২১ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

২৩ ডিসেম্বর শুরু হচ্ছে রিহ্যাব ফেয়ার-২০১৫


স্টাফ রিপোর্টার ॥ আবাসন খাতের সবচেয়ে বড় মেলা ‘রিহ্যাব ফেয়ার-২০১৫’ শুরু হচ্ছে আগামী ২৩ ডিসেম্বর। রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন (রিহ্যাব) আয়োজিত রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ৫ দিনব্যাপী ওই মেলা চলবে ২৭ ডিসেম্বর পর্যন্ত। এবারের মেলায় দেড় শতাধিক স্টল, ২৫ টি বিল্ডিং ম্যাটেরিয়ালস ও আর্থিক প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে। প্রতিদিন সকাল ১০ টা থেকে রাত ৯ টা পর্যন্ত দর্শনার্থীরা মেলায় প্রবেশের সুযোগ পাবেন।

শনিবার রাজধানীর হোটেল সেনারগাঁওয়ে এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে মেলা আয়োজনের এসব তথ্য জানান রিহ্যাব সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও ফেয়ার কমিটির চেয়ারম্যান রবিউল হক।

রবিউল হক বলেন, ক্রেতাদের সুবিধার কথা মাথায় রেখে দীর্ঘ ১৫ বছর ধরে রিহ্যাব সফলভাবে এ ফেয়ারের আয়োজন করে আসছে। বিগত বছরের ধারাবাহিকতায় এবারের মেলাও সদস্য ও ক্রেতাদের মধ্যে সেতুবন্ধন তৈরি করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। মেলায় ক্রেতারা সাধ ও সাধ্যের মধ্যে মনের মতো ফ্ল্যাট ও প্লট খুঁজে নিতে পারবেন। মেলার উদ্ভোধন করবেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

তিনি বলেন, ক্রেতা সাধারণের জন্য সিঙ্গেল ডিজিট সুদে দীর্ঘমেয়াদী ঋণের অভাব, গ্যাস সংযোগ বন্ধের সিদ্ধান্ত, সোলার প্যানেল সংযোগের শর্তযুক্ত বিদুৎ সংযোগ ও সেবা প্রদানকারী সংস্থাগুলোর সমন্বয়হীনতার কারণে আবাসন শিল্পের বিনিয়োগে মানুষ উৎসাহ হারাচ্ছে। আবাসন শিল্প সংকটে থাকায় লিংকেজ শিল্পগুলোও দারুণভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে। সবমিলিয়ে এ খাত থেকে সরকারের কোষাগারে জমা হওয়া রাজস্বের পরিমাণও কমে গেছে। তাই সরকারের উচিৎ আবাসন খাতকে আরও গুরুত্বসহকারের বিবেচনা করা।

ওয়াশিংটন ভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান গ্লোবল ফাইন্যান্সিয়াল ইন্টেগ্রিটি (জিএফআই) প্রকাশিত বাংলাদেশ থেকে টাকা পাচারের তথ্য উল্লেখ করে তিনি আরও বলেন, ২০১৩ সালেই পাচার হয়েছে আনুমানিক ৭৬ হাজার কোটি টাকা। সরকার বিগত বাজেটে অপ্রদর্শিত অর্থ আবাসন শিল্পে বিনোয়েগের সুযোগ দিলেও আমরা বারবার দাবি জানিয়ে আসছিলাম আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর ধারা ১৯ বিবিবিবিবি তে ইনডেমিনিটি রাখা, কিন্তু তা রাখা হয় নি। ফলে অপ্রদর্শিত টাকা ব্যাপকভাবে পাচার হয়ে যাচ্ছে বলে আমরা মনে করি। আবাসন খাতে অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের যে সুযোগ দিয়েছে তা কোন প্রশ্ন ছাড়াই যাতে বিনিয়োগ হয় সে বিষয়ে আমরা সরকারের কাছে দাবি জানাই।

সংবাদ সম্মেলনে জানানো হয়, মেলায় দুই ধরণের টিকেট থাকছে, সিঙ্গেল এন্ট্রি ও মাল্টিপল এন্ট্রি। সিঙ্গেল টিকেটের প্রবেশ মূল্য ৫০ টাকা ও মাল্টিপল টিকেটের প্রবশে মূল্য ১০০ টাকা। মাল্টিপল টিকেট দিয়ে একজন দর্শনার্থী মেলার সময় ৫ বার প্রবেশ করতে পারবেন। এছাড়া টিকেটের রাফ্রেল ড্র থে থাকছে আকর্ষণীয় পুরষ্কার। টিকেটের প্রাপ্ত অর্থ দু:স্থদের মধ্যে ব্যয় করা হবে বলেও জানানো হয় সংবাদ সম্মেলনে।

ওই সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন রিহ্যাব সাবেক ভাইস প্রেসিডেন্ট লিয়াকত আলী ভূঁইয়া, সাবেক পরিচালক আবু বকর, পরিচালক সালাউদ্দিন ভূঁইয়া, শাকিল কামাল প্রমুখ।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: