ঢাকা, বাংলাদেশ   সোমবার ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১

তামিম সাকিবের শেষ লড়াই, ফাইনাল খেলবে কে?

প্রকাশিত: ১৫:১৭, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

তামিম সাকিবের শেষ লড়াই, ফাইনাল খেলবে কে?

সাকিব-তামিম

তামিম ইকবাল-সাকিব আল হাসানের দ্বন্দ্ব প্রকাশ্যে আসার পর ভিন্ন মাত্রা নিয়েছে বিপিএলে তাদের দল রংপুর ও বরিশালের লড়াইয়ে। চলতি আসরে দুবারের দেখায় একটি করে ম্যাচ জিতেছে রংপুর ও বরিশাল। দ্বিতীয় কোয়ালিফায়ারে দুই দলের বড় ভরসা, এই দুই বড় তারকা।

হারলে বিদায়, এমন বারুদে ঠাসা ম্যাচে সম্মুখসমরে সাকিব-তামিম। দশম আসরে দুজন আছেন টুর্নামেন্ট সেরার দৌড়ে। আসরের দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি সাকিব। আর দ্বিতীয় সর্বোচ্চ রানের মালিক তামিম।

যদিও মিরপুরে এই মহারণে দুজনকে ছাপিয়ে ম্যাচ জয়ের নায়ক হতে পারেন যে কেউ। শেষ লড়াইয়ের জন্য দুদল বাড়িয়েছে শক্তি। দক্ষিণ আফ্রিকার ডেভিড মিলারকে এনেছে বরিশাল। আর রংপুরে যোগ দিয়েছেন আফগান ফজল হক ফারুকি।

বরিশালের শক্তি ব্যাটিংয়ের টপ অর্ডার। ৪৪৩ রানে আসরের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক তামিম। ক্যারিবিয়ান কাইল মেয়ার্সও তাকে দিচ্ছেন দারুণ সঙ্গ। অন্যদিকে রংপুরের আক্ষেপ টপ অর্ডার। বাবর আজম চলে যাওয়ার বেশ কয়েকজনকে খেলানো হলেও দূর হয়নি টপ অর্ডারের সমস্যা।

উদারহরণস্বরূপ বলা যায় প্রথম কোয়ালিফায়ারের কথা। কুমিল্লার বিপক্ষে পাওয়ার প্লের ৬ ওভারে ৩ উইকেটে রংপুর করেছিল ৩৫ রান। অন্যদিকে ১ উইকেটে ৬১ রান তোলে কুমিল্লা। ম্যাচের ফল নির্ধারিত হয়ে যায় সেখানেই। হ্যাটট্রিক ফাইনাল নিশ্চিত হয় কুমিল্লার।

শিরোপা জয়ের মঞ্চে তাদের প্রতিপক্ষ কে হবে, সেই লড়াই রূপ নিয়েছে তামিম-সাকিব মহারণে। তামিমকে আউট করে সাকিবের উদযাপন, আবার সাকিব আউট হওয়ার পর তামিমের সেই উদযাপনের অনুকরণ—সব মিলিয়ে রীতিমতো যুদ্ধের আভাস।

দেশের ক্রিকেটের বড় দুই তারকার দ্বৈরথে অন্য কারও নায়ক হওয়ার সম্ভাবনা বেশি। প্রথম কোয়ালিফায়ারে যেটা হতে পারেননি জিমি নিশাম। যদিও সেদিন টি-টোয়েন্টিতে খেলেছিলেন ক্যারিয়ার সেরা ৯৭ রানের অপরাজিত ইনিংস। সম্ভাবনার দৌড়ে আছেন কাইল মেয়ার্সও। ৪ ম্যাচে ক্যারিবিয়ানের কাছ থেকে ব্যাট-বলে বেশ ভালো সার্ভিস পাচ্ছে বরিশাল।

চলতি আসরে এটি তামিম-সাকিবের শেষ লড়াই। নিজ নিজ ক্ষেত্রে পারফর্ম করেছেন দুজনই। লিগ পর্বে দুদলের লড়াইয়ের প্রথম ম্যাচে জিতেছে বরিশাল। আর পরের ম্যাচে জয় পায় রংপুর। ১-১ স্কোর লাইনটিকে যারাই ২-১ করবে, তারা খেলবে ফাইনালে। দুই তারকার ঝাঁজাল এ লড়াই দেখতে বাংলাদেশের হাজারো চোখ দৃষ্টি রাখবে মিরপুরের শেরেবাংলা স্টেডিয়ামে।

এবি 

×