রবিবার ১০ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অবরোধে লক্ষাধিক টন সার আটকে আছে আশুগঞ্জ নদীবন্দরে

অর্থনৈতিক রিপোর্টার ॥ টানা অবরোধ আর হরতালের কারণে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ আন্তর্জাতিক নদীবন্দরে আটকে আছে লক্ষাধিক টন ইউরিয়া সার। অচল হয়ে পড়ছে নৌবন্দরের স্বাভাবিক কার্যক্রম।

অবরোধ-হরতালের ফলে বেশ কিছুদিন যাবত দেশের অন্যতম এ নৌবন্দর থেকে নিরাপত্তার কারণে ছেড়ে যাচ্ছে না মালবাহী কোন ট্রাক ও নৌযান। কিছু পণ্য ও সারবাহী ট্রাক ছেড়ে গেলেও শিকার হচ্ছে হামলা ও অগ্নিসংযোগের। ফলে বন্দরটি সচল রাখতে বিকল্প ব্যবস্থায় যানবাহন চালচলের ব্যবস্থা করতে সরকারের কাছে অনুরোধ জানিয়েছেন বন্দর সংশ্লিষ্টরা।

জানা যায়, দেশের অন্যতম আশুগঞ্জ নৌ বন্দরে প্রতিদিন শত শত পণ্যবাহী জাহাজ বিভিন্ন পণ্য ও সার নিয়ে এ বন্দরে নোঙ্গর করে। এসব জাহাজ থেকে সারসহ বিভন্ন পণ্য প্রতিদিন ৫ শতাধিক ট্রাকে করে দেশের বিভিন্ন অঞ্চলে পাঠানো হয়। আশুগঞ্জ সারকারখানা থেকে উৎপাদিত ইউরিয়া সার ট্রাক ও জাহাজে করে কারখানার অধীনস্থ ৮ জেলার ডিলারদের কাছে সরবরাহ করা হয়ে থাকে। কিন্তু ডিলাররা কারখানা থেকে সার উত্তোলন করতে পারলেও অবরোধের কারণে নিজ নিজ জেলায় নিয়ে যেতে পারছেন না।

অন্যদিকে বিদেশ থেকে আমদানি করা সার নিয়ে তারা পড়েছেন বিপাকে। বর্তমানে টানা অবরোধের কারণে অচল হয়ে পড়ছে নৌবন্দরটি। বন্ধ রয়েছে সার পরিবহন। পাশাপাশি ধান চাল, রড, সিমেন্ট পরিবহনে বিঘœ ঘটছে। জীবনে ঝুঁকি নিয়ে কিছু কিছু ট্রাক চালক আতঙ্ক নিয়েই মহাসড়কে সার নিয়ে চলাচল করছে। অনেক সময় সার নিয়ে চলাচলের সময় অবরোধকারীদের হামলার শিকারও হয়েছেন তারা। ফলে পুলিশ পাহারায় সার সরবরাহ করার দাবি জানিয়েছেন ট্রাকচালকরা ।

এ ব্যাপারে জেলা ট্রাক মালিক গ্রুপের সভাপতি তৌহিদুল ইসলাম নাছির জানান, টানা অবরোধের কারণে আশুগঞ্জ নদী বন্দর থেকে ট্রাকে করে সার পরিবহন করা যাচ্ছে না। ট্রাক রাস্তায় গেলেই হামলার শিকার হয়।

শীর্ষ সংবাদ:
পুরান কাপড়ের যুগ শেষ ॥ দেশের মর্যাদা সুরক্ষায় বন্ধ হচ্ছে আমদানি         প্রধানমন্ত্রী আজ পুলিশ সপ্তাহ উদ্বোধন করবেন         ফের আলোচনায় বসার আহ্বান জানালেন শিক্ষামন্ত্রী         ইসি নিয়োগ বিল আজ সংসদে উঠছে         দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব-নাসিকই প্রমাণ         ভ্যাট ও ট্যাক্স আদায়ে হয়রানি বন্ধের দাবি ব্যবসায়ীদের         মাদক চালান আসা কেন বন্ধ হচ্ছে না-কোথায় ঘাটতি?         অবৈধ মজুদদারের কব্জায় পাট ॥ কৃত্রিম সঙ্কটে দাম বাড়ছে         দেশে করোনায় আরও ১৭ জনের মৃত্যু         বয়সের অসঙ্গতি দূর করে নীতিমালা সংশোধন         প্রশ্নফাঁস চক্রে সরকারী কর্মকর্তা ও উপজেলা ভাইস চেয়ারম্যান         সর্বোচ্চ ৫ বছর জেল, ১০ লাখ টাকা জরিমানার প্রস্তাব         অবশেষে আলোর মুখ দেখল চট্টগ্রাম ওয়াসার পয়ঃনিষ্কাশন প্রকল্প         মোহাম্মদপুরে বাসা থেকে ডেকে নিয়ে যুবককে হত্যা         গ্যাসের দাম দ্বিগুণ বাড়ানোর প্রস্তাব         জনগণের সেবা নিশ্চিত করতে পুলিশ সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান         অপরাধ দমনে নিরলস কাজ করছে পুলিশ ॥ প্রধানমন্ত্রী         অনশন ভেঙে শিক্ষার্থীদের আলোচনায় বসার আহবান শিক্ষামন্ত্রীর         এবার গণঅনশনের ঘোষণা দিলেন শাবি শিক্ষার্থীরা         করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬১৪