২৫ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

অলিম্পিকে খেলতে আশাবাদী শারাপোভা


স্পোর্টস রিপোর্টার ॥ গত বছরের মাঝামাঝি থেকে ইনজুরির সঙ্গে লড়েছেন। সে কারণে ইউএস ওপেনসহ বেশ কয়েকটি বড় টুর্নামেন্টে অংশ নিতে পারেননি। নতুন বছরেও ইনজুরি পিছু ছাড়েনি। শুরুতেই বেশ কয়েকটি আসরে অংশ নিতে পারেননি। পুরোপুরি ফিটনেস নিয়ে অস্ট্রেলিয়ান ওপেনেও অংশ নিতে পারেননি রাশিয়ান টেনিস তারকা মারিয়া শারাপোভা। কোয়ার্টার ফাইনালে চরম শত্রু সেরেনা উইলিয়ামসের কাছে বাজেভাবে হেরে বিদায় নিয়েছেন। ওই ম্যাচের পরই জানিয়েছেন হাতের ব্যথাটা এখনও পুরোপুরি সারেনি। এ কারণে ফেড কাপ খেলছেন না মাশা। তবে আশা প্রকাশ করেছেন আগস্টে রিও ডি জেনিরোয় অনুষ্ঠিতব্য অলিম্পিকে অংশ নেবেন তিনি।

ইনজুরির কারণে বেশ কিছু আসরে অংশ নিতে না পেরে দুই ধাপ পিছু হটেছেন শারাপোভা ডব্লিউটিএ র‌্যাঙ্কিংয়ে। এবার বছরের প্রথম গ্র্যান্ডসøাম আসর অস্ট্রেলিয়ান ওপেনে অংশ নিয়েছিলেন। ভালভাবেই এগিয়ে যাচ্ছিলেন তিনি। তবে শেষ আটে কঠিন প্রতিপক্ষ বিশ্বের এক নম্বর সেরেনার কাছে আর টিকতে পারেননি। ওই ম্যাচেই আবার হাতের ব্যথাটা ফিরে এসেছে। তাই তিনি আরও কিছুদিন বিশ্রাম নিয়ে পরিপূর্ণভাবে সুস্থ হওয়ার জন্য কোর্ট থেকে দূরে থাকতে চেয়েছেন। এবার রাশিয়ার ফেড কাপ দলে তার নাম আগে থেকেই ছিল। কিন্তু সেখানেও না খেলার কথা জানিয়ে দিয়েছিলেন। তবে এরপরও রাশিয়ার ৪ মহিলা টেনিস স্কোয়াডে তার নাম রাখা হয়েছে। তবে ফেড কাপে খেলার সম্ভাবনা একেবারে না থাকলেও অলিম্পিকে অংশ নেবেন তিনি। ২৮ বছর বয়সী শারাপোভা ২০১২ সালের লন্ডন অলিম্পিকে রৌপ্য জয় করেন। তবে গত সপ্তাহে তাকে রাশিয়ান টেনিস প্রধান শামিল তার পিশচেভ সতর্ক করে দিয়েছেন যে অলিম্পিকে নাও খেলা হতে পারে শারাপোভার। কারণ অলিম্পিকে অংশ নিতে হলে অন্তত এবার ফেড কাপ খেলা হবে তার। অলিম্পিকে অংশ নেয়ার যোগ্যতা অর্জনের জন্য ফেড কাপ খেলাটা পরিপূর্ণ বৃত্ত পূরণ করবে।

তবে এতকিছুর পরও শারাপোভা দৃঢ়প্রতিজ্ঞ যে তিনি ফেড কাপে অংশ নিতে পারবেন না হাতের ইনজুরির জন্য। এ বিষয়ে শারাপোভা বলেন, ‘আমি মস্কোয় যাব দলের অংশ হিসেবে। কিন্তু আমার মনে হয় না আমি খেলতে পারব।’ ইতোমধ্যেই তিনি দলের সঙ্গে মস্কোয় হাস্যোজ্জ্বল চেহারা নিয়েই নৈশভোজ করেছেন। তার সঙ্গে দলের বাকি তিন সদস্য সভেতলনা কুজনেতসোভা, একাতেরিনা মাকারোভা ও কিশোরী তারকা ডারিয়া কাসাতকিনা ছিলেন। দলের অধিনায়ক আনাস্তাসিয়া মিসকিনাও উপস্থিত ছিলেন সে সময়। বিভিন্ন সামাজিক যোগাযোগের মাধ্যমে শারাপোভার রূপের আগুন ক্যামেরায় বন্দী হওয়ার পর ছড়িয়েও পড়েছে। তবে আন্তর্জাতিক টেনিস ফেডারেশন (আইটিএফ) দাবি করছে যে অলিম্পিকে অংশ নেয়ার যোগ্যতা অর্জনের জন্য শারাপোভাকে ফেড কাপ না খেললেও চলবে। এ বিষয়ে আইটিএফ এক বিবৃতিতে বলে, ‘অলিম্পিক টেনিস ইভেন্টে খেলার যোগ্যতা অর্জনের জন্য ফেড কাপের দলে থাকাটাই যথেষ্ট। আর এবার তিনি দলে থাকায় টানা তিনবার ড্রয়ে থেকে পূর্ণ যোগ্যতাই অর্জন করে ফেলেছেন। কিন্তু সেজন্য কোন খেলোয়াড়কে খেলতেই হবে বিষয়টা তেমন জরুরী কিছু নয়।’ গত বছর শারাপোভা ফেড কাপে অংশ নিয়ে তার সব ম্যাচই জিতেছিলেন। এমনকি ফাইনালেও দুটি একক ম্যাচ জিতেছিলেন। কিন্তু অন্যদের ব্যর্থতায় চেক প্রজাতন্ত্রের কাছে রাশিয়া ৩-২ ব্যবধানে হেরে যায়।

সম্পর্কিত:
পাতা থেকে: