকল দেশের প্রতিনিধিই যোগ দেবেন। বাংলাদেশের প্রতিনিধি হিসেবে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ও পররাষ্ট্র সচিব শহীদুল হক সম্মেলনে অংশ নেবেন। গত বছর মার্কিন পররাষ্ট্র দফতর থেকে আনুষ্ঠানিকভাবে এই সম্মেলনে যোগ দেয়ার জন্য পররাষ্ট্রমন্ত্রীকে আমন্ত্রণ জানানো হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, এই সম্মেলন উপলক্ষে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর ওয়াশিংটন সফরকালে জন কেরির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক হতে পারে। এ বিষয়ে ঢাকা ও ওয়াশিংটনের কূটনৈতিক পর্যায়ে আলোচনা চলছে। তবে বৈঠকের বিষয়টি এখন চূড়ান্ত হয়নি।

বুধবার ওয়াশিংটনে যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়ালের সঙ্গে জাতিসংঘের সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকোর বৈঠকে বাংলাদেশে চলমান পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে। বিসওয়াল-তারানকোর বৈঠকে বাংলাদেশের সাম্প্রতিক পরিস্থিতি নিয়েও আলোচনা হয়েছে। বৈঠকে আঞ্চলিক ও আন্তর্জাতিক বিভিন্ন বিষয় নিয়ে তারা আলোচনা করেন এবং বাংলাদেশে চলমান সহিংসতা নিয়ে উদ্বেগ জানান। বাংলাদেশের রাজনীতিকদেরই পরিস্থিতির শান্তিপূর্ণ সমাধানে পৌঁছানোর ওপর তারা গুরুত্ব দিয়েছেন। এ প্রেক্ষিতে পররাষ্ট্র মন্ত্রীর বর্তমান ওয়াশিংটন সফরকে খুবই গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করা হচ্ছে।

মঙ্গলবার ওয়াশিংটনের উদ্দেশ্যে পররাষ্ট্রমন্ত্রী ঢাকা ছেড়ে যাবেন। ফিরবেন ২০ ফেব্রুয়ারি। জাতিসংঘ মহাসচিবের সঙ্গেও পররাষ্ট্রমন্ত্রী দেখা করবেন। হোয়াইট হাউসে সন্ত্রাসবিরোধী শীর্ষ সম্মেলনে যোগ দিতে পররাষ্ট্রসচিব এম শহীদুল হক বর্তমানে যুক্তরাষ্ট্র সফরে রয়েছেন। উল্লেখ্য, আগামী ১৯-২১ ফেব্রুয়ারি মমতা বন্দ্যোপাধ্যায় ঢাকা সফর করবেন। ২০ ফেব্রুয়ারি পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় ফিরে মমতার সঙ্গেও বৈঠক করবেন।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬         রফতানি পণ্যের উৎপাদন বাড়ানোর উপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর         অপপ্রচার করাই বিএনপির শেষ আশ্রয়স্থল ॥ কাদের         জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় একসঙ্গে কাজ করবে অস্ট্রেলিয়া-বাংলাদেশ         ‘শিগগিরই পূজামণ্ডপে সহিংসতায় ইন্ধনদাতাদের নাম প্রকাশ’         দেশের সম্প্রীতি বিনষ্টে পরিকল্পনা হয়েছে লন্ডনে বসে ॥ তথ্যমন্ত্রী         সমিতির নামে ‘কর্ণফুলী মাল্টিপারপাসের প্রতারণা, টার্গেট নিম্নবিত্তরা         মাদক মামলায় পরীমনির জামিন মঞ্জুর         খালেদা জিয়াকে কেবিনে স্থানান্তর         নতুন রাজনৈতিক দল ঘোষণা করলেন নুর         রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যা ॥ তিন আসামি ২ দিনের রিমান্ডে         ঢাবি থেকে নবজাতকের মরদেহ উদ্ধার         মুক্তিযোদ্ধা হিসেবে ইসমাইল হোসেনের নাম অন্তর্ভুক্তির দাবি         স্বনামে চাল বিপণনের উদ্যোগ নিয়েছে নীলফামারীর মিলাররা         পুলিশের লাঠিচার্জ ॥ বিএনপির সম্প্রীতি মিছিল পণ্ড         খুলনায় স্বামী, স্ত্রী ও মেয়েকে হত্যা করে লাশ পুকুরে ফেলে দিয়েছে দুর্বৃত্তরা         সাকিব ছাড়াও টি-টোয়েন্টি বিশ্বকাপে আসর মাতাবেন যেসব ক্রিকেটার         নাইজেরিয়ায় মসজিদে বন্দুকধারীদের হামলায় নিহত ১৮         মতিঝিলে বিআইসিসি ভবনের আগুন নিয়ন্ত্রণে