২১ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

এক মাসের মধ্যে অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করার নির্দেশ


স্টাফ রিপোর্টার ॥ এক মাসের মধ্যে গ্যাসের সব অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করার নির্দেশ দেয়া হয়েছে তিতাস এবং কর্ণফুলী গ্যাস বিতরণ কোম্পানিকে। সোমবার জ্বালানি এবং খনিজ সম্পদ বিভাগে অনুষ্ঠিত এক বৈঠকে এ নির্দেশ দেয়া হয়। বৈঠকে একই সঙ্গে জ্বালানি এবং খনিজ সম্পদ বিভাগের সকল কোম্পানিতে স্বচ্ছতা এবং জবাবদিহিতা প্রতিষ্ঠার নির্দেশ দেয়া হয়েছে।

সোমবার নাজিম উদ্দিন চৌধুরী জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের ভারপ্রাপ্ত সচিব হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। নতুন সচিবের পরিচিতিমূলক বৈঠকে জ্বালানি এবং খনিজ সম্পদ বিভাগের বিভিন্ন প্রতিষ্ঠানের প্রধানরা উপস্থিত ছিলেন। বিদ্যুত, জ্বালানি এবং খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বৈঠকে সভাপতিত্ব করেন।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব আবু বকর সিদ্দিক ৩০ নবেম্বর ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। এরপর জ্বালানি বিভাগের অতিরিক্ত সচিব নাজিম উদ্দিন ওই বিভাগের দায়িত্বে ছিলেন। রবিবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের জারি করা এক প্রজ্ঞাপনে ভারপ্রাপ্ত সচিব হিসেবে তাকে জ্বালানি এবং খনিজ সম্পদ বিভাগের দায়িত্ব দেয়া হয়।

বৈঠক সূত্র বলছে, সরকারের তরফ থেকে বারবার বিতরণ কোম্পানিকে অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করার জন্য তাগাদা দেয়া হচ্ছে। তবে কোন কোম্পানিই ব্যাপকভাবে কার্যক্রম শুরু করেনি। মাঝে মধ্যে অভিযান চললেও পরে আর মনিটর করা হয় না। ফলে একবার লাইন কাটার পরই আবার ওই লাইন বসানো হয়। সোমবারের বৈঠকে প্রতিমন্ত্রী এক মাসের সময় বেঁধে দিয়ে অবৈধ গ্যাসলাইন কাটার নির্দেশ দেন। তিনি দুটি বিতরণ কোম্পানির প্রতিনিধিদের উদ্দেশ করে বলেন, কিভাবে এসব চলছে তা আমার জানা আছে। সবকিছু অবিলম্বে বন্ধ করতে হবে। না হলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে বলে বৈঠকে জানান তিনি।