শুক্রবার ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মেডিক্যালে ভর্তির ক্ষেত্রে মুক্তিযোদ্ধা কোটা পাঁচ শতাংশ

স্টাফ রিপোর্টার ॥ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের নির্দেশনা অনুসারে ২০১৩-১৪ শিক্ষাবর্ষে মেডিক্যাল কলেজে ভর্তির ক্ষেত্রে মুক্তিযোদ্ধা কোটা পাঁচ শতাংশ করে হাইকোর্টের দেয়া রায় বহাল রেখেছে সুপ্রীমকোর্টের আপিল বিভাগ। রাষ্ট্রপক্ষের করা লিভ টু আপিল খারিজ করে দিয়ে বৃহস্পতিবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বেঞ্চ এ আদেশ দেন। এদিকে সুপ্রীমকোটের নতুন রেজিস্ট্রার হিেেসব নিয়োগ দেয়া হয়েছে আইন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ও জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার পরিচালক সৈয়দ আমিনুল ইসলামকে। মেডিক্যাল কলেজে ভর্তির ক্ষেত্রে মুক্তিযোদ্ধা কোটা পাঁচ শতাংশ করে হাইকোর্টের দেয়া রায় বহাল রেখেছে আপিল বিভাগ। আদালতে মুক্তিযোদ্ধা কোটার পক্ষের আইনজীবী ও সাবেক বিচারপতি সিকদার মকবুল হক আপিল বিভাগের এ আদেশের কথা সাংবাদিকদের জানান। তিনি বলেন, মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষ ভর্তির ক্ষেত্রে দুই শতাংশ মুক্তিযোদ্ধা কোটা রেখেছে। কিন্তু এক্ষেত্রেও ঠিকমতো কোটা পূরণ করা হয় না। এ কারণে মেডিক্যালে ভর্তির ক্ষেত্রে কোটার পরিমাণ বাড়ানোর জন্য হাইকোর্টে রিট করা হয়। আদালত শুনানি গ্রহণ করে গত বছরের ৬ মার্চ মেডিক্যাল কলেজে পাঁচ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা দেয়ার আদেশ দিয়ে রায় ঘোষণা করে। এরপর রাষ্ট্রপক্ষ এ রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল করলে আপিল বিভাগ হাইকোর্টের রায় বহাল রেখে আদেশ দেয়। এ আদেশের ফলে মুক্তিযোদ্ধার সন্তানদের জন্য মেডিক্যাল কলেজে ভর্তির ক্ষেত্রে পাঁচ শতাংশ কোটা নির্দিষ্ট থাকবে বলে জানান আইনজীবী।

নতুন রেজিস্ট্রার ॥ সুপ্রীমকোর্টের নতুন রেজিস্ট্রার হিসেবে নিয়োগ দেয়া হয়েছে আইন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ও জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার পরিচালক সৈয়দ আমিনুল ইসলামকে। বৃহস্পতিবার দুপুরে সৈয়দ আমিনুল ইসলামকে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে আইন মন্ত্রণালয়। সুপ্রীমকোর্টের বিদায়ী রেজিস্ট্রার ফরিদ আহমদ শিবলী বৃহস্পতিবার সকালে হাইকোর্টের অতিরিক্ত বিচারপতি হিসেবে শপথ নিয়েছেন।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে আরও ৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৪৩         ইরাকের উত্তরাঞ্চলে আইএসের হামলা ॥ অন্তত ১৩ জন নিহত         আজ ঠাকুরগাঁও মুক্ত দিবস         জবিতে চার বিভাগের ভর্তি মৌখিক ও ব্যবহারিক পরীক্ষা পেছাল         চাঁদপুরে মোটরসাইকেলের ৩ আরোহী বাসচাপায় নিহত         উখিয়ায় ক্যাম্পে আরসা ক্যাডারসহ ২৪১ জন আটক, বিপুল অস্ত্র ও মাদক উদ্ধার         ৫০ বছর পর মুক্তিযোদ্ধা বাবা- পুত্রের কবর চিহ্নিত         সড়কের দুর্নীতির বিরুদ্ধে লাল কার্ড দেখাবে শিক্ষার্থীরা         ১২ ডিসেম্বর দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত পরীক্ষামূলক ভাবে চলবে মেট্রোরেল         ভক্তের অভিযোগে দুঃখ প্রকাশ করেছেন কৃতি         ১৩ ডিসেম্বর পর্যন্ত কুয়েট বন্ধ ঘোষণা         রামেক হাসপাতালে করোনা উপসর্গে ২ জনের মৃত্যু         বিশ্বের ৩০ দেশে ছড়িয়ে পড়েছে ওমিক্রন         জনকন্ঠে সংবাদ প্রকাশের পর মা ও শিশু কল্যাণ কেন্দ্রে বরাদ্দ আসছে         বিয়ের পিড়িতে দুই হাত হারানো ফাল্গুনী         রায়পুরায় অপহরণের ৬ দিন পর মিললো শিশু ইয়াছিনের লাশ         ক্রিশ্চিয়ানো রোনালদোর রেকর্ডে আর্সেনালকে হারাল ইউনাইটেড         সমুদ্রবন্দরে ১ নম্বর হুঁশিয়ারি সংকেত         ফটিকছড়িতে এক মাদক ব্যবসায়ী আটক