ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৯ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১

সাকিব যুক্ত হওয়ার পরেই আইসিসির স্বীকৃতি পেল আমেরিকার লিগ

প্রকাশিত: ১৮:৫৭, ২৮ মে ২০২৪

সাকিব যুক্ত হওয়ার পরেই আইসিসির স্বীকৃতি পেল আমেরিকার লিগ

সাকিব আল হাসান

সাম্প্রতিক সময়ে বাংলাদেশ ছাড়া অন্য কোনো দেশের ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে খেলেননি সাকিব আল হাসান। তবে এর আগে খেলা প্রতিটি লিগই আইসিসির লিস্ট ‘এ’ ক্রিকেটের মর্যাদা পেয়েছিল। এবার বিশ্বসেরা এই অলরাউন্ডার নাম লিখিয়েছেন স্বীকৃতি নেই এমন টুর্নামেন্ট যুক্তরাষ্ট্রের মেজর লিগ ক্রিকেটে (এমএলসি)। এর পরই এমএলসি আইসিসির স্বীকৃতি পেয়েছে।

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ৫ জুলাই থেকে আমেরিকান এই ফ্র্যাঞ্চাইজি লিগটির দ্বিতীয় আসর শুরু হবে। যেখানে এবার শাহরুখ খানের দল লস অ্যাঞ্জেলস নাইট রাইডার্সের হয়ে খেলার কথা রয়েছে সাকিবের। এর আগে কেবল আইসিসির পূর্ণ সদস্য দেশগুলোই লিস্ট ‘এ’ ক্রিকেট আয়োজনের অনুমোদন পেত। তবে সম্প্রতি এই শর্ত শিথিল করে সংযুক্ত আরব আমিরাতের আইএল টি-টোয়েন্টিকে স্বীকৃতি দেয় ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি। সেই ধারাবাহিকতায় এমএলসিও এই সুবিধা আদায় করে নিয়েছে।

এখন আমেরিকার মেজর লিগ ক্রিকেটের একটি আসর অনুষ্ঠিত হয়েছিল। এবার বসতে যাচ্ছে তাদের দ্বিতীয় আসর। তার আগে লিস্ট ‘এ’ ক্রিকেটের মর্যাদা পাওয়ায় বেশ রোমাঞ্চিত এমএলসির পরিচালক জাস্টিন গেয়ালে। তিনি ইএসপিএন ক্রিকইনফোকে জানিয়েছেন, ‘আমরা এ খবরটিতে সত্যি খুব রোমাঞ্চিত। এটা আসলে এই টুর্নামেন্টে খেলা খেলোয়াড়দের উচ্চ মানেরই স্বীকৃতি। সহযোগী দেশ হয়েও এমন সুবিধা পাওয়ায় আমরা গর্বিত। আশা করি টি-টোয়েন্টি বিশ্বকাপের পর এমএলসির পরবর্তী আসরও আমরা সফলতার সঙ্গে আয়োজন করতে পারব।’

উল্লেখ্য, ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগগুলোকে এর আগে লিস্ট ‘এ’ ক্রিকেটের মর্যাদা দেওয়ার ক্ষেত্রে আইসিসির শর্ত ছিল—অবশ্যই আয়োজক দেশকে হতে হবে টেস্ট খেলুড়ে দল। মানে একমাত্র আইসিসির পূর্ণ সদস্য দেশগুলোর টুর্নামেন্টই পেত লিস্ট এর মর্যাদা। এই শর্ত শিথিল করার পর গত বছরের ডিসেম্বরে প্রথম আইএল টি-টোয়েন্টি লিগ এবং এবার এমএলসি পেল এমন মর্যাদা।

এদিকে, আগামী ৫ জুলাই থেকে বসবে এমএলসির দ্বিতীয় মৌসুম। তার মাত্র সপ্তাহখানেক আগেই ২৯ জুন টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতি ঘটবে। তার আগে আগামী ২ জুন যুক্তরাষ্ট্রের ডালাসে শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। যুক্তরাষ্ট্রের তিনটি ভেন্যু এবং ওয়েস্ট ইন্ডিজের ছয়টি ভেন্যুতে হবে এবারের মেগা আসরটির ম্যাচগুলো। যুক্তরাষ্ট্রের মাটিতে ক্রিকেট জনপ্রিয় করতে বিশ্বকাপ বড় সুযোগ দেশটির সামনে, এরপর আইসিসির স্বীকৃতি পাওয়ায় এমএলসিতেও তারা আরও বেশি আন্তর্জাতিক তারকা ক্রিকেটারদের কিনতে পারবে।

 

এবি

×