রবিবার ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রতিবন্ধী চাকরি মেলায় একশ’ জনের জীবন বৃত্তান্ত জমা

  • চাকরি পাবেন ৫ জন

স্টাফ রিপোর্টর ॥ প্রশিক্ষিত প্রতিবন্ধীদের চাকরির নিশ্চয়তা দিতে এবার রাজধানীতে আয়োজন করা হলো প্রতিবন্ধী চাকরি মেলা। বৃহস্পতিবার আগারগাঁওয়ের কম্পিউটার কাউন্সিল ভবনে এ মেলার আয়োজন করা হয়। মেলায় একশ’ প্রশিক্ষিত প্রতিবন্ধী চাকরির জন্য জীবন বৃত্তান্ত জমা দেন। এদের অধিকাংশই বিভিন্ন বিষয়ে আইসিটি থেকে প্রশিক্ষণ গ্রহণ করেছেন বলে জানান মেলা আয়োজকরা। তাঁরা বলেন, জীবনবৃত্তান্ত জমা দেয়া একশ’ জনের মধ্যে ৫০ জনের চাকরির সুযোগ দেয়া হবে।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল বিসিসি ও সেন্টার ফর সার্ভিসেস এ্যান্ড ইনফরমেশন অন ডিসএ্যাবিলিটি (সিএসআইডি) এক ভিন্ন মেলার আয়োজন করেছে। আয়োজকরা জানান, যাঁরা চাকরির জন্য জীবনবৃত্তান্ত জমা দিয়েছেন তাদের মধ্যে দৃষ্টিপ্রতিবন্ধী রয়েছেন ৩০, বাক ও শ্রবণ প্রতিবন্ধী ২৫ এবং শারীরিক প্রতিবন্ধী ছিলেন ৪৫। আয়োজকরা জানান, ২৯১ প্রতিবন্ধীকে আইটি প্রশিক্ষণ দেয়া হয়েছে। তাদের মধ্যে ১২১ জন ইতোমধ্যেই বিভিন্ন চাকরিতে যোগ দিয়েছেন। বৃহস্পতিবারের মেলায় প্রাথমিকভাবে ১০০ প্রতিবন্ধী চাকরিপ্রার্থী নিজেদের জীবনবৃত্তান্ত মেলায় জমা দেন।

প্রতিবন্ধী এ মেলা উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। নাটোর থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনি মেলার উদ্বোধন করেন। এ সময় তিনি বলেন, ২০১১ সাল থেকে বিসিসি দেশের প্রতিবন্ধী ব্যক্তিদের আইসিটি সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে বিশেষায়িত আইসিটি কোর্স পরিচালনা করছে। যেটি এখন মেলায় রূপ নিয়েছে। আমরা প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য উপযোগী পরিবেশ সৃষ্টি করতে চাই। স্কাইপেতে তিনি বলেন, প্রতিবন্ধীদের তথ্যপ্রযুক্তির প্রশিক্ষণের জন্য ভবিষ্যতে সরকার আরও বড় ধরনের উদ্যোগ নেবে। তথ্যপ্রযুক্তির ব্যবহারে দক্ষ করার মাধ্যমে মূলধারার কর্মশক্তির সঙ্গে তাদের যুক্ত করা হবে।

মেলা উদ্বোধনের আগে বিসিসি সম্মেলন কক্ষে প্রতিবন্ধীদের কর্মসংস্থান নিয়ে আলোচনা সভার আয়োজন করা হয়। এতে বক্তব্য রাখেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম, সাইটসেভার্সের কান্ট্রি ডিরেক্টর গোলাম কিবরিয়া, বিসিসির নির্বাহী পরিচালক এসএম আশরাফুল ইসলাম, সিএসআইডির নির্বাহী পরিচালক খন্দকার জহুরুল ইসলামসহ অন্যরা।

অনুষ্ঠানে বক্তৃতাকালে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম বলেন, বছরের শুরুতে প্রতিবন্ধীদের কর্মসংস্থানের মতো একটি অনুষ্ঠানে অংশ নিতে পেরে গর্বিত। প্রত্যেক মানুষের মধ্যে সম্ভাবনা রয়েছে। তাদের ছোট করে দেখলে তা সংবিধানের সব নাগরিকের সমান অধিকারকে অস্বীকার বলে গণ্য হবে।

মেলায় প্রতিবন্ধীরা বলেন, আমাদের অবহেলার কোন সুযোগ নেই। আইটি বিষয়ে আমরা অন্যদের চেয়ে কোন অংশে কম দক্ষ নই। মেলার সংবাদ পেয়ে ছুটে আসেন ইডেন কলেজের ছাত্রী শাম্মী আকতার। দৃষ্টিপ্রতিবন্ধী শাম্মী আক্তার ইডেন কলেজ থেকে ইসলামিক স্টাডিজ থেকে প্রথম শ্রেণীতে প্রথম হয়েছেন। এর পাশাপাশি তিনি কম্পিউটারের ওপর বিশেষ জ্ঞান অর্জন করেছেন। মেলার আয়োজকদের তিনি জানান, মাউসের ব্যবহার ছাড়াই শুধু কিবোর্ডের সাহায্যে স্বাভাবিক মানুষের মতো কম্পিউটারে কাজ করতে পারেন। সুযোগ পেলে টাইপ করাসহ বিভিন্ন কাজে অবদান রাখতে পারবেন। কম্পিউটার পরিচালনার দক্ষতা অর্জনে দৃষ্টিপ্রতিবন্ধীদের বিশেষ প্রশিক্ষণ আয়োজনের জন্য সরকারের প্রতি অনুরোধ জানান শাম্মী।

এছাড়াও ইশারা ভাষায় বাকপ্রতিবন্ধী খাদিজা আক্তার সুমি বলেন, আমরা শব্দ করে মনের ভাব প্রকাশ করতে পারি না। এটাই আমাদের সীমাবদ্ধতা। তবে হাত-পা ঠিক আছে, সব কাজ আমরা করতে পারি। যোগ্যতা অনুযায়ী কাজ পেলে খুবই উপকৃত হবো।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩৩০৮৯০১৩
আক্রান্ত
৩৫৯১৪৮
সুস্থ
২৪৪৪২৫৪১
সুস্থ
২৭০৪৯১
শীর্ষ সংবাদ:
উন্নয়নের কান্ডারি শেখ হাসিনার জন্মদিন আজ         এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         শেখ হাসিনার জীবন সংগ্রামের ॥ তথ্যমন্ত্রী         স্বামীর জন্য রক্ত জোগাড়ের কথা বলে ধর্ষণ, দুজন রিমান্ডে         ডোপ টেস্টে আরও ১৪ পুলিশ শনাক্ত         চীনা ভ্যাকসিনের ঢাকা ট্রায়াল নিয়ে সংশয়         দেয়াল চাপায় সাত জনের মৃত্যু         করোনায় মৃত্যু কমলেও বেড়েছে নতুন রোগী         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         উন্নয়নে প্রতিবেশীদের সঙ্গে আরও দৃঢ় সহযোগিতায় জোর প্রধানমন্ত্রীর         সিলেটের ঘটনায় সরকার কঠোর অবস্থানে আছে ॥ কাদের         ভার্চুয়াল কোর্টেকে আরো সাফল্য মন্ডিত করতে বিচারক ও আইনজীবীদের প্রশিক্ষণ প্রয়োজন ॥ আইনমন্ত্রী         নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণ ॥ নিহত ও আহত ৩৮ পরিবারের মাঝে ৫ লাখ টাকা করে প্রধানমন্ত্রীর অনুদান বিতরণ         স্বাস্থ্যখাতের দুর্নীতি ॥ বন্ধ করতে দুদকের ২৫ সুপারিশ বাস্তবায়নে রিট         ‘অক্সফোর্ডের বাংলাদেশে পাঁচ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা ভুল প্রমাণিত হয়েছে’         এমসি কলেজের ছাত্রাবাসে গণধর্ষণের শিকার গৃহবধূর আদালতে জবানবন্দি         এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণ ॥ সাইফুরের পর অর্জুন গ্রেফতার         করোনা ভাইরাস ॥ ভারতে সংক্রমণ ৬০ লাখ ছুঁই ছুঁই         ধর্ষনের ঘটনায় ভিপি নূরসহ সকল আসামী ঢাবিতে অবাঞ্চিত