ঢাকা, বাংলাদেশ   সোমবার ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

বাংলাদেশের বোলারদের হতাশ করলেন এই লঙ্কান

আসালঙ্কার শতক

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৫২, ৭ নভেম্বর ২০২৩

আসালঙ্কার শতক

আসালঙ্কার শতক

সোমবার দিল্লির অরুন জেটলি স্টেডিয়ামে সব আশঙ্কা দূর করে যথা সময়েই খেলতে নামে শ্রীলঙ্কা ও বাংলাদেশ। মারাত্মক বায়ুদূষণের জন্য ম্যাচটি অনুষ্ঠিত হওয়া নিয়ে সংশয় তৈরি হয়। আগে ব্যাট করতে নেমে ব্যাটিং স্বর্গে শুরুতে কিছুটা জটিলতার মধ্যে থাকলেও তা পেছনে ফেলেছে শ্রীলঙ্কা দল। ৭২ রানে ৩ উইকেট হারানো লঙ্কানরা বিপদে পড়ে এবং অ্যাঞ্জেলো ম্যাথুসের টাইমড আউটে মাঠের পরিবেশ উত্তপ্ত হয়ে ওঠে বিতর্কে। সেসবকে ছাপিয়ে এবং শুরুর দিকে বাংলাদেশী বোলারদের সাফল্যকে পেছনে ফেলে চারিথ আসালঙ্কা দুর্দান্ত সেঞ্চুরি হাঁকিয়েছেন। তিনি ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি হাঁকিয়ে শ্রীলঙ্কাকে চ্যালেঞ্জিং সংগ্রহ পাইয়ে দেন। তাই বাংলাদেশী বোলাররা মাঝে হতাশায় পুড়েছেন। যদিও তাদের শেষদিকের সাফল্যে শ্রীলঙ্কা ৪৯.৩ ওভারে ২৭৯ রানে গুটিয়ে যায়।
টস জিতেই শ্রীলঙ্কাকে ব্যাটিংয়ে পাঠায় বাংলাদেশ। দিল্লির ব্যাটিং স্বর্গে সাকিবের এই সিদ্ধান্ত কিছুটা আলোচনার জন্ম দেয়। কিন্তু বাঁহাতি মুস্তাফিজুর রহমানের বদলে তানজিম হাসান সাকিবকে নিয়ে একাদশ গড়া বাংলাদেশ ইনিংসের ষষ্ঠ বলেই সাজঘরে পাঠিয়েছে কুসল পেরেরাকে। শরীফুল ইসলামের বাঁহাতি পেসে তিনি সাজঘরে ফেরেন। তবে পাথুম নিশঙ্কা ও কুসল মেন্ডিস দুর্দান্ত খেলে ৬১ রানের জুটি গড়েন মাত্র ৬৩ বলে। বেশ দ্রুতগতির এই শুরুতে এরপর হুট করেই নেমে আসে বিপদ। মেন্ডিস ৩০ বলে ১৯ রানে সাকিব আল হাসানের প্রথম শিকার হন।

পরের ওভারেই বিধ্বংসী নিশঙ্কাকে বোল্ড করে দেন তানজিম। ৩৬ বলে ৮ চারে ৪১ রান করেন তিনি। ৭২ রানেই ৩ উইকেট হারায় শ্রীলঙ্কা। তবে এরপর ৬৩ রানের জুটি গড়েন সাদিরা সামারাবিক্রমা ও আসালঙ্কা। ২৫তম ওভারের দ্বিতীয় বলে সামারাবিক্রমাকে (৪২ বলে ৪১) সাজঘরে ফেরান সাকিব এবং পরবর্তীতে ম্যাথুস ক্রিজে আসতে দেরি করায় সাকিবের আবেদনে আন্তর্জাতিক ক্রিকেটের ইতিহাসে প্রথম ব্যাটার হিসেবে টাইমড আউট হন। কিন্তু আসালঙ্কা যেন এতেই উত্তপ্ত হয়ে ওঠেন। তিনি বাংলাদেশী বোলারদের ওপর চড়াও হন, ধনঞ্জয়া ডি সিলভাও তাই।

ষষ্ঠ উইকেটে তারা ৭৮ রানের জুটি গড়েন মাত্র ৮২ বলে। ধনঞ্জয়া ৩৬ বলে ৩৬ করে সাজঘরে ফেরার পর বাকিরা তেমন ভালো করতে পারেননি। কিন্তু আসালঙ্কা শতক হাঁকান। তিনি ১০৫ বলে ৬ চার, ৫ ছক্কায় ১০৮ রানে ফিরে গেলে ইনিংস শেষ করতে পারেনি লঙ্কানরা। ৩ বল আগেই গুটিয়ে গেছে ২৭৯ রানে। তানজিম ক্যারিয়ারসেরা বোলিং করে ১০ ওভারে ৮০ রানে ৩ উইকেট নেন। 

×