মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২২ আগস্ট ২০১৭, ৭ ভাদ্র ১৪২৪, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

পিটুইটারি টিউমার ও তার চিকিৎসা

প্রকাশিত : ২৮ জুন ২০১৬

পিটুইটারি গ্ল্যান্ড আমাদের ব্রেনের সামনের দিকে নাকের ৩-৪ ইঞ্চি ভেতরে এবং ব্রেনের তলার দিকে থাকে। পিটুইটারি গ্ল্যান্ডকে মাস্টার গ্ল্যান্ড বলা হয়ে থাকে। যত ব্রেন টিউমার আছে, তার শতকরা ৫-১০ ভাগ হলো পিটুইটারি টিউমার। পিটুইটারি গ্ল্যান্ডের হরমোন শরীরের বেশিরভাগ শারীরবৃত্তীয় কাজ নিয়ন্ত্রণ করে থাকে।

গ্রোথ হরমোন, শরীরের বৃদ্ধি নিয়ন্ত্রণ করে। কর্টিসল হলো স্ট্রেস হরমোন যা ছাড়া মানুষের যে কোন সময় মৃত্যু হতে পারে। তাছাড়া থাইরোক্সিন হলো শরীরের অপরিহার্য হরমোন। প্রোলেকট্রিন হরমোন মাতৃগ্ধ নিঃসরণে ভূমিকা রাখে।

ঋঝঐ, খঐ হরমোন মানুষের প্রজনন ক্ষমতা নিয়ন্ত্রণ করে। পিটুইটারি টিউমার এর লক্ষণ হলো, মাথাব্যথা, চোখে ঝাপসা দেখা, একেবারে অন্ধ হয়ে যাওয়া ইত্যাদি। তা ছাড়া গ্রোথ হরমোনের আধিক্য বা কম হলে অপৎড়সবমধষু, এরধহঃরংস, বামন আকৃতি হতে পারে। হাতের আঙ্গুল, বা পায়ের আঙ্গুল, জিহ্বা মোটা হয়ে যায়। প্রোলেকটিন বেশি তৈরি হলে স্তন দিয়ে অনবরত দুধ নিঃসরণ হয়। বন্ধ্যত্বা হয় ও মাসিক বন্ধ হয়ে যায়। ঈড়ৎঃরংড়ষ ঝবপৎবঃরহম ঞঁসড়ৎ হলে রোগীর পেট মোটা হয়ে যায়। হাত পা শুকিয়ে যায়। উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস ও হাড় ক্ষয় রোগে ভোগে। পিটুইটারি টিউমারে রক্তক্ষরণ হলে তাকে বলে পিটুইটারি এপোপ্লেক্সি। এর ফলে রোগী যে কোন সময় অজ্ঞান হয়ে মারা যেতে পারে। সম্পূর্ণ অন্ধ হয়ে যেতে পারে। এ ক্ষেত্রে হরমোন ঈড়ৎৎবপঃরড়হ করে জরুরী অপারেশন করা উচিত।

রোগ ডায়াগনোসিস করার জন্য হরমোন পরীক্ষা, ঈঞ ঝপধহ ড়ভ নৎধরহ, গজও ড়ভ নৎধরহ ডরঃয ঈড়হঃৎধংঃ করতে হবে।

কোন কোন ক্ষেত্রে গবফরপরহব, যেমন ইৎড়সড়পৎরঢ়ঃরহ, ঈধাবৎমঁষরহ দিয়ে চিকিৎসা করা যায়। কিন্তু ঈযড়রপব ড়ভ ঞৎবধঃসবহঃ হলো, ঊহফড়ংপড়ঢ়ব এর সাহায্যে, মাথা না কেটে, নাক দিয়ে টিউমার অপারেশন করা। এখন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়সহ অনেক প্রতিষ্ঠানে আমাদের দেশে আমরা সফলভাবে পিটুইটারি টিউমার ঊহফড়ংপড়ঢ়ব এর সাহায্যে, অপারেশন করছি। অনেক রোগী সম্পূর্ণ সুস্থ হয়ে বাড়ি চলে যাচ্ছেন।

ডাঃ হারাধন দেবনাথ

সহাযোগী অধ্যপক

নিউরো সার্জারি

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়

মোবা : ০১৭১১৩৫৪১২০, ০১৭১০৪২৫৯১৯৪

প্রকাশিত : ২৮ জুন ২০১৬

২৮/০৬/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: