২৪ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

লেবাননে নুসরা ফ্রন্টের চার জঙ্গিকে হত্যা


লেবাননে নুসরা ফ্রন্টের চার জঙ্গিকে হত্যা

অনলাইন ডেস্ক ॥ রকেট হামলা চালিয়ে আল কায়েদার সঙ্গে সম্পর্কিত নুসরা ফ্রন্টের অন্ততপক্ষে চার জঙ্গিকে হত্যা করেছে হিজবুল্লাহ।

মঙ্গলবার লেবাননের উত্তর-পূর্বাঞ্চলে নুসরা ফ্রন্টের সদস্যদের বহনকারী গাড়িতে এ হামলার ঘটনা ঘটেছে বলে জানিয়েছে দেশটির এক নিরাপত্তা সূত্র।

ওই এলাকায় সিরীয় সীমান্তবর্তী আরসাল শহরের বাইরে একটি বিরান এলাকা দিয়ে যাওয়ার সময় গাড়িটি লক্ষ্য করে রকেট হামলা চালানো হয়।

২০১৪ সালে আরসাল শহরটি অল্প সময়ের জন্য দখল করে নিয়েছিলে নুসরা ফ্রন্ট ও ইসলামিক স্টেট (আইএস)। কিন্তু লেবাননি সেনাদের সঙ্গে সংঘর্ষ শুরু হলে শহরটির দখল ছেড়ে দেয়া তারা।

এই এলাকায় কট্টরপন্থি সুন্নি জঙ্গিদের ওপর আগেও বিভিন্ন সময় হামলা চালিয়েছে হিজবুল্লাহ। গৃহযুদ্ধকবলিত সিরিয়া থেকে হিজবুল্লাহর যোদ্ধারা এসব হামলা চালিয়ে থাকে।

সিরিয়ার গৃহযুদ্ধে নূসরা ফ্রন্ট ও আইএস একে অপরের বিরুদ্ধে যুদ্ধ করছে। গেল সপ্তাহে আরসালের শহরতলীতেও কট্টরপন্থি সুন্নি এই গোষ্ঠী দুটির মধ্যে লড়াই হয়েছে।

আইএসের অবস্থান দখল করার চেষ্টা করে নূসরা ফ্রন্টই লড়াইয়ের সূত্রপাত ঘটায়।

আইএসের যোদ্ধারা পাল্টা হামলা চালিয়ে নুসরার যোদ্ধাদের আরসালের পূর্ব অংশে আইএসের এলাকা থেকে বের করে দেয়।

এই লড়াইয়ে উভয়পক্ষের বেশ কিছু যোদ্ধা নিহত হন বলে সূত্রটি জানিয়েছে।

লেবাননে আটক নিজেদের কয়েকজন সদস্যের মুক্তির বিনিময়ে ডিসেম্বরে ১৬ জন লেবাননি সেনা ও পুলিশকে মুক্তি দেয় নুসরা ফ্রন্ট।

২০১৪ সালে আরসাল আক্রমণের সময় এসব সেনা ও পুলিশকে বন্দি করেছিল তারা। এছাড়া আইএসের হাতেও নয়জন লেবাননি সেনা বন্দি আছেন বলে বিশ্বাস করা হয়।

সম্পর্কিত:
পাতা থেকে: