শনিবার ১১ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ডিএমপিতে ই-ট্রাফিক প্রসিকিউশনের যাত্রা শুরু

স্টাফ রিপোর্টার ॥ ডিএমপিতে ই-ট্রাফিক প্রসিকিউশনের আনুষ্ঠানিক যাত্রা শুরু হলো। ডিজিটাল পদ্ধতিতে মাত্র ত্রিশ সেকেন্ডেরও কম সময়ে একটি গাড়ি বা চালকের বিরুদ্ধে মামলা দেয়া সম্ভব হবে। এতে যানজটসহ পুলিশ, চালক ও যাত্রীর ভোগান্তি কমে আসবে। যন্ত্রটির মাধ্যমে গাড়ির রেজিস্ট্রেশন নম্বর, ড্রাইভিং লাইসেন্স, গাড়ির ইঞ্জিন ও চেসিস নম্বর সঠিক কিনা তা জানা যাবে।

বৃহস্পতিবার একটার দিকে রাজধানীর গুলিস্তান বঙ্গবন্ধু স্কোয়ারে ই-ট্রাফিক প্রসিকিউশন পদ্ধতির উদ্বোধন করেন বিদায়ী ডিএমপি কমিশনার বেনজীর আহমেদ। উদ্বোধন শেষে যন্ত্রটির সুফল সম্পর্কে তিনি আরও বলেন, এসব সুবিধা ছাড়াও পূর্বে গাড়িটির বিরুদ্ধে কোন মামলা আছে কিনা সেটিও জানা যাবে। এ পদ্ধতিতে মামলা দায়েরের পর মোবাইল ফোনের নেটওয়ার্কের মাধ্যমে ডিএমপির সার্ভারে যুক্ত হবে। বর্তমানে এ সার্ভিসের মাধ্যমে যে কোন ব্যক্তি ইউসিবিএল ব্যাংকে অথবা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে জরিমানার টাকা পরিশোধ করতে পারবেন।

অনুষ্ঠানে ডিএমপির অতিরিক্ত কমিশনার মিলি বিশ্বাস, শেখ মুহাম্মদ মারুফ হাসান, মোহাম্মদ ইব্রাহীম ফাতেমী, ব্যারিস্টার মাহবুবুর রহমান, যুগ্ম কমিশনার মোসলেহ উদ্দিন, উপকমিশনার মাসুদুর রহমানসহ উর্ধতন পুলিশ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

তিন প্রতিষ্ঠানে নতুন তিন মহাপরিচালক

বিশেষ প্রতিনিধি ॥ পাট অধিদফতর, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর এবং বার্ডে নতুন মহাপরিচালক নিয়োগ দিয়েছে সরকার। এছাড়া চিনি ও খাদ্যশিল্প কর্পোরেশনে নতুন চেয়ারম্যানের সঙ্গে আটজন অতিরিক্ত সচিবের দফতর বদল করে বুধবার রাতে আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

পরবর্তী পদায়নের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ে ন্যস্ত অতিরিক্ত সচিব মোঃ আবদুল মান্নানকে পাট অধিদফতরের মহাপরিচালক করা হয়েছে। বগুড়ার আরডিএর মহাপরিচালক হিসেবে বদলির আদেশাধীন সালাহউদ্দিন মাহমুদের ওই আদেশ বাতিল করে তাকে কুমিল্লা বার্ডের মহাপরিচালক করা হয়েছে। বার্ডের মহাপরিচালক মোঃ মশিউর রহমানকে বাংলাদেশ চিনি ও খাদ্যশিল্প কর্পোরেশনের চেয়ারম্যান নিয়োগ দিয়েছে সরকার। এছাড়া জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোঃ হুমায়ুন কবীর খানকে ভূমি সংস্কার বোর্ডের সদস্য করে সেখানে অতিরিক্ত সচিব স্বপন কুমার রায়কে মহাপরিচালকের দায়িত্ব দেয়া হয়েছে। এছাড়া অতিরিক্ত সচিব মাহমুদা মিন আরাকে বঙ্গবন্ধু ফেলোশিপ অন এসআইসিটি প্রকল্পের প্রকল্প পরিচালক ও অতিরিক্ত সচিব মিয়া আব্দুল্লাহ মামুনকে শ্রম মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

শীর্ষ সংবাদ:
ছাত্রাবাসে গণধর্ষণ ॥ প্রতিবাদে উত্তাল এমসি কলেজ         দেশকে উন্নয়নের পথে এনেছেন আজকের প্রধানমন্ত্রী॥ পররাষ্ট্রমন্ত্রী         পাবনা-৪ আসনে উপনির্বাচনে ভোটগ্রহণ চলছে         অতিরিক্ত সচিবে পদোন্নতি করা হল ৯৮ যুগ্ম-সচিবকে         নারায়ণগঞ্জে ফের ট্রেন লাইনচ্যুত হয়ে যোগাযোগ বন্ধ         এমসি কলেজে গৃহবধূকে গণধর্ষণের ঘটনায় ৯ জনের বিরুদ্ধে মামলা         বাংলাদেশিসহ ২২ জন উদ্ধার, ১৬ জনের মৃত্যুর আশঙ্কা         আগামী ৩ দিন ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা         জাতীয় সংসদের হুইপ, শেরপুর-১ আসনের সাংসদ আতিক করোনায় আক্রান্ত         হয়তো কয়েক মাসেও জানা যাবে না জয়ী কে ॥ ট্রাম্প         নীলা হত্যা মামলার প্রধান আসামি মিজানুর গ্রেফতার         ‘পাবনা-৪ আসনে উপনির্বাচনে বাধা পাচ্ছে বিএনপির নির্বাচনী এজেন্টরা’         ইউক্রেনে সামরিক বিমান বিধ্বস্ত হয়ে নিহত ২৫         করোনা ভাইরাসের টিকা মিললেও বিশ্বজুড়ে মৃত্যু ২০ লাখ ছাড়াতে পারে         মার্কিন বিচারপতির মনোনয়ন পেলেন অ্যামি কোনি ব্যারেট         শিনজিয়াংয়ে হাজারো মসজিদ গুঁড়িয়ে দিয়েছে চীন         কালো সোনার হাতছানি ॥ অমিত সম্ভাবনার ব্লু ইকোনমি         দীর্ঘদিন ক্ষমতায় আছি বলেই সুফল পাচ্ছে জনগণ         উত্তরাঞ্চলে অকালবন্যা, পানিবন্দী কয়েক লাখ মানুষ         ক্ষমতায় আসার জন্য বিএনপি ষড়যন্ত্রের অলিগলি খুঁজছে