মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২১ আগস্ট ২০১৭, ৬ ভাদ্র ১৪২৪, সোমবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

স্বাস্থ্যসম্মত সকালের নাস্তা

প্রকাশিত : ২১ মার্চ ২০১৬
  • সেলিনা মর্তুজা

সুতা নলি পরোটা

যা লাগবে : ধনে পাতাকুচি, পিঁয়াজ কিমা আর মরিচ কিমা।

যেভাবে করতে হবে : নরমাল পরোটার মতো দোও বানিয়ে বেলে নিয়ে ধনে পাতাকুচি, পিঁয়াজ কিমা আর মরিচ কিমা ছড়িয়ে সুন্দর করে কেটে নিয়ে গোল করে কিছুক্ষণ ঢেকে রাখতে হবে। তারপর বেলে একটু ছেঁকে তেল দিয়ে ভাজতে হবে।

সালাদ সালসা

যা লাগবে : টমেটো কিউব, শসা কিউব, সেদ্ধ কাবলি ছোলা আপেল কুচি, কিউব, কলা কিউব করে কাটা, বেদানা, তিন রঙের ক্যাপসিকাম কিউব করে কাটা, সাদা সিরকা, কাঁচামরিচ কুচি, অল্প গোলমরিচের গুঁড়া, লবণ চিনি, সাদা সরিষা বাটা।

যেভাবে করবেন : টমেটো কিউব, শসা কিউব, সেদ্ধ কাবলি ছোলা আপেল কুচি, কিউব, কলা কিউব করে কাটা, বেদানা, তিন রঙের ক্যাপসিকাম কিউব করে কাটা সব পরিমাণ মতো নিয়ে এর সঙ্গে অল্প সাদা সরিষা বাটা, পরিমাণ মতো সাদা সিরকা, কাঁচামরিচ কুচি, অল্প গোলমরিচের গুঁড়া, লবণ চিনি পরিমাণ মতো দিয়ে একসঙ্গে মেখে নিতে হবে।

টমেটো মিষ্টি আচার

যা লাগবে : ৪/৫ টি টমেটো, আলু বোখারা, ১/২ কাপ তেল, পাঁচফোড়ন, রসুন বেরেসতা, কিশমিশ, অল্প আদাকুচি, ১/২ কাপ তেঁতুলের পালপ, ১/২ চা চামচ করে হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, ১ কাপ চিনি, পরিমাণমতো লবণ।

যেভাবে করবেন : ৪/৫ টি টমেটো নিয়ে ভাপিয়ে ওপরের স্কিনটা ফেলে দিতে হবে। কয়েকটা আলু বোখারা ভিজিয়ে নিতে হবে, একটা সসপ্যানে ১/২ কাপ তেল দিয়ে তাতে ১ চালচামচ পাঁচফোড়ন দিয়ে ১/২ কাপ রসুন বেরেসতা, অল্প আদাকুচি, ১/২ কাপ তেঁতুলের পালপ, ১/২ চা চামচ করে হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, ১ কাপ চিনি, পরিমাণমতো লবণ দিয়ে কষিয়ে ৭/৮টি শুকনা মরিচ, দিয়ে টমেটো দিয়ে নারতে হবে, নামানোর আগে ইচ্ছা মতো কিশমিশ দিয়ে তেল ওপরে উঠলে নামিয়ে নিতে হবে।

চিকেন মুগ ডালের টিকিয়া

যা লাগবে : ১/২ কেজি মুরগির কিমা, ১/২ কাপ মুগডাল, ১ চা চামচ গরম মসলা বাটা, ১ চা চামচ আদা কুচি, পুদিনা পাতা কুচি, কাঁচামরিচ কুচি, ১/২কাপ পেঁয়াজ বেরেসতা, ১ টা ডিম।

যেভাবে করতে হবে : চিকেনের সঙ্গে ডাল, গরম মসলা একসঙ্গে করে সিদ্ধ করতে হবে, পরে বেটে নিতে হবে, এবার ডালের সঙ্গে তেল বাদে বাকি উপকরণ মিশিয়ে টিকিয়ার সেপ দিয়ে ডুবো তেলে সোনালি করে ভেজে তুলতে হবে।

ফুলকপির চিজ স্যুপ

যা লাগবে : মাখন-৩০ গ্রাম, পেঁয়াজ সøাইস করা- ১টি, ছোট কপি ছোট ছোট করে কাটা ১টি, জিরা ১ চিমটি, মুসুল ডাল-৩ টেবিল চামচ, চিকেন স্টক বা পানি ৩ কাপ এবং চিকেন স্টক কিউব (বাজারে পাওয়া যায়) ২টি, চিজ- ৬০ গ্রাম, লবণ, গোল মরিচ গুঁড়া- স্বাদানুযায়ী।

যেভাবে করবেন : একটি বড় প্যানে মাখন গলিয়ে জিরা ফোড়ন দিন। তারপর একে একে কপি পেঁয়াজ দিয়ে নরম হওয়া পর্যন্ত ভাজুন। লক্ষ্য রাখবেন যেন কপি বাদামী রং না হয়। এবার এতে ডাল, স্টক কিংবা পানি এবং চিকেন স্টক কিউব মেশান। ফুটে উঠলে আঁচ কমিয়ে ঢাকা দিয়ে ৩০ মিনিট রান্না করুন। পরিবেশন করার আগে চিজ, লবণ, গোলমরিচ গুঁড়া মিশিয়ে গরম গরম পরিবেশন করুন।

সবজি মিক্সড

যা লাগবে : ফুলকপি, আলু, তেল, শালগম, ওলকপি, গাজর, মটরশুটি, বাঁধাকপি, মসলা, এলাচ, দারুচিনি, সবজি, কাঁচামরিচ ও লেবুর রস।

যেভাবে করবেন : ফুলকপি, আলু অল্প তেলে হালকা ভেজে রাখ। শালগম, ওলকপি, গাজর ও মটরশুটি আলাদা আধা সিদ্ধ কর। বাঁধাকপি টুকরা করে ১ মিনিট ভাপিয়ে নাও। বাকি তেলে ৩টি পেঁয়াজ বেরেস্তা করে তুরে রাখ। তেলে বাটা মসলা, এলাচ, দারুচিনি দিয়ে কষাও। দই ফেটে চিনি ও লবণ মিশিয়ে দাও। সবজি, কাঁচামরিচ ও লেবুর রস দিয়ে ঢেকে মৃদু আঁচে সিদ্ধ কর। সবজি সিদ্ধ হলে এবং তেলের ওপর উঠলে নামাও।

প্রকাশিত : ২১ মার্চ ২০১৬

২১/০৩/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: