শনিবার ২৪ শ্রাবণ ১৪২৭, ০৮ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কাল ঢাবির ৪৯তম সমাবর্তন

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৪৯তম সমাবর্তন আগামীকাল মঙ্গলবার ১১টা ৫৫ মিনিটে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে অনুষ্ঠিত হবে। এতে বিভিন্ন ক্যাটাগরিতে মোট ৬ হাজার ১০৪ জনকে ডিগ্রী দেয়া হবে। রবিবার বিকেলে উপাচার্য লাউঞ্জে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক। এছাড়া আজ সোমবার বিকেল তিনটায় একই স্থানে সমাবর্তন মহড়া অনুষ্ঠিত হবে।

এবারের সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থাকবেন ওয়ার্ল্ড ইন্টেলেকচুয়াল প্রপার্টি অর্গানাইজেশনের ডিরেক্টর জেনারেল অধ্যাপক ড. ফ্রান্সিস গ্যারি। তাঁকে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সম্মানসূচক ডক্টর অব লজ ডিগ্রী প্রদান করা হবে।

ডিগ্রীপ্রাপ্তদের মধ্যে পিএইচডি ক্যাটাগরিতে পাবেন ৪২, এমফিল ২০, স্বর্ণপদক ২৯, এমডি, এমএস ৪৯, অনার্স ৩১৬০, মাস্টার্স ৫৬৫, এমবিবিএস ১৬২৫, বিডিএস ৩১৯, নার্সিং ও ফিজিও থেরাপি ১৮৬ এবং হোমিওপ্যাথিক ও আয়ুবের্দিক ডিগ্রী পাবেন ১০৯ জন। লক্ষণীয় যে গতবারের মতো এবারও ডিগ্রীপ্রাপ্তদের মধ্যে মেয়েদের সংখ্যা বেশি। মোট ৬ হাজার ১০৪ জনের মধ্যে মেয়েদের সংখ্যা ৩ হাজার ৩৬৭। যেখানে ছেলেদের সংখ্যা ২ হাজার ৭৩৭। ৪৯তম সমাবর্তনে সভাপতিত্ব করবেন বিশ্ববিদ্যালয়ের আচার্য এবং রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ। সংবাদ সম্মেলনে অধ্যাপক আরেফিন সিদ্দিক বলেন, সমাবর্তন ঘিরে সর্বচ্চ নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সমাবর্তনে অংশগ্রহণেচ্ছুদের যথাসময়ে সমাবর্তন মহড়ায় উপস্থিত থাকতে হবে। কস্টিউম পরিধান ছাড়া সমাবর্তন মহড়া এবং সমাবর্তনের মূল অনুষ্ঠানে অংশগ্রহণ করা যাবে না। তিনি আরো জানান, ফ্রান্সিস গ্যারি অস্ট্রেলিয়ার একজন প্রখ্যাত আইনজীবী। তিনি দীর্ঘকাল অনুন্নত দেশসমূহের প্রযুক্তিগত উন্নয়নের জন্য কাজ করে আসছেন।

শীর্ষ সংবাদ:
ভারতে কারাভোগ শেষে দেশে ফিরলেন তাবলিগের ১৪ সদস্য         ১২ অগস্ট আসছে বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন         রোনালদোর জোড়া গোলেও বেজে গেলো জুভেন্টাসের বিদায়ঘণ্টা         চুয়াডাঙ্গায় নৈশকোচের ধাক্কায় নিহত পাঁচ         বিধ্বস্ত বিমানের ককপিটে ছিলেন স্বর্ণ পদক পাওয়া পাইলট         লাদাখে নতুন করে ভারত-চীনের উত্তেজনা         গত ১৭ বছরের মধ্যে ব্রিটেনের তাপমাত্রা সর্বোচ্চ         চীন-আমেরিকা যুদ্ধ এখন আর অসম্ভব বিষয় নয় ॥ অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী         যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার হুমকি টিকটকের         করোনা মোকাবিলায় আদর্শ নিউজিল্যান্ড-ডেনমার্ক-উগান্ডা         বৈরুতে যেভাবে পৌঁছায় ভয়াবহ বিস্ফোরকের চালান         হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি লামের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা         আমিরাতে পালিয়েছেন স্পেনের সাবেক রাজা হুয়ান কার্লোস!         অ্যালুমিনিয়ামে যুক্তরাষ্ট্রের শুল্ক আরোপের পাল্টা জবাব কানাডার         বিশ্বের শীর্ষ শত কোটিপতির ক্লাবে ঢুকলেন জুকারবার্গ         বুরকিনা ফাসোতে বন্দুকধারীদের হামলায় নিহত ২০         হাওড়ে মরণ ফাঁদ ॥ অরক্ষিত নৌ পরিবহন ব্যবস্থা         বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের জন্মবার্ষিকী আজ         অশুভ চক্র গুজব রটনা ও অপপ্রচারে লিপ্ত ॥ কাদের         সিনহা হত্যায় জড়িত কেউই ছাড় পাবে না ॥ স্বরাষ্ট্রমন্ত্রী        
//--BID Records