ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০

আর্জেন্টিনা ছেড়ে রিয়ালের কোচ হচ্ছেন স্কালোনি

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৪৫, ২৯ নভেম্বর ২০২৩

আর্জেন্টিনা ছেড়ে রিয়ালের কোচ হচ্ছেন স্কালোনি

লিওনেল স্কালোনি

আর্জেন্টিনার দীর্ঘদিনের হাহাকার ঘোচানোর নেপথ্য কারিগর লিওনেল স্কালোনি। তরুণ এই কোচের হাত ধরেই ২৮ বছর পর আন্তর্জাতিক শিরোপা এবং ৩৬ বছর পর বিশ্বকাপ জিতেছে আর্জেন্টিনা। লিওনেল মেসি, অ্যাঞ্জেল ডি মারিয়াদের সেই গুরুই নাকি ছাড়তে চাচ্ছেন দল! 
জানা গেছে, স্প্যানিশ পরাশক্তি রিয়াল মাদ্রিদ স্কালোনিকে কোচ হিসেবে পেতে প্রাথমিক প্রস্তাবও দিয়েছে। অর্থাৎ এটা এখন দিবালোকের মতো স্পষ্ট, নিজের ঘর আর্জেন্টিনাকে বিদায় বলতে চান ৪৫ বছর বয়সী স্কালোনি। বিশ্বকাপ জেতা কোচের পদত্যাগের বার্তাই আপাতত ফুটবল দুনিয়ার বড় খবর। আর স্কালোনি যখন বিদায় বলতে চাচ্ছেন তখন তাকে নিতে চাইবে এমন ক্লাব বা দেশের সংখ্যাও কম হওয়ার কথা না। এ তালিকায় সবার চেয়ে এগিয়ে আছে ইউরোপের অভিজাত ক্লাব রিয়াল।

রেকর্ড ১৪ বারের ইউরোপ সেরা দলটির নজর বিশ্বকাপ জিতে আসা আর্জেন্টাইন কোচের দিকে। শুরুতে এই খবর নিতান্তই গুঞ্জন হলেও সময় যতই যাচ্ছে, ততই খবরের ডালপালা মেলতে শুরু করেছে। আর্জেন্টিনার একাধিক সংবাদমাধ্যমও এখন বিশ্বাস করতে শুরু করেছে, নীল-সাদা জার্সির পাট চুকিয়ে হয়তো রিয়ালেই নিজের ঠিকানা খুঁজে নিবেন স্কালোনি। 
জানা গেছে, স্কালোনির কার্যক্রম নজরে রাখছে রিয়াল মাদ্রিদ। বিশ্বজয়ী কোচের প্রতি ক্লাবটির খুব আগ্রহ। এমনকি রিয়াল মাদ্রিদের পক্ষ থেকে নাকি আর্জেন্টাইন কোচের কাছে প্রাথমিক চুক্তির একটি নমুনাও পাঠিয়ে দেয়া হয়েছে। স্কালোনির জার্মান এজেন্সি সেটা গ্রহণ করেছে বলেই খবর রটেছে। রিয়ালে বর্তমান কোচ কার্লো আনচেলোত্তির অবস্থান এখনো নিশ্চিত না। তবে এর বিপরীত কথাও শোনা যাচ্ছে। অনেকেরই দাবি, বর্তমান কোচের কাছে তার পরবর্তী সিদ্ধান্ত জানতে চেয়েছে গ্যালাক্টিকোরা। ইতালিয়ান কোচ আনচেলোত্তি সত্যিই ২০২৪ সালে ব্রাজিলের কোচিং নিতে আগ্রহী কিনা তা নিশ্চিত হতে চান রিয়াল মাদ্রিদের সভাপতি ফ্লোরেন্টিনো পেরেজ।

তবে আনচেলোত্তি কয়েকবার বলেছেন, তিনি রিয়ালেই থাকতে চান, যেতে চান না ব্রাজিলে। ২০১৮ বিশ্বকাপের পর স্কালোনি আর্জেন্টিনার দায়িত্ব নিয়েছেন। শুরুতে তার দায়িত্ব নিয়ে ব্যাপক সমালোচনা হলেও ধীরে ধীরে নিজের কারিশমা দেখাতে শুরু করেন। শুরুতে মেসিকে ছাড়াই দলে পরীক্ষা-নিরীক্ষা করেছেন। পরে মেসিকে বেঁধেছেন সেই সুতোয়। জিওভানি লো সেলসো, রডরিগো ডি পল কিংবা অ্যালেক্সি ম্যাক অ্যালিস্টারদের ক্যারিয়ারে যোগ করেছেন নতুন মাত্রা। পাশাপাশি রক্ষণভাগে রোমেরো, লিয়েজান্দ্রো মার্টিনেজদের পাশাপাশি মার্কাস আকুনিয়া বা নাহুয়েল মলিনাকেও গড়ে তুলেছেন মনের মতো করে। সবমিলিয়ে আর্জেন্টিনাকে পরিণত করেছেন খাটি সোনায়।

এই সোনার দলকে নেতৃত্ব দিচ্ছেন বর্তমান বিশ্বসেরা ফুটবলার লিওনেল মেসি। স্কালোনির হাত ধরে ২৮ বছরের শিরোপাখরা যেমন শেষ হয়েছে আর্জেন্টিনার। তেমনি একে একে কোপা আমেরিকা, লা ফিনালিসিমা ও বিশ্বকাপ শিরোপাও জিতিয়েছেন। ব্যক্তিগত অর্জনেও সমৃদ্ধ এই কোচ। ২০২২ সালের দক্ষিণ আমেরিকা অঞ্চলের সেরা কোচ হয়েছেন। এছাড়া স্কালোনির ঝুলিতে আছে ২০২২ ফিফা দ্য বেস্ট পুরস্কার ও আইএফএফএইচএসের বর্ষসেরা কোচের পুরস্কার। তুখোড় এই কোচের দিকে তাই পাখির চোখ দিয়ে রেখেছে অনেক ক্লাব। যে কারণে আর্জেন্টিনা ছেড়ে স্কালোনি রিয়ালে যোগ দিলে খুব বেশি অবাক হওয়ার থাকবে না।

×