বুধবার ৩১ আষাঢ় ১৪২৭, ১৫ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দারিদ্র্য বৈষম্য নিয়ে বিশ্বব্যাংকের তথ্য ঠিক নয় ॥ পরিকল্পনামন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার ॥ পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, বিশ্বব্যাংকের দারিদ্র্যের বৈষম্যের যে তথ্য উপস্থাপন করছে সেটি সঠিক নয়। অনেক পুরাতন তথ্য দিয়ে এই বৈষম্যের হিসাব করা হয়েছে। সাম্প্রতিক তথ্যগুলো বিবেচনায় নিলে দারিদ্র্যের চিত্র পাল্টে যাবে। তবে বৈষম্য যে আছে এটা ঠিক। সোমবার এ্যাড্রেসিং ইনইকুয়েলিটি ইন সাউথ এশিয়া শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সেমিনারে অতিথি ছিলেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. এবি মীর্জা আজিজুল ইসলাম, বাংলাদেশ ব্যাংকের গবর্নর ড. আতিউর রহমান ও বিআইডিএসের সাবেক গবেষণা পরিচালক বিনায়ক সেন। সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য ড. শামসুল আলমের সভাপতিত্বে এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্বব্যাংকের চীফ ইকোনমিস্ট (দক্ষিণ এশিয়া অঞ্চল) ড. মার্টিন জিরমা।

মীর্জা মোঃ আজিজুল ইসলাম বলেন, বাংলাদেশ সাউথ এশিয়ার দেশগুলোর মধ্যে জিডিপির অনুপাতে আয় করে অনেক পিছিয়ে আছে। এখানে মূল্য সংযোজন কর আদায় করা হচ্ছে। যা দারিদ্র্য বৈষম্য আরও বাড়াচ্ছে। কারণ মূল্য সংযোজন কর সরাসরি সাধারণ মানুষের কাছ থেকে আদায় করা হয়।

ড. বিনায়ক সেন বলেন, বিশ্বব্যাংকের পক্ষ থেকে মধ্যবিত্ত শ্রেণীর সঙ্গে অতি উচ্চবিত্তের পার্থক্য করা হচ্ছে। কিন্তু মধ্যবিত্তের সঙ্গে ধনীদের পার্থক্যের বিষয়টি আসছে না। আমাদের অর্থনীতিতে মূল সমস্যা অদক্ষ শ্রমিক। এরপরও অদক্ষ শ্রমিকরাই অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। আমাদের শিক্ষা ব্যবস্থায় সমস্যা আছে। বিশেষ করে মাধ্যমিক পর্যায়ে শিক্ষা ব্যবস্থা ভাল না হওয়ায় অর্থনীতি ক্ষতিগ্রস্ত হচ্ছে।

শীর্ষ সংবাদ:
কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌপথে ফেরি চলাচল ব্যাহত         ঈদে গণপরিবহন নয়, বন্ধ থাকবে পণ্যবাহী পরিবহন         গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আরও ৩৩ জনের মৃত্যু, শনাক্ত ৩৫৩৩         অনিয়ম দুর্নীতির বিরুদ্ধে শেখ হাসিনা সরকারের অবস্থান স্পষ্ট ॥ সেতুমন্ত্রী         সাহেদকে আজ ডিএমপিতে হস্তান্তর করবে র‌্যাব         দক্ষ মানবসম্পদের চেয়ে কোন সম্পদই বড় নয় ॥ শিক্ষামন্ত্রী         সাহেদের বিচার হবেই ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         ঈদের আগে ৫, পরে ৩ দিন গণপরিবহন বন্ধ         ইউনাইটেডে অগ্নিকাণ্ড : ক্ষতিগ্রস্ত ৪ পরিবারকে ৩০ লাখ করে দেওয়ার নির্দেশ         সাহেদের ‘দ্বিতীয় অফিস’, উত্তরার এক বাড়িতে অভিযানে র‌্যাব         কিশোরদের হাতে মার খেল সাহেদ, ভিডিও ভাইরাল         ভারতে ২৪ ঘণ্টায় আক্রান্ত আরও ২৯ হাজারের বেশি         চিরনিদ্রায় সমাহিত হলেন প্লেব্যাক সম্রাট এন্ড্রু কিশোর         যেভাবে গ্রেফতার হলেন সাহেদ         করোনায় যুক্তরাষ্ট্রে একদিনে আক্রান্ত আরও ৬১ হাজার         মুজিব বর্ষ উপলক্ষ্যে এক কোটি স্বারক বৃক্ষ         নিউইয়র্কে পাঠাওয়ের সহ-প্রতিষ্ঠাতা ফাহিম সালেহ খুন         কানাডায় মানবদেহে করোনার ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ শুরু         করোনায় বৈশ্বিক উন্নয়ন পিছিয়ে যাবে বহু বছর ॥ গুতেরেস         জঙ্গি গোষ্ঠীগুলো সম্পর্কে ব্রিটিশ গণমাধ্যমের খবর প্রত্যাখ্যান করল পাকিস্তান        
//--BID Records