ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১

টি২০ বিশ্বকাপ

‘বিশ্বকাপ জিতে ইতিহাস গড়বে ওয়েস্ট ইন্ডিজ’

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০১:০১, ১৯ মে ২০২৪

‘বিশ্বকাপ জিতে ইতিহাস গড়বে ওয়েস্ট ইন্ডিজ’

রোভমান পাওয়েল

২০০৭ সালে টি২০ বিশ্বকাপের প্রথম আসরেই বাজিমাত করেছিল মহেন্দ্র সিং ধোনির ভারত। মোড়ল দেশটি এরপর গত প্রায় দেড় যুগে ছোট্ট ফরম্যাটে শ্রেষ্ঠতের মুকুট পুনরুদ্ধার করতে পারেনি। অথচ টি২০ ইতিহাসের প্রথম দল হিসেবে দুটি বিশ্বকাপ জিতে (২০১২ ও ২০১৬) ক্রিকেট বিশ্বকে চমকে দেয় টেস্ট ও ওয়ানডেতে নিজেদের হারিয়ে খোঁজা ওয়েস্ট ইন্ডিজ। পরে অবশ্য তাদের সঙ্গী হয় ইংলিশরা (২০১০, ২০২২)।

এবার ঘরের মাঠে নবম বিশ্বকাপে তৃতীয় শিরোপা জিতে রোভমান পাওয়েলের দল ইতিহাস গড়বে বলে মনে করেন ক্যারিবিয়ান কিংবদন্তি পেসার কার্টলি অ্যামব্রোস। এমনকি মাইক হাসি, মোহাম্মদ হাফিজের মতো দুই ভিনদেশী তারকাও আয়োজকদের এগিয়ে রাখছেন। ২ জুন গায়ানায় পাপুয়া নিউগিনির বিপক্ষে ম্যাচ উদ্বোধনী দিনেই শুরু পাওয়েলদের বিশ্বকাপ মিশন।
‘টি২০তে আমাদের খুবই ভালো একটা দল আছে, যখন আমরা এখানে কথা বলছি, ওরা (টিম) অ্যান্টিগায় ক্যাম্পে রয়েছে এবং বিশ্বকাপের জন্য নিজেদের প্রস্তুত করছে। আমার বিশ্বাস, ছেলেরা ধারাবাহিক ও স্মার্ট ক্রিকেট খেলা শুরু করলে আমরা ট্রফি জিতব। যদিও কাজটা সহজ নয়। তবে আমরা দুই দেশের একটি, যারা দুটি শিরোপা জিতেছি। তাই এটাকে তিন বানানোর চেষ্টা করব।

এ ছাড়া এখন পর্যন্ত ঘরের মাঠে কোনা দেশ টি২০ বিশ্বকাপ জিততে পারেনি, এসবই ভালো করার জন্য অনুপ্রেরণা জোগাবে, আশা করি ওরা ইতিহাস গড়বে।’ সিÑ গ্রুপে ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে আরও আছে নিউজিল্যান্ড, আফগানিস্তান, পাপুয়া নিউগিনি ও উগান্ডা। বড় কোনো অঘটন না ঘটলে এখান থেকে দ্বিতীয় পা-রাখাতে স্বাগতিকদের খুব একটা চ্যালেঞ্জের মুখে পড়তে হবে না।

তবে ফরম্যাটনা টি২০ বলেই একেবারে নির্ভার থাকার সুযোগ নেই। ২০ ওভারের ম্যাচে যে কোনো দিন যে কোনো দলকেই হারিয়ে দিতে পারে। অনুজদের সেটিও স্মরণ করিয়ে দিয়েছেন অ্যামব্রোস। তার পরামর্শ পাওয়েলরা যেন পিএনজি, উগান্ডার মতো দলকেও হালকাভাবে না নেয়। 

৬০ বছর বয়সী কিংবদন্তি এ সাবেক ক্যারিবিয়ারন বলেন, ‘এই দলের অনেক ক্রিকেটারকেই ভালো লাগে, তাদের খেলা দেখতে মুখিয়ে আছি। একজন গর্বিত অ্যান্টিগাসী ও দেশটির সাবেক খেলোয়াড় হিসেবে আমি চাই ওয়েস্ট ইন্ডিজ জিতুক। কিন্তু কাজটা সহজ হবে না। কারণ টি২০তে প্রতিটি দলেরই অন্য যে কোনো দলকে হারানোর সমান সুযোগ থাকে। এটাই খেলাটির ধরন। 
রোমাঞ্চকর এক টুর্নামেন্ট হতে যাচ্ছে। শেষ পর্যন্ত আমি ওয়েস্ট ইন্ডিজকেই সমর্থন করব।’ আইপিএলে কেকেআরের হয়ে দুর্দান্ত অলরাউন্ড পারফর্ম করা সুনীল নারাইন যদিও শেষ পর্যন্ত অবসর ভেঙে প্রত্যাবর্তনের রাজি হননি।

তবে টি২০ ফরম্যাটের বিচারে উইন্ডিজ দলে আছেন আন্দ্রে রাসেল, জেসন হোল্ডার, রোস্টন চেজের মতো অলরাউন্ডার, জনসন চার্লস, শিমরন হেটমায়ার, শাই হোপ, নিকোলাস পুরানের মতো ব্যাটসম্যান, আলজারি জোসেফের মতো দ্রুতগতির পেসার এবং আকিল হোসাইনের মতো স্পিনার।

×