২৩ জানুয়ারী ২০২০, ১০ মাঘ ১৪২৬, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

রাজধানীতে দুই হ্যাকার গ্রেফতার

প্রকাশিত : ১৪ জানুয়ারী ২০২০, ০৭:৫৬ পি. এম.
রাজধানীতে দুই হ্যাকার গ্রেফতার

স্টাফ রিপোর্টার ॥ রাজধানীর মগবাজার ও পল্লবী থেকে ইমতেয়াজ উদ্দিন শুভ (২৫) ও মোক্তার হোসেন বাবু (২১) নামে দুই হ্যাকারকে গ্রেফতার করেছে ডিএমপির সাইবার সিকিউরিটি এ্যান্ড ক্রাইম বিভাগ। সাইবার সিকিউরিটি এ্যান্ড ক্রাইম বিভাগের সহকারী পুলিশ কমিশনার ধ্রুব জ্যোতির্ময় গোপ জানান, ফেসবুকে ভুয়া এ্যাকাউন্ট ও পেজ খুলে রাজনৈতিকসহ বিভিন্ন অপপ্রচার চালানোর অভিযোগে ইমতেয়াজ উদ্দিন শুভ নামে এক যুবককে গ্রেফতার করেছে ঢাকা সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগ। সোমবার রাতে রাজধানীর মগবাজার ক্যাফে ডি- তাজের সামনে থেকে তাকে আটক করা হয়। সহকারী পুলিশ কমিশনার ধ্রুব জ্যোতির্ময় গোপ জানান, দীর্ঘদিন ধরে কে বা কারা এসিআই মটরসের এক্সিকিউটিভ ডিরেক্টরের নামে ভুয়া ফেসবুক আইডি খুলে রাজনৈতিক এবং এসিআই মটরসের বিপক্ষে অপপ্রচার চালিয়ে আসছিল। পরে এ ঘটনায় গত ১২ জানুয়ারি তেজগাঁও শিল্পাঞ্চল থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা দায়ের করা হয়। পরে তদন্তের সূত্র ধরে মগবাজারে অভিযান চালিয়ে ইমতেয়াজ উদ্দিনকে গ্রেফতার করা হয়। এ সময় তার মোবাইল ওই ভুয়া ফেসবুক আইডিটি লগড ইন অবস্থায় পাওয়া যায়।

এদিকে একই সময় সহকারী পুলিশ কমিশনার ধ্রুব জ্যোতির্ময় নেতৃত্বে একই টিম রাজধানীর পল্লবীর বানরটেক এলাকার একটি বাসা থেকে মোক্তার হোসেন বাবু (২১) নামে আরেক হ্যাকারকে গ্রেফতার করে সাইবার সিকিউরিটি এ্যান্ড ক্রাইম বিভাগের একটি দল। তিনি বাংলা ভাষার বৃহত্তম প্রশ্ন ও উত্তরভিত্তিক সমস্যা সমাধানের সাইট বিস্ময় ডট কমের (www.bissoy.com) হ্যাকার। এসি ধ্রুব জ্যোতির্ময় জানান, ২০১৯ সালের ২২ ডিসেম্বর বিস্ময় ডট কম নামের একটি বাংলাদেশি ওয়েবসাইট হ্যাক হয়। হ্যাকিংয়ের ঘটনায় ১২ জানুয়ারি পল্লবী থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা হয়।

এর পরিপ্রেক্ষিতে অভিযান চালিয়ে পল্লবীর বানরটেকের ভাড়াবাসা থেকে সাইটের কন্ট্রোল প্যানেল চালানোর সময় হাতেনাতে মোক্তারকে নাম ওই হ্যাকারকে গ্রেফতার করা হয়।

প্রকাশিত : ১৪ জানুয়ারী ২০২০, ০৭:৫৬ পি. এম.

১৪/০১/২০২০ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

জাতীয়



শীর্ষ সংবাদ: