মূলত পরিষ্কার, তাপমাত্রা ২২.৮ °C
 
২৫ এপ্রিল ২০১৭, ১২ বৈশাখ ১৪২৪, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

রোবেন হল্যান্ডের নতুন অধিনায়ক

প্রকাশিত : ৩০ আগস্ট ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ হল্যান্ডের অধিনায়ক হিসেবে রবিন ভ্যান পার্সির স্থলাভিষিক্ত হয়েছেন আরিয়েন রোবেন। আইসল্যান্ড এবং তুরস্কের বিপক্ষে আগামী মাসে ইউরো ২০১৬ বাছাইপর্বের ম্যাচে রোবেনের নেতৃত্বেই ডাচ্রা মাঠে নামবে বলে নিশ্চিত করেছেন দেশটির নতুন কোচ ড্যানি ব্লিন্ড। এ বিষয়ে ডাচ্ ফুটবল এ্যাসোসিয়েশনের এক বিবৃতিতে তিনি বলেন, ‘ফুটবলের গুণগতমান বিচারে আমি অধিনায়ক বাছাই করিনি। সতীর্থদের পরিচালনা কিংবা নেতৃত্ব দেয়ার ক্ষেত্রে ভ্যান পার্সি কিংবা রোবেন কেউ কারও ছোট নয়। কিন্তু তাদের ব্যক্তিত্বের মধ্যে ভিন্নতা রয়েছে। এই মুহূর্তে আমার এমন একজন নেতার প্রয়োজন ছিল মাঠে যার উপস্থিতি দলের জন্য সবচেয়ে জরুরী। সহঅধিনায়ক হওয়ার প্রস্তাব রোবেন গ্রহণ করায় আমি দারুণ খুশি।’

গত দুই বছর ধরেই হল্যান্ড জাতীয় দলের অধিনায়কের দায়িত্ব পালন করেছেন ভ্যান পার্সি। এর মধ্যে গত বছরের ব্রাজিল বিশ্বকাপ অন্তর্ভুক্ত ছিল। এবার ব্লিন্ডের হাত ধরে ডাচ্দের নেতৃত্ব লাভ করলেন রোবেন। এ সম্পর্কে ভ্যান পার্সি বলেন, ‘কোচের সাথে অধিনায়ক পছন্দের ব্যাপারে আমার আলোচনা হয়েছে। আমি সবসময়ই বলেছি এই তালিকায় আরিয়েনই হতে পারেন যোগ্য খেলোয়াড়।’ ইউরো বাছাইপর্বে গ্রুপ ‘এ’ এর ম্যাচে আগামী বৃহস্পতিবার আইসল্যান্ডের বিপক্ষে ম্যাচের মধ্য দিয়ে প্রধান কোচ হিসেবে ব্লিন্ডের অভিষেক হতে যাচ্ছে। তিন দিন পরে এ্যাওয়ে ম্যাচে তুরস্কের মোকাবেলা করবে ডাচ্রা। এ মুহূর্তে গ্রুপে তাদের অবস্থান তৃতীয়।

গত সপ্তাহে ৩১ জনের প্রাথমিক তালিকা থেকে কমিয়ে স্কোয়াড ২৩ জনে নামিয়ে এনেছেন ব্লিন্ড। নতুন খেলোয়াড় হিসেবে এর মধ্যে সুযোগ পেয়েছেন ডিফেন্ডার জারিও রিয়েডেওয়ার্ল্ড এবং কেনি টেটে। এছাড়া নিউক্যাসল ইউনাইটেডের মিডফিল্ডার ভারনন আনিটার অনর্ভুক্তিও নিশ্চিত হয়েছে। ২০১০ সালে তিনি সর্বশেষ জাতীয় দলের জার্সি গায়ে মাঠে নেমেছিলেন।

হল্যান্ড দল ॥ গোলরক্ষক : জাসপার সিলিসেন, টিম ক্রুল, জেরোয়েন জোয়েট।

ডিফেন্ডার ॥ ডালে ব্লিন্ড, জেফরি ব্রুমা, স্টিফেন ডি ভ্রিজ, টেরেন্স কোনগোলো, ব্রুনো মার্টিনস ইন্ডি, জারিও রিয়েডেওয়াল্ড, কেনি টেটে, জর্জি ভ্যান ডার ওয়েইল।

মিডফিল্ডার : ইব্রাহিম আফিলে, ভারনন আনিটা, ডাভি ক্লাসেন, ওয়েসলি ¯েœইডার, জর্জিনিও উইনালডাম।

ফরোয়ার্ড : লুক ডি জং, মেমফিস ডিপে, ক্লাস-জান হন্টেলার, লুসিয়ানো নারসিং, কুইঞ্চি প্রোমেস, আরিয়েন রোবেন, রবিন ভ্যান পার্সি।

ব্রাজিল দলে ডাক পেলেন রাফিনহা-কোটিনহো

স্পোর্টস রিপোর্টার ॥ অস্কার ও রামিরেসের জায়গায় ডাক পেয়েছেন ফিলিপ কোটিনহো আর রাফিনহা। ইনজুরির কারণে চেলসির ওই দুই তারকা অস্কার এবং রামিরেস জাতীয় দল থেকে ছিটকে পড়েছেন বলে শনিবার কর্তৃপক্ষ নিশ্চিত করেছে। আঞ্চলিক সফরের অংশ হিসেবে দুঙ্গা বাহিনী আগামী ৫ সেপ্টেম্বর কোস্টারিকা এবং তিন দিন পর যুক্তরাষ্ট্রের বিপক্ষে মাঠে নামবে। কিন্তু এই দুই ম্যাচে থাকছেন না দুই ব্লুজ তারকা। সে কারণেই দলে নতুন করে ডাকা হয়েছে লিভারপুলের কোটিনহো ও বার্সিলোনার রাফিনহাকে। এর আগে দুঙ্গার বিবেচনায় প্রাথমিক দলে ছিলেন না কোটিনহো। আর দুঙ্গার এ সিদ্ধান্তকে ‘অবিশ্বাস্য’ হিসেবে আখ্যায়িত করেছিলেন লিভারপুলের কোচ ব্রেন্ডন রজার্স। তবে নতুন করে ডাক পাওয়ায় এখন তিনি ক্লাব সতীর্থ রবার্তো ফারমিনহোর সঙ্গে যোগ দিতে যাচ্ছেন। অন্যদিকে স্পেনের অনুর্ধ-১৯ দলে খেলা রাফিনহার এখন পর্যন্ত ব্রাজিলের হয়ে জাতীয় দলে অভিষেকের সুযোগ হয়নি। ধারণা করা হচ্ছে এবার জাতীয় দলের জার্সি গায়ে মাঠে নামতে পারবেন তিনি। সাম্প্রতিক সময়ে ইনজুরির কারণে ব্রাজিলের জাতীয় দল নিয়ে বেশ সমস্যায় আছেন দুঙ্গা। বুধবার ইনজুরির কারণে বার্সিলোনা ফুল-ব্যাক ছিটকে পড়ার পরে তার স্থানে ফ্যাবিনহোকে দলভুক্ত করা হয়েছে।

প্রকাশিত : ৩০ আগস্ট ২০১৫

৩০/০৮/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



শীর্ষ সংবাদ: