১৮ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ক্ষোভ উগড়ে দিলেন ব্রাভো


স্পোর্টস রিপোর্টার ॥ দু’দিন আগে ফের টেস্ট খেলার আকুতি ঝড়েছে উইন্ডিজ ক্রিকেটের বড় বিজ্ঞাপন ক্রিস গেইলের কণ্ঠে। তবে দেশটির বোর্ডের (ডব্লিউআইসিবি) কর্মকা-ে ক্ষুব্ধ আরেক তারকা ডোয়াইন ব্রাভো কর্তাদের ধুয়ে দিলেন। বললেন, ‘তারা ক্যারিবীয় ক্রিকেটকে খুন করছেন!’ সাবেক এই অধিনায়ক বলেছেন, অতিরিক্ত রাজনীতির কারণেই ক্যারিবিয়ান ক্রিকেট আজ দুর্ভোগ পোহাচ্ছে। খেলোয়াড়দের সঙ্গে বোর্ডের সম্পর্ক ভাল নয় বলেই সমস্যা হচ্ছে। যথাযথ সুযোগ-সুবিধার অভাবে সমস্যায় পড়ছেন ক্রিকেটাররা।

এক বছর আগে ভারত সফরের মধ্যপথে ব্রাভোর কাছ থেকে ওয়েস্ট ইন্ডিজের ওয়ানডে দলে নেতৃত্ব কেড়ে নেয়া হয়। এরপর বিশ্বকাপের দল থেকেও বাদ পড়েন তিনি। ক্ষোভে-দুঃখে গত জানুয়ারিতে টেস্ট ক্রিকেট থেকে অবসর নেন। তবে খেলার মধ্যেই আছেন ব্রাভো। অস্ট্রেলিয়ার টি২০ আসর বিগব্যাশে মেলবোর্ন রেনেগেডসের হয়ে খেলবেন। ব্রাভো বলেছেন, ‘বাড়াবাড়ি রাজনীতি আমাদের ক্রিকেটকে খুন করে ফেলছে।’ তিনি আরও বলেছেন, ‘বিশ্বের সেরা হওয়ার মতো খেলোয়াড় আমাদের আছে। কিন্তু মাঠের বাইরে অনাকাক্সিক্ষত অনেক কিছুই হচ্ছে। যার জন্য সব ভেস্তে যাচ্ছে। এভাবে চলতে থাকলে সব সত্যি সত্যি শেষ হয়ে যাবে।’ বর্তমানে অস্ট্রেলিয়া সফর করছে ওয়েস্ট ইন্ডিজ দল। সেখানে তারা প্রথম টেস্টে স্বাগতিকদের কাছে ইনিংস ও ২১২ রানের ব্যবধানে হেরেছে। ব্রাভো মনে করেন, ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটের ভাগ্য বদলাতে হলে বদলাতে হবে ক্রিকেট কর্তাদের।

তার ভাষায়, ‘যারা দায়িত্বে আছেন তাদের নিজেদের দিকে তাকানো দরকার। আমাদের যথাযথ মাঠ নেই, এমনকি যথাযথ নেট বা একাডেমিও নেই। এসবই পতনের কারণ।’ গত বছর ভারত সফরে গিয়েও না খেলে ফিরে আসে ওয়েস্ট ইন্ডিজ দল। খেলোয়াড়রা স্ট্রাইক করে সফর ছেড়েছিলেন। তাদের কোচ বরখাস্ত হয়েছিলেন। গেইল, ব্রাভো, কাইরেন পোলার্ডসহ এখন খেলোয়াড়রা ওয়েস্ট ইন্ডিজের পক্ষে খেলার চেয়ে বাইরের দেশে আকর্ষণীয় টি২০ খেলতেই বেশি ব্যস্ত। এসব ঠিক করতে কী দরকার? এমন প্রশ্নের উত্তরে ব্রাভো মনে করেন, ‘খেলোয়াড়, বোর্ড সদস্য ও ব্যবস্থাপনা কর্তাদের মধ্যে সম্পর্কের উন্নতি দরকার। শক্ত সম্পর্ক হতে হবে। তাদের আরও সৎ হতে হবে।’ ওদিকে অস্ট্রেলিয়ার একটি পত্রিকা ‘গেইল প্রহসন’ শিরোনামে সংবাদ প্রচার করে, সেখানে তাকে এক প্রকার ‘লোভী’ বলে উল্লেখ করা হয়। তিনি টেস্ট না খেলে যেখানে টি২০ আছে সেখানে ছুটে বেড়াচ্ছেন। মূলত টাকার লোভের কারণেই এমনটা করছেন। প্রসঙ্গত বিশ্বজুড়ে টি২০ যেন গেইলের নেশায় পরিণত হয়েছে। এক দেশ থেকে আরেক দেশ ঘুরে ছক্কা হাঁকিয়ে ক্রিকেট পাগলদের আনন্দ দেয়াই তার প্রধান উদ্দেশ হয়ে উঠেছে।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: