মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২২ সেপ্টেম্বর ২০১৭, ৭ আশ্বিন ১৪২৪, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

আগামীকালের মধ্যে গার্মেন্টস শ্রমিকদের বেতন, ১৪ জুলাইয়ের মধ্যে উৎসব ভাতা ॥ স

প্রকাশিত : ৯ জুলাই ২০১৫

বিশেষ প্রতিনিধি ॥ আগামীকাল শুক্রবারের মধ্যে পোশাক শ্রমিকদের বেতন এবং ১৪ জুলাইয়ের মধ্যে উৎসব ভাতা দেয়া হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। পাশাপাশি আসন্ন ঈদে রাজধানী ও দেশের মহাসড়কে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হবে। ঈদের আগেই রাজধানীতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি সাদা পোশাকে পুলিশ মোতায়েন থাকবে। বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ঈদ-উল-ফিতর উপলক্ষে আইন-শৃঙ্খলা সংক্রান্ত বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা জানান তিনি।

স্বরাষ্ট প্রতিমন্ত্রী বলেন, নির্দিষ্ট এ সময়ের মধ্যে মালিকদের বেতন-ভাতা প্রদানের নির্দেশ দেয়া হয়েছে। আগামী ১৪ জুলাই থেকে পর্যায়ক্রমে ছুটিও দিতে বলা হয়েছে। প্রতিমন্ত্রী বলেন, শ্রমিকদের বেতন-ভাতা বুঝে নিতে দেশের সব শিল্পাঞ্চলের ব্যাংককে ১৫ জুলাই পর্যন্ত খোলা রাখতে বলা হয়েছে।

বেতন-ভাতা পরিশোধের বিষয়ে প্রতিমন্ত্রী আরও বলেন, বেতন-ভাতা পরিশোধের বিষয়টি মনিটরিংয়ের জন্য শিল্প মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবকে প্রধান করে একটি কমিটি গঠন করা হয়েছে। এ কমিটিতে বিজেএমইএ, বিকেএমইএ নেতা ও শিল্প পুলিশ কর্মকর্তারাও থাকবেন। এ কমিটি বৃহস্পতিবার থেকে কাজ শুরু করবে। এ প্রসঙ্গে তিনি বলেন, তৈরি পোশাক শিল্পে বিশৃঙ্খলা সৃষ্টিকারীদের অপপ্রয়াস রুদ্ধ করে দেয়া হবে।

ঈদে যানজট সৃষ্টির বিষয়ে প্রতিমন্ত্রী জানান, ঈদের সময় মহাসড়কে যানজট ও মানুষের চাপ কমাতে গার্মেন্টসগুলোকে একই দিনে ছুটি দেওয়া ও খোলা যাবে না। ছুটি দেয়া ও খোলার জন্য এফবিসিসিআই, বিজিএমইএ এবং বিকেএমইএকে নির্দেশনা দেয়া হয়েছে।

বেতন-বোনাস নিয়ে গার্মেন্টস খাতে যেন কোন অস্থিতিশীল পরিস্থিতির সৃষ্টি না হয়, সেজন্য পুলিশসহ অন্যান্য আইন-শৃঙ্খলা বাহিনী সজাগ থাকবে। ঈদে সড়ক-মহাসড়ক, নৌপথ ও রেলপথে ঘরমুখো মানুষের নিরাপত্তা দিতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিপুলসংখ্যক সদস্য নিয়োজিত থাকবেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, আজ বৃহস্পতিবার থেকে রাজধানীর শপিংমল ও বড় বড় মার্কেট এলাকা এবং বিভিন্ন সড়কে নিরাপত্তা জোরদার করা হবে। এতে অতিরিক্ত পুলিশ মোতায়েনের পাশাপাশি সাদা পোশাকে পুলিশ মোতায়েন থাকবে। থাকবে গোয়েন্দা নজরদারিও। এছাড়াও রাস্তায় থাকবে ব্যাব-পুলিশের পৃথক টহল।

স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সভাপতিত্বে বৈঠকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মোঃ মোজাম্মেল হক খান, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, পুলিশের মহাপরিদর্শক এ কে এম শহীদুল হক, র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ, বিজিবির মহাপরিচালক মেজর জেনারেল আজিজ আহমেদ উপস্থিত ছিলেন। এছাড়া ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনারসহ আইন-শৃঙ্খলা বাহিনীর উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রকাশিত : ৯ জুলাই ২০১৫

০৯/০৭/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



শীর্ষ সংবাদ: