শুক্রবার ৪ আষাঢ় ১৪২৮, ১৮ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মাঠেই নাওয়া-খাওয়া এখন নওগাঁর কৃষকের

নিজস্ব সংবাদদাতা, নওগাঁ, ৩০ জানুয়ারি ॥ দেশের আবাদ উদ্বৃত্ত উত্তরের নওগাঁ জেলায় আসন্ন বোরো চাষের ধুম পড়েছে। কোমর বেঁধে মাঠে নেমেছে কৃষক। কিষান-কিষানির নাওয়া-খাওয়ার ফুরসত নেই। চারা রোপণ কাজে কৃষক ব্যস্ত। লাগাতার ঘনকুয়াশা, শৈত্যপ্রবাহ আর কন্ কনে শীত উপেক্ষা করে কাকডাকা ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত বোরো ক্ষেতে কৃষক হাড়ভাঙ্গা পরিশ্রম করে যাচ্ছে। যুগের সঙ্গে তাল মিলিয়ে গরুর হালের পরিবর্তে অধিকাংশ কৃষক এখন যন্ত্রচালিত পাওয়ার টিলার বা ট্রাক্টর দিয়ে জমি চাষাবাদ করছে। জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক সত্যব্রত সাহা জানান, এবার জেলায় ২ লাখ ১ হাজার ৭শ’ ১৮ হেক্টর জমিতে বোরো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ইতোমধ্যেই জেলার ১১ উপজেলায় প্রায় ৬০ হাজার হেক্টর জমিতে বোরো চারা লাগানো হয়েছে।

শুক্রবার জেলার মহাদেবপুর, পতœীতলা ও পোরশা উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, রোপা আমন ধান কাটার পর জমি এখন বোরো চাষের জন্য তৈরি করা হচ্ছে। যে সব জমিতে সরিষা লাগানো ছিল সেসব জমিও বোরো চাষের জন্য তৈরি করা হয়েছে। জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্র জানায়, ইতোমধ্যেই জেলায় বোরো চাষের জন্য যে পরিমাণ বীজতলা তৈরি করা হয়েছে, তাতে এবার জেলায় বোরো চাষের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যেতে পারে।

শীর্ষ সংবাদ:
চার স্বপ্ন বাস্তবায়ন ॥ মহাপরিকল্পনা উন্নত জীবনের         বিনামূল্যে জমি ও ঘর দেয়ার ঘটনা বিশ্বে এই প্রথম         ৫৫ হাজার রোহিঙ্গা ভোটার তোলপাড়         ’২৬ সালে ঢাকায় চলবে পাতাল রেল         মদ-জুয়া-বার ইস্যুতে সংসদ উত্তপ্ত, পাল্টাপাল্টি বক্তব্য         ড্যান্স বারের আড়ালে নারী পাচারের ফাঁদ         পেঁয়াজের আমদানি মজুদ ও সরবরাহ বাড়ানোর উদ্যোগ         পরীমনির অভিযোগকে প্রাধান্য দেয়ার আর সুযোগ নেই         করোনায় আরও ৬৩ জনের মৃত্যু         করোনা মোকাবেলায় আশার আলো- বিজ্ঞানীদের নিরন্তর চেষ্টা         প্রহসনের নির্বাচনের সংস্কৃতি চালু করেছিলেন জিয়া         রাজশাহী ও সাতক্ষীরায় ফের এক সপ্তাহ লকডাউন         পশুরহাটে স্বাস্থ্যবিধি নিশ্চিতে উদ্যোগ নেয়া হবে ॥ তাপস         প্রাইভেটকারে তুলে হাত-পা বেঁধে সর্বস্ব ছিনতাই         অপরিকল্পিত অবকাঠামো নির্মাণ করতে দেয়া হবে না ॥ তাজুল         বিদেশে কর্মসংস্থান প্রত্যাশীদের সতর্ক করলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী         আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের দাম বাড়ায় কমার সুযোগ নেই : বাণিজ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬৩, নতুন শনাক্ত ৩৮৪০         বিশ্ব শান্তি সূচকে বাংলাদেশের সাত ধাপ উন্নতি         শিক্ষা চ্যানেল করার চিন্তা সরকারের: সংসদে শিক্ষামন্ত্রী