বুধবার ২৪ আষাঢ় ১৪২৭, ০৮ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দক্ষিণ কোরীয় ক্যাপ্টেনের ৩৬ বছর জেল

  • ফেরি দুর্ঘটনা

দক্ষিণ কোরিয়ায় সাত মাস আগে ডুবে যাওয়া ফেরি দুর্ঘটনায় ক্যাপ্টেনকে সেদেশের একটি আদালত মঙ্গলবার ৩৬ বছরের কারাদ- দিয়েছে। অবহেলা ও দুর্ঘটনাকালে যাত্রীদের ছেড়ে যাবার অপরাধে তাকে এই দ- দেয়। দুর্ঘটনায় ৩শ’য়ের বেশি যাত্রী মারা যায়। যাদের অধিকাংশ ছিল অল্প বয়সী শিশু-কিশোর। খবর এপি অনলাইনের।

দুর্ঘটনার রায় এরকম হবে বলে প্রত্যাশিত ছিল। এটি ছিল দক্ষিণ কোরিয়ার ইতিহাসে অন্যতম ভয়াবহ নৌ দুর্ঘটনা। নিহতদের পরিবারের সদস্যরা রায় ঘোষণার সময় আদালতে উপস্থিত ছিলেন। তারা ফেরির ক্যাপ্টেন লি জুন সুয়ুকের সর্বোচ্চ সাজা দাবি করে আসছিলেন। রায় ঘোষণার পর তারা তীব্র প্রতিবাদ জানান। দুর্ঘটনার শিকার এক ব্যক্তির আত্মীয় বলেন, ‘আপনি কি জানেন কতগুলো শিশু এ দুর্ঘটনায় মারা গেছে?’ ক্যাপ্টেন লি’র কোন আচরণের ফলে এতগুলো প্রাণহানি ঘটেছে তা সঠিকভাবে নিরূপণ সম্ভব নয় বলে দক্ষিণ কোরিয়ার দক্ষিণাঞ্চলীয় দ্য গুয়াংজু ডিস্ট্রিক্ট কোর্ট নরহত্যার অভিযোগ থেকে খালাস দেয়। ব্যাপক প্রত্যাশা ছিল যে, তাকে মৃত্যুদ- দেয়া হবে। দ-িত ক্যাপ্টেন দুর্ঘটনার সময় যাত্রীদের নেমে যাওয়ার জন্য জরুরী নির্দেশ জারি করেছিলেন বলেও আদালতের বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। ১৯৯৭ সাল থেকে দেশটিতে কারও মৃত্যুদ- কার্যকর করা হয়নি। আদালত ফেরির প্রধান প্রকৌশলীকে ৩০ বছর ও অপর ১৩ জনকে সর্বোচ্চ ২০ বছর পর্যন্ত বিভিন্ন মেয়াদে কারাদ- দেয়। দু’জন আহত সহকর্মীকে বিপদের মুখে ছেড়ে যাওয়ার জন্য প্রকৌশলী পার্ক কি-হোর বিরুদ্ধে নরহত্যার অভিযোগ আনা হয়েছিল। তাকেসহ দুজন ক্রু’কে আদালত ওই অভিযোগ থেকে খালাস দিয়ে তাদের ১৫ এবং ২০ বছরের কারাদ- দেয়। উচ্চ আদালতে আপীল করার জন্য দ-প্রাপ্তরা ১ সপ্তাহ সময় পাবেন বলে আদালত জানিয়েছে। ডুবে যাওয়া ফেরিটিতে ৪৭৬ জন আরোহী ছিলেন। যাদের অধিকাংশই ছিল স্কুল শিক্ষার্থী। এদের মধ্যে ১৭২ জনকে জীবিত উদ্ধার করা হয়। ফেরিটি ডুবে যাওয়ার ৭ মাস পর তাদের উদ্ধার অভিযানের সমাপ্তি ঘোষণা করে।

শীর্ষ সংবাদ:
পূর্বানুমানের চেয়ে ভয়াবহ হবে ইউরোপের মন্দা         সোলেইমানি হত্যায় আইন লঙ্ঘন করেছে যুক্তরাষ্ট্র ॥ জাতিসংঘ         রেজায়িনেজাদ পরমাণু স্থাপনায় বিস্ফোরণের খবর অস্বীকার করল ইরান         ঘর থেকে বের হলেই মাস্ক পরা উচিত ॥ ব্রিটেনের রয়্যাল সোসাইটি         হার্ভার্ড ও প্রিন্সটন বিশ্ববিদ্যালয় অর্ধেকেরও কম শিক্ষার্থী নিয়ে খুলছে         যুক্তরাষ্ট্রের জন্য সবচেয়ে বড় হুমকি চীন ॥ এফবিআই         বিশ্ব স্বাস্থ্য সংস্থা ছাড়ার আনুষ্ঠানিকতা শুরু করল যুক্তরাষ্ট্র         উ. মেসিডোনিয়ায় ট্রাক থেকে আরো ১৪৪ বাংলাদেশি উদ্ধার         করোনাভাইরাস ধরেই ছাড়ল ব্রাজিলের প্রেসিডেন্টকে         চিকিৎসায় প্রতারণা ॥ সিলগালা করা হলো রিজেন্ট হাসপাতাল         পিক টাইম কবে ॥ করোনা সংক্রমণ         বান্দরবানে ফের ব্রাশফায়ারে ছয় খুন         বিনিয়োগ ও কর্মসংস্থান বাড়ানোই লক্ষ্য         জাবিতে ১২ জুলাই থেকে অনলাইন ক্লাস শুরু         উত্তরে পানি কমতে শুরু করলেও দুর্ভোগ কমেনি         বন্যা মোকাবেলায় বাংলাদেশকে এক লাখ ইউরো দিচ্ছে ইইউ         ভার্চুয়াল আদালত নিয়ে আজ বিচারপতিদের ফুলকোর্ট সভা         বাজার স্থিতিশীল রাখতে এবার চাল আমদানির সিদ্ধান্ত         ঘরে বসেই দেখা যাবে গোয়ালঘর, কেনা যাবে কোরবানির পশু         এ বছর লক্ষ্যমাত্রার চেয়েও বেশি আউশ আবাদ হয়েছে        
//--BID Records