ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯

বই পড়লে কল্পনাশক্তি বাড়ে 

বাংলাদেশ আর বঙ্গবন্ধু এক সুত্রেগাঁথা : জাফর ইকবাল

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ  

প্রকাশিত: ১৮:০৪, ১০ আগস্ট ২০২২; আপডেট: ১৮:২৪, ১০ আগস্ট ২০২২

বাংলাদেশ আর বঙ্গবন্ধু এক সুত্রেগাঁথা : জাফর ইকবাল

বিজ্ঞান মনস্ক লেখক মুহাম্মদ জাফর ইকবাল

বিজ্ঞান মনস্ক লেখক মুহাম্মদ জাফর ইকবাল বলেছেন, বই পড়া একটা সাংঘাতিক ব্যাপার। যারা বই পড়ে আর যারা পড়ে না তাদের মধ্যে আকাশ-পাতাল পার্থক্য। বই পড়লে কল্পনাশক্তি বাড়ে। যে জিনিসটা নেই সেই জিনিসটা কল্পনা করতে পারবে বই পড়ে। এই কাজটা পৃথিবীতে মানুষ ছাড়া কেউ করতে পারে না। শুধু মানুষই পারে কল্পনা করতে। 

বুধবার দুপুরে নারায়ণগঞ্জ নগরীর পশ্চিম দেওভোগের ভূইয়ারবাগ এলাকা বিদ্যানিকেতন হাইস্কুলে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে 'কৈশোরে তারুণ্যে বই' প্রতিপাদ্যে আয়োজিত বই মেলা-২০২২ এর উদ্বোধনী অনুষ্ঠানে উদ্বোধক হিসেবে তিনি এসব কথা বলেন। 

তিনি বলেন, আমি ১৯৯৪ সালে যখন দেশে আসি তখন বঙ্গবন্ধুর নাম কেউ বলতে পারতো না। একটা সময় ছিল যখন এইদেশে কেউ যদি বঙ্গবন্ধুর নাম বলতো তার শাস্তি দেয়া হতো। রেডিওতে বঙ্গবন্ধুর নাম বলা হতো না, টেলিভিশনে তাকে দেখানো হতো না। মুক্তিযুদ্ধের পক্ষের আওয়ামী লীগ সরকার যখন ক্ষমতায় আসে তখন আমি আমার স্ত্রীকে বললাম, চলো একটা টেলিভিশন নিয়ে আসি। পরে একটা টেলিভিশন কিনে এনে ২১ বছর পরে প্রথমবার বঙ্গবন্ধুকে টেলিভিশনে দেখলাম। খুবই খারাপ সময়ের মধ্য দিয়ে আমরা গিয়েছি। 

তিনি আরও বলেন, যেই মানুষটা এই দেশটা দিয়েছে সেই দেশেই তাঁর নাম নেয়া অপরাধ ছিল। তোমরা কখনই আর সেই সময়ে ফিরে যাবে না। কারণ বাংলাদেশ আর বঙ্গবন্ধু একই জিনিস। 

স্কুলের পরিচালনা পর্ষদের সভাপতি কাশেম হুমায়ূনের সভাপতিত্বে ও স্কুলের ট্রাস্টি বোর্ডের সদস্য আব্দুস সালামের সঞ্চালনায়  উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ‘কৈশোর তারুণ্যে বই’ ট্রাস্টির চেয়ারম্যান তুষার আব্দুল্লাহ, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ইসমত আরা ও অতিরিক্ত পুলিশ সুপার শফিউল ইসলাম প্রমুখ। 

বক্তব্য শেষে বইমেলার অনুষ্ঠানিক উদ্বোধন করেন লেখক মুহম্মদ জাফর ইকবাল। নগরীর দেওভোগ এলাকায় অবস্থিত বিদ্যানিকেতন হাইস্কুলে ‘কৈশোর তারুণে বই’ এর আয়োজনে বইমেলায় দেশের উল্লেখযোগ্য এগারোটি প্রকাশনা প্রতিষ্ঠান অংশ নিয়েছে।  
 

এমএস