মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২১ সেপ্টেম্বর ২০১৭, ৬ আশ্বিন ১৪২৪, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

১৯৭১ সালে একটা অন্যায় করা হয়েছে : করাচীর সাংবাদিক

প্রকাশিত : ১২ মে ২০১৬, ১১:২৯ এ. এম.
১৯৭১ সালে একটা অন্যায় করা হয়েছে : করাচীর সাংবাদিক

অনলাইন ডেস্ক ॥ বাংলাদেশে যুদ্ধাপরাধের দায়ে জামায়াতে ইসলামী’র আমীর মতিউর রহমান নিজামীর ফাঁসির ঘটনায় গভীর শোক ও নিন্দা জানিয়েছে পাকিস্তানের সরকার।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় বুধবার এক বিবৃতিতে বলেছে, ফাঁসির ঘটনায় পাকিস্তান "গভীরভাবে শোকাহত।"

মি. নিজামীর ফাঁসিকে গণতন্ত্রের চেতনা বিরোধী বলেও আখ্যা দেওয়া হয়েছে। এর আগে মি. নিজামীর রিভিউ খারিজ হওয়ার পরও বিবৃতি দিয়েছিল পাকিস্তান।

যুদ্ধাপরাধীদের এই বিচারগুলো নিয়ে পাকিস্তান এত উদ্বিগ্ন কেন?

এমন প্রশ্নের জবাবে করাচীর সাংবাদিক মনির আহমেদ বিবিসি বাংলাকে বলেন, “একসময় তারা একই সাথে জামায়াত করতো। তাদের নীতি আদর্শ একই”।

তিনি বলেন, “পাকিস্তানিরা মনে করে ১৯৭১ সালে যারা বাংলাদেশের বিরুদ্ধে কাজ করেছে ১৯৭৪ সালে ত্রিপক্ষীয় চুক্তিতে তাদের মাফ করে দেয়া হয়েছে”।

সাধারণ পাকিস্তানীরা এসব বিষয়ে কি ভাবছে জানতে চাইলে তিনি বলেন, সাধারণ মানুষ কম বেশি এটা বুঝে যে ১৯৭১ সালে একটা অন্যায় করা হয়েছে। এটা সবাই স্বীকার করে।

“বিশেষ করে জামায়াতের যারা তারাই শুধু চিল্লাচিল্লি করছে। অ্যাসেম্বলিতে জামায়াতের যারা তারাই কেউ কেউ বাংলাদেশের সাথে কূটনৈতিক সম্পর্ক নিয়ে কথা বলেছে। কিন্তু পাকিস্তান সরকার কিছু বলেনি”।

তিনি বলেন, “ (পাকিস্তানের) সাধারণ মানুষ বলছে এখন যা হচ্ছে তা নিয়ে আমাদের মাতামাতি করা উচিত হবেনা। তারা বলছে যত বেশি চুপ থাকা যায় ততই ভালো”।

পাকিস্তান ও বাংলাদেশের সম্পর্ককে কেমন দেখছে তারা, এমন প্রশ্নের জবাবে মনির আহমেদ বলেন দুদেশের সম্পর্ক ইদানীংকালে ভালো বলে মনে করা হচ্ছেনা। বিশেষ করে ভিসা একদমই দেয়া হচ্ছেনা। এতে বোঝা যায় পাকিস্তান ও বাংলাদেশের সম্পর্ক খুব বেশি ভালো যাচ্ছেনা।

সূত্র : বিবিসি বাংলা

প্রকাশিত : ১২ মে ২০১৬, ১১:২৯ এ. এম.

১২/০৫/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

জাতীয়



শীর্ষ সংবাদ: