১৩ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

বার্সিলোনার মিশন শুরু আজ


স্পোর্টস রিপোর্টার ॥ ইতিহাসের হাতছানি নিয়ে ফিফা ক্লাব বিশ্বকাপে মিশন শুরুর অপেক্ষায় বার্সিলোনা। স্প্যানিশ পরাশক্তিরা আজ টুর্নামেন্টের দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হচ্ছে চীনের ক্লাব গুয়াংজু এভারগ্রান্ডের। জাপানের ইয়োকোহামার ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ম্যাচটি।

এই ম্যাচটি জিতলে এবং ২০ ডিসেম্বর ফাইনালে প্রত্যাশিত জয় পেলে ইতিহাসের প্রথম ক্লাব হিসেবে তিনবার ক্লাব বিশ্বকাপ জয়ের কৃতিত্ব দেখাবে বার্সিলোনা। বর্তমানে ব্রাজিলিয়ান ক্লাব করিন্থিয়ান্সের সঙ্গে যৌথভাবে দুইবার করে চ্যাম্পিয়ন হওয়ার রেকর্ড আছে কাতালানদের। সম্প্রতি হতাশা কাটিয়ে প্রত্যাশিত সাফল্যের প্রত্যয় ব্যক্ত হয়েছে বার্সা শিবির থেকে। কোচ লুইস এনরিকে, অধিনায়ক আন্দ্রেস ইনিয়েস্তা, সেরা দুই তারকা লিওনেল মেসি ও নেইমারসহ সবাই শিরোপা জয়ের লক্ষ্যের কথা শুনিয়েছেন। তবে এর আগে তাদের পার হতে হবে সেমির বৈতরণী। আর কাজটা যে সহজ হবে না সেটা অনুমেয়। কেননা প্রতিপক্ষ গুয়াংজুও স্বপ্ন দেখছে বার্সাকে হারিয়ে ফাইনালে খেলার।

স্প্যানিশ লা লিগা ও উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ মিলিয়ে নিজেদের শেষ তিন ম্যাচ ড্র করেছে বার্সিলোনা। এই ম্যাচগুলোর হতাশা ভুলে ক্লাব বিশ্বকাপে ঘুরে দাঁড়াতে চায় দলটি। ছন্দে ফিরতে আত্মবিশ্বাসী দলটির কোচ লুইস এনরিকে ও অধিনায়ক আন্দ্রেস ইনিয়েস্তা। ২০০৯ ও ২০১১ সালে এই আসরে শিরোপা জিতেছিল বার্সিলোনা। অতীত ফেরানোর লক্ষ্য থাকলেও এনরিকে কিছুটা হলেও সাবধানী। তিনি বলেন, আমাদের ঘুরে দাঁড়াতে হবে। আমাকে ফাইনাল নিয়ে জিজ্ঞেস করবেন না। কারণ অবশ্যই আমাদের আগে সেমিফাইনালে জিততে হবে। নিজেদের সমালোচনা করে ক্লাব বিশ্বকাপে লক্ষ্যের কথা জানিয়েছেন ইনিয়েস্তাও। গত বছরের পরিশ্রমের ফলটা এ বছর তুলতে চান তিনি। ইনিয়েস্তা বলেন, আমাদের পুনরায় দৃষ্টি ফেরাতে হবে। জাপানে আমাদের একটা শিরোপা লড়াই আছে। যেটা জিততে হবে। তিনি আরও বলেন, ক্লাব বিশ্বকাপ আসলেই গুরুত্বপূর্ণ। গত বছর আমরা যে দারুণ কাজটা করেছিলাম, এটা তারই অংশ।

অবশ্য বার্সিলোনাকে চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন গুয়াংজুর কোচ লুইস ফিলিপ সোলারি। ব্রাজিলকে ২০০২ সালের বিশ্বকাপ জেতানো এই কোচও তার দলকে ফাইনালে দেখতে চান। ইতোমধ্যে গুয়াংজু এভারগ্রান্ডে মেক্সিকোর ক্লাব আমেরিকাকে ২-১ গোলে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছে। ১৩ ডিসেম্বর ওসাকার নাগাই স্টেডিয়ামে গোলশূন্য প্রথমার্ধের পর ৫৫ মিনিটে মেক্সিকোর স্ট্রাইকার পেরাল্টার গোলে পিছিয়ে পড়ে এভারগ্রান্ডে। তবে ৮০ মিনিটে চীনের উইঙ্গার ঝেং লংয়ের গোলে সমতায় ফেরে তারা। আর যোগ করা সময়ে ব্রাজিলিয়ান মিডফিল্ডার পাউলিনহোর গোলে জয় নিশ্চিত হয় সেলারির দলের। এই জয়ই আজ বার্সার বিপক্ষে সেমিফাইনালে নিশ্চিত করেছে এভারগ্রান্ডের। শেষ চার নিশ্চিত করার পর সোলারি বলেন, ক্লাব আমেরিকা ইতিহাস সমৃদ্ধ বড় এক দল। কিন্তু আমরা পাল্টা লড়াই করেছি এবং জিতেছি। বার্সিলোনার বিপক্ষে ম্যাচেও আমাদের বড় স্বপ্ন দেখা উচিত। জয় অসম্ভব নয়।

লিওনেল মেসি বলেছেন, চার বছর আগের নেইমার আর এখনকার নেইমারের মধ্যে অনেক পার্থক্য। ব্রাজিলিয়ান অধিনায়ক এখন আরও পরিণত বলে মনে করেন আর্জেন্টাইন অধিনায়ক। চার বছর আগে ব্রাজিলিয়ান ক্লাব সান্টোসকে হারিয়ে ক্লাব বিশ্বকাপের শিরোপা জিতেছিল বার্সিলোনা। ওই ম্যাচে সান্টেসের হয়ে খেলা নেইমার আর বার্সিলোনার হয়ে খেলা নেইমারের সামর্থ্যরে ব্যবধান নিয়ে কথা বলেছেন মেসি। সাবেক ফিফা সেরা তারকা বলেন, এরপর (ক্লাব বিশ্বকাপ ২০১১) অনেক সময় গড়িয়েছে। একজন খেলোয়াড় এবং একজন মানুষ হিসেবে আমি তার দ্রুত বেড়ে ওঠা দেখেছি। তিনি আরও বলেন, তখনই সে দুর্দান্ত একজন খেলোয়াড় ছিল। এখন সে আরও ভাল। সে আরও অনেক পরিণত। ২৩ বছর বয়সী নেইমারের সঙ্গে খেলতে পারা অনেক বড় প্রাপ্তি বলে মনে করেন বার্সা তারকা। বলেন, সত্যি বলতে, এখন তাকে পাশে পাওয়া আনন্দের।

কোন অঘটন না ঘটলে ক্লাব বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হতে পারে বার্সিলোনা ও রিভারপ্লেট। এ প্রসঙ্গে কথা বলতে গিয়ে ১৩ বছর বয়সে রিভারপ্লেটের ট্রায়ালে অংশ নেয়ার কথা জানান মেসি। বলেন, হ্যাঁ, কিন্তু এখন থেকে সেটা অনেক দিন আগের কথা। শেষ পর্যন্ত সেটা ঘটেনি। কিন্তু এটা সত্যি যে, যখন ছোট ছিলাম তখন সম্ভাবনা জেগেছিল।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: