১ এপ্রিল ২০২০, ১৮ চৈত্র ১৪২৬, বুধবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

আফগান ইস্যুতে ইরানকে উপেক্ষা করা যাবে না ॥ মার্কিন বিশেষজ্ঞ

প্রকাশিত : ২৭ ফেব্রুয়ারী ২০২০, ০১:৩৪ পি. এম.
আফগান ইস্যুতে ইরানকে উপেক্ষা করা যাবে না ॥ মার্কিন বিশেষজ্ঞ

অনলাইন ডেস্ক ॥ আমেরিকার শীর্ষ পর্যায়ের পররাষ্ট্রনীতি বিষয়ক বিশেষজ্ঞ অধ্যাপক আলী রেজা নাসর পাকিস্তানের নীতিনির্ধারকদেরকে বলেছেন যে, ইসলামি প্রজাতন্ত্র হচ্ছে আঞ্চলিক পর্যায়ে একটি গুরুত্বপূর্ণ দেশ এবং আফগানিস্তান সঙ্কটের রাজনৈতিক সমাধান ইরানকে বাদ দিয়ে সম্ভব হবে না। পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে দেশটির সিনেটের পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক স্থায়ী কমিটির সদস্যদের সঙ্গে এক বৈঠকে আমেরিকান স্কুল অব অ্যাডভান্স ইন্টারনাল স্টাডিজের ডিন অধ্যাপক আলী রেজা নাসর একথা বলেন। মার্কিন এ বিশেষজ্ঞ পাক পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশির সঙ্গেও বৈঠক করেন।

সিনেট কমিটির সদস্যদের সঙ্গে বৈঠকের সময় অধ্যাপক আলী রেজা পাকিস্তান আমেরিকা-সম্পর্ক, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভারত সফর এবং চীন, ইরান ও আফগানিস্তান বিষয়ে আমেরিকার দৃষ্টিভঙ্গি নিয়ে আলোচনা করেন।

তিনি আফগান ইস্যুতে ইরানের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক ও সহযোগিতা রাখার জন্য পাকিস্তানের নীতিনির্ধারকদের প্রতি আহ্বান জানান। তিনি সুস্পষ্ট করে বলেন, ইরানের সহযোগিতা ছাড়া আফগান সঙ্কটের রাজনৈতিক সমাধান সম্ভব হবে না।

বৈঠকে সিনেট কমিটির চেয়ারম্যান সাইয়্যেদ মুশাহিদ হোসেন বলেন, পারস্য উপসাগরীয় দেশগুলো এবং ইরানের মধ্যকার চলমান পরিস্থিতি পাকিস্তানকে একটি ভূ-রাজনৈতিক স্বার্থ রক্ষার সুযোগ দিয়েছে। এছাড়া, সিনেটর আনোয়ারুল হক কাকার আশা করেন- ইরান ও তার আরব প্রতিবেশী দেশগুলোর মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা হবে।

প্রকাশিত : ২৭ ফেব্রুয়ারী ২০২০, ০১:৩৪ পি. এম.

২৭/০২/২০২০ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



শীর্ষ সংবাদ: