শনিবার ২৭ আষাঢ় ১৪২৭, ১১ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সংসদে ফরমালিন নিয়ন্ত্রণ বিল উত্থাপন

সংসদ রিপোর্টার ॥ ফরমালিন অপব্যবহারে সর্বোচ্চ যাবজ্জীবন কারাদ-ের বিধান রেখে বুধবার জাতীয় সংসদে ফরমালিন আমদানি, উৎপাদন, পরিবহন, মজুদ, বিক্রয় ও ব্যবহার নিয়ন্ত্রণ এবং ক্ষতিকর রাসায়নিক পদার্থ হিসেবে এর অপব্যবহার রোধে ‘ফরামিলন নিয়ন্ত্রণ বিল-২০১৫’ উত্থাপন করা হয়েছে।

বুধবার জাতীয় সংসদ অধিবেশনে বিলটি উত্থাপন করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। পরে এটি অধিকতর যাচাই-বাছাই করে আগামী ১৫ দিনের মধ্যে রিপোর্ট প্রদানের জন্য বিলটি বাণিজ্য মন্ত্রণালয় সংক্রান্ত স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছে। এর আগে গত ২০১৪ সালের ১ জুলাই মন্ত্রিসভার বৈঠকে বিলটির খসড়া অনুমোদন দেয়ার পর খসড়া বিলটি আইনে পরিণত করতে জাতীয় সংসদে পাঠানো হয়।

বিলে ফরমালিনের অপব্যবহারে যাবজ্জীবন কারাদ- ও ২০ লাখ টাকা অর্থদ-ের বিধান রাখা হয়েছে। এছাড়া লাইসেন্স প্রদানের ক্ষেত্রে শর্ত ভঙ্গ করলেই সাত বছরের কারাদ- ও পাঁচ লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে। বিলে ফরমালিন উৎপাদনে ব্যবহৃত যন্ত্রপাতি অবৈধভাবে রাখার জন্য ২ থেকে ১০ বছর পর্যন্ত কারাদ- এবং ৫ থেকে ২০ লাখ টাকা পর্যন্ত শাস্তির বিধান রয়েছে।

উত্থাপিত বিলে অবৈধভাবে ফরমালিন মজুদের জন্য ২ থেকে ৭ বছর কারাদ- ও সর্বোচ্চ ৫ লাখ টাকা জরিমানার প্রস্তাব করা হয়েছে। আইনে এ ধরনের অপরাধ ধর্তব্য এবং জামিন অযোগ্য বলে গণ্য হবে এবং ভ্রাম্যমাণ আদালতকে বিচারের ক্ষমতা দেয়া হয়েছে। আইনটি বাস্তবায়নে প্রতি জেলা ও উপজেলা পর্যায়ে ‘ফরমালিন নিয়ন্ত্রণ কমিটি’ গঠন করা হবে।

শীর্ষ সংবাদ:
সাহারা খাতুন ছিলেন একজন সংগ্রামী নেতা ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         স্বাস্থ্য মন্ত্রী ও স্বাস্থ্য অধিদপ্তরের ডিজির অপসারণের দাবিতে মুক্তিযুদ্ধ মঞ্চের ৭২ ঘন্টার আলটিমেটাম         চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         নোয়াখালীতে ধর্ষণ মামলার আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত         আড়াই লাখের বেশি বাংলাদেশীকে ফেরত পাঠাতে পারে কুয়েত         করোনা ভাইরাসে উন্নয়নশীল দেশগুলোকে মানবিক হওয়ার আহ্বান         যুক্তরাষ্ট্রের বিদায়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিপাকে         রাষ্ট্রপতির ভাই করোনায় আক্রান্ত ॥ ভর্তি সিএমএইচে         নতুন রোগ মাল্টিসিস্টেম ইনফ্লেমেটরি সিনড্রোম বাংলাদেশে         করোনা কেড়ে নিল আরডিএ মহাপরিচালকের প্রাণ         করোনায় ব্রাজিলে মৃত্যু ৭০ হাজার ছাড়াল         একদিনে এর আগে বিশ্বে এত মানুষ আক্রান্ত হয়নি         ৯ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিল এমিরেটস         ডব্লিইএইচও’র টিআইএমবি বোর্ড সদস্য হলেন সেজুঁতি         ফ্রান্সে নতুন স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ চেয়ে নারীদের বিক্ষোভ         সিঙ্গাপুর নির্বাচনে ক্ষমতাসীন দলের নিরঙ্কুশ জয়         তুরস্কের হাজিয়া সোফিয়ায় ৮৬ বছর পর আজানের ধ্বনি         সিরিয়ায় মানবিক সাহায্য প্রদানে চীন-রাশিয়ার ভেটো         আলোচনায় না বসে সুযোগ হাতছাড়া করছে ইরান ॥ ব্রায়ান হুক         সোলাইমানি নিয়ে জাতিসংঘের রিপোর্টে আমেরিকা অপমানিত হয়েছে ॥ পম্পেও        
//--BID Records