ঢাকা, বাংলাদেশ   শনিবার ২০ জুলাই ২০২৪, ৫ শ্রাবণ ১৪৩১

ফ্রেঞ্চ ওপেনে মহিলা এককের ফাইনাল আজ

আবারও সুইয়াটেক নাকি নতুন রানী মুচোভা?

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ২২:২৩, ৯ জুন ২০২৩

আবারও সুইয়াটেক নাকি নতুন রানী মুচোভা?

.

ফ্রেঞ্চ ওপেনের নারী এককের ফাইনাল আজ। স্বপ্নের ফাইনালে টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন ইগা সুইয়াটেকের মুখোমুখি হবেন ক্যারোলিনা মুচোভা। প্রত্যাশিতভাবেই রোঁলা গ্যাঁরোর ফাইনালে জায়গা করে নিয়েছেন আসরের বর্তমান চ্যাম্পিয়ন ইগা সুইয়াটেক। অন্যদিকে, বাজিমাত করেছেন মুচোভা। শুরু থেকে দুর্দান্ত খেলেই জীবনের প্রথম কোনো গ্র্যান্ডস্লাম টুর্নামেন্টের ফাইনালের টিকিট নিশ্চিত করেন চেক প্রজাতন্ত্রের এই তারকা। উভয়ের সামনেই এখন ইতিহাসের হাতছানি। মুচোভা জিতলে নতুন রানী পাবে ফ্রেঞ্চ ওপেন। অন্যদিকে, টানা দুইবার ফ্রেঞ্চ ওপেনের শিরোপা জয়ের সুযোগ বর্তমান বিশ্ব টেনিস ্যাংকিংয়ের নাম্বার ওয়ান তারকার সামনে। বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় একে অপরের মুখোমুখি হবেন সুইয়াটেক-মুচোভা।

সুইয়াটেকের পর এবারের ফ্রেঞ্চ ওপেনে হট ফেভারিট হিসেবে মিশন শুরু করেছিলেন এরিনা সাবালেঙ্কা। আর সেই বেলারুশ সুন্দরীকে বিদায় করেই রোঁলা গ্যাঁরোর ফাইনালে জায়গা করে নিয়েছেন মুচোভা। যদিওবা ্যাংকিংয়ে এই দুই তারকার ব্যবধান অনেক। স্বাভাবিকভাবে ৪৩ নম্বরে থাকা ক্যারোলিনা মুচোভা থেকে পরিষ্কার ফেভারিট ছিলেন দ্বিতীয় বাছাই এরিনা সাবালেঙ্কা। কিন্তু টেনিস কোর্টে সব পরিসংখ্যান ভুল প্রমাণ করলেন ক্যারোলিনা। সাবালেঙ্কার যাত্রা থামিয়ে ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে পা রাখলেন চেক রিপাকলিকের ক্যারোলিনা। বৃহস্পতিবার প্যারিসের রোঁলা গ্যাঁরোতে সেমিফাইনালে দ্বিতীয় বাছাই সাবালেঙ্কাকে - (-), - (-) এবং - গেমে পরাজিত করেন ক্যারোলিনা। 

তবে পুরো ম্যাচজুড়েই লড়াই হয় হাড্ডাহাড্ডি। প্রথম দুই সেটের ফল আসে টাইব্রেকারে। তৃতীয় সেটও সেইদিকে গড়াচ্ছিল। কিন্তু শেষ পর্যন্ত সাবালেঙ্কার প্রতিরোধ ভেঙে জয়ের উচ্ছ্বাসে ভাসেন ক্যারোলিনা মুচোভা। ম্যাচের শেষে নিজের অভিমত প্রকাশ করতে গিয়ে ক্যারোলিনা বলেন, ‘আমি আসলেই জানি না কি ঘটে গেল। এটা অবিশ্বাস্য। লড়াই চালিয়ে যাওয়ার চেষ্টা করছিলাম আমি এবং এটা কাজে দিল। ফাইনালে জায়গা করে নিতে পেরে ভীষণ খুশি আমি।

স্বপ্নের গ্র্যান্ডস্লাম জয়ের পথে মুচোভার বড় বাধা এখন ইগা সুইয়াটেক। কেননা, রোঁলা গ্যাঁরোর বর্তমান চ্যাম্পিয়ন এই পোলিশ তরুণী। ২০২০ সালে প্রথমবার এই টুর্নামেন্টের শিরোপা উঁচিয়ে ধরেন এই নাম্বার ওয়ান তারকা। তার সামনে এখন প্যারিসে টানা দ্বিতীয় আর সবমিলিয়ে চতুর্থ গ্র্যান্ডস্লাম টুর্নামেন্টের ট্রফি উঁচিয়ে ধরার হাতছানি। সেই পথে আসরের শুরু থেকেই দুর্দান্ত খেলছেন তিন গ্র্যান্ডস্লামের মালিক। সেমিফাইনালে ইনফর্ম চতুর্দশ বাছাই ব্রাজিলের বিয়াত্রিজ হাদ্দাদ মাইয়াকে -, - (-) গেমে হারিয়েছেন তিনি। হাদ্দাদ মাইয়াকে হারিয়ে বিশ্ব টেনিস ্যাংকিংয়ের শীর্ষস্থানটাও পাকাপোক্ত করে নিলেন সুইয়াটেক। ২২ বছরের এই তরুণী টানা ৬২ সপ্তাহ ধরে বিশ্ব টেনিস ্যাংকিংয়ের শীর্ষস্থান দখল করে রেখেছেন।

 

×