ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

আর্জেন্টাইন অধিনায়ককে পেতে আনুষ্ঠানিক প্রস্তাবই দেয়নি কাতালানরা, সামাজিক যোগাযোগ মাধ্যমে হু হু করে বাড়ছে মার্কিন ক্লাবের ফলোয়ার

বার্সিলোনার বেইমানিতে ইন্টার মিয়ামিতে মেসি

জাহিদুল আলম জয়

প্রকাশিত: ০০:৪৭, ৯ জুন ২০২৩

বার্সিলোনার বেইমানিতে ইন্টার মিয়ামিতে মেসি

লিওনেল মেসি

মন থেকে লিওনেল মেসি চেয়েছিলেন প্রাণের ক্লাব বার্সিলোনায় ফিরতে। যে কারণে সৌদি আরবের ক্লাব আল হিলালের লোভনীয় প্রস্তুাবেও রাজি হননি। ভালোবাসার ন্যুক্যাম্পে ফেরার জন্য শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষা করেছেন আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী অধিনায়ক। কিন্তু কাতালানরা মেসির আবেগ আর ভালোবাসা নিয়ে রীতিমতো ছেলেখেলা করেছে। রেকর্ড সর্বোচ্চ সাতবারের ফিফা সেরা ও ব্যালন ডি’অর জয়ী তারকাকে পেতে আনুষ্ঠানিক কোনো প্রস্তাবই দেয়নি স্প্যানিশ লা লিগার চ্যাম্পিয়নরা। বার্সিলোনার শেষ মুহূর্তে এমন বেইমানির কারণে আবেগঘন বার্তা দিয়ে শেষ পর্যন্ত যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকার (এমএলএস) ক্লাব ইন্টার মিয়ামিতে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন মেসি। 
বুধবার রাতে এক সাক্ষাৎকারে মার্কিন মুল্লুকে যাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন এলএমটেন। যদিও যুক্তরাষ্ট্রের লিগের পক্ষ থেকে জানানো হয়েছে আনুষ্ঠানিক চুক্তির জন্য এখনো বেশ কিছু বিষয় চূড়ান্ত করার কাজ বাকি আছে। অর্থাৎ ইন্টার মিয়ামির সঙ্গে আনুষ্ঠানিক চুক্তি হতে লাগতে পারে বেশ খানিকটা সময়। নতুন চুক্তি হলে ইউরোপীয় শীর্ষ লিগগুলোর বাইরের কোন লিগে প্রথমবারের মতো খেলা নিশ্চিত হবে মেসির। ৩৫ বছর বয়সী মেসি সবশেষ দুই মৌসুম প্যারিসে কাটিয়েছেন। ইতোমধ্যে প্যারিস সেইন্ট-জার্মেইনের (পিএসজি) হয়ে শেষ ম্যাচও খেলে ফেলেছেন।

২০২১ সালে ক্যারিয়ারের সবচেয়ে বেশি সময় কাটানো বার্সিলোনা ছেড়ে প্যারিসে পাড়ি জমিয়েছিলেন মেসি। মূলত স্প্যানিশ দুই দৈনিক ডিয়ারিও স্পোর্ট ও মুন্ডো ডিপোর্টিভোকে দেয়া সাক্ষাৎকারে মেসি মিয়ামিতে যাওয়ার কথা নিশ্চিত করেছেন। মেসি বলেন, ‘আমি মিয়ামিতে যাওয়ার সিদ্ধান্ত নিয়ে নিয়েছি। এখনো চুক্তির শতভাগ সম্পন্ন হয়নি। হয়তোবা কিছুদিন সময় লাগবে। কিন্তু আমি ও ক্লাব মিলে সিদ্ধান্ত চূড়ান্ত করেছি। বিশ্বকাপ জয়ের পর এবং বার্সিলোনায় ফিরতে না পারার কারণে একটু ভিন্ন আঙ্গিকে ফুটবলের সঙ্গে জীবন কাটানোর লক্ষ্য নিয়েই এমএলএস’এ যাচ্ছি। সেখানে জীবনটাকে আরও বেশি করে উপভোগ করতে চাই।’
জীবনের গল্পটা সবসময় রূপকথার মতো হয় না। ফুটবলটাও এমনই। বার্সিলোনায় তাই ফেরা হলোনা মেসির। সৌদি আরবেও যাচ্ছেন না। যাচ্ছেন ‘বুড়ো’দের লিগ খ্যাত মেজার সকারে। কেন তাকে এই সিদ্ধান্ত নিতে হয়েছে সেটাও স্পষ্ট তার কথাতে, ‘অর্থ আমার জন্য কখনোই বড় ব্যাপার ছিল না। তাহলে তো সৌদি আরবেই যেতে পারতাম। আমি সত্যিই বার্সিলোনায় ফিরতে চেয়েছিলাম। সে স্বপ্নটা আমার ছিল। কিন্তু দুই বছর আগে যা হয়েছিল, সেই একই পরিস্থিতিতে আবার পড়তে চাইনি। চাইনি আমার ভবিষ্যৎ অন্য কারো হাতে ছেড়ে দিতে। চাইনি আমার সন্তানদের বলব যে, আমরা বার্সিলোনায় ফিরছি।

এরপর সেটি হবে না!’ এর পরের কথাতেই স্পষ্ট বার্সার বেইমানি। ২০২২ কাতার বিশ্বকাপজয়ী তারকা বলেন, ‘বার্সিলোনা ক্লাবে এমন কিছু মানুষ আছেন যারা চাননি আমি সেখানে ফিরি। সত্যি বলতে কি, আমাকে ফেরানোর জন্য বার্সা সম্ভাব্য সবকিছু করেছে কিনা, সে ব্যাপারে আমি নিশ্চিত নই। ইউরোপের অন্যান্য ক্লাব থেকে প্রস্তাব পেয়েছি। কিন্তু সেগুলো বিবেচনাতেই আনিনি। কারণ ইউরোপে শুধু বার্সিলোনাতেই খেলতে চেয়েছিলাম।’

আবেগপ্রবণ মেসি বলেন, ‘আমি ইন্টার মিয়ামিতে খেলার সিদ্ধান্ত নিয়েছি। এখন ফুটবলকে একটু ভিন্নভাবে উপভোগ করতে চাই। চাই মনের শান্তিতে খেলতে চাই। এজন্যই এমএলএসে যাওয়া। লা লিগা কর্তৃপক্ষ নাকি আমার বার্সিলোনায় ফেরার ব্যাপারে সবুজ সংকেত দিয়েছে। কিন্তু শুনেছি যে, এজন্য বার্সিলোনার খেলোয়াড় বিক্রি কিংবা তাদের বেতন কমাতে হত। এসব কিছুর দায় আমি নিতে চাইনি। বার্সিলোনায় খেলার সময়ও মিথ্যা অনেক কিছুর দায় আমার উপর চাপানো হয়েছিল। তা নিয়ে আমি ক্লান্ত হয়ে গিয়েছিলাম। সে সবের ভেতর দিয়ে আবারও যেতে চাইনি।’ সময়ের সেরা তারকাকে পেতে যে বার্সার অতটা দরদ ছিল না সেটা স্পষ্ট এর পরের কথাতে, ‘বার্সিলোনার সঙ্গে চুক্তি কিংবা বেতন নিয়ে কোনো আলোচনা হয়নি। ওরা আমাকে একটি প্রস্তাব পাঠিয়েছিল। যদিও সেটা আনুষ্ঠানিক লিখিত কিছু না। এরপরও আশা করছি, কোনো একদিন আবার বার্সিলোনার অংশ হতে পারব। কেননা এই ক্লাবকে আমি ভালোবাসি।’
এদিকে মেসির ইন্টার মায়ামিতে যোগ সিদ্ধান্ত ভালোভাবে হজম করতে পারেনি বার্সিলোনা। ক্লাবের সাবেক তারকাকে শুভকামনা জানালেও তাতে আছে খোঁচা! বার্সার বিবৃতিতে বলা হয়, ‘বার্সিলোনা মেসির সাফল্য কামনা করছে। কিছুটা কম চাহিদাসম্পন্ন ফুটবল লিগে খেলার ব্যাপারে মেসির সিদ্ধান্তটাও অনুধাবন করছে ক্লাব কর্তৃপক্ষ। ভবিষ্যতে মেসির জন্য একটা সুন্দর বিদায় সংবর্ধনার আয়োজনও করবে ক্লাব।’ পিএসজির হয়ে শেষ ম্যাচ খেলে ফেললেও আগামী ৩০ জুন পর্যন্ত ক্লাবটির সঙ্গে চুক্তি আছে মেসির। এই মেয়াদ শেষে ১ জুলাই থেকে আনুষ্ঠানিকভাবে ইন্টার মিয়ামির হয়ে যাবেন খুদে জাদুকর।

সবকিছু ঠিক থাকলে মায়ামির হয়ে মেসির প্রথম ম্যাচ খেলার কথা আগামী ২১ জুলাই। ঘরের মাঠের ওই ম্যাচে ক্রুজ আজুলের বিরুদ্ধে লড়বে মিয়ামি। গত মঙ্গলবার পর্যন্ত বাজারে ওই ম্যাচের টিকিটের দাম ছিল ২৯ ডলার, যা বাংলাদেশী মুদ্রায় ৩১৩৩ টাকা। বুধবার রাতে মেসির এক ঘোষণায় টিকিটের দাম হয়েছে ৩২৯ ডলার, যা বাংলাদেশী মুদ্রায় ৩৫,৫৪৪ টাকা। সেই সঙ্গে সামাজিক যোগাযোগ মাধ্যমে ইন্টার মিয়ামির ফলোয়ারও হু হু করে বাড়তে শুরু করেছে।
মেসি এমন একটি সময় যুক্তরাষ্ট্রে যাচ্ছেন যখন মাত্র তিন বছর পর এই অঞ্চলে অনুষ্ঠিত হবে পরবর্তী বিশ্বকাপ। ২০২৬ বিশ্বকাপ ঘিরে যৌথ আয়োজক যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো ইতোমধ্যেই জোর প্রস্তুতি শুরু করে দিয়েছে। অনেকের মতে, আর্জেন্টিনার হয়ে পরের বিশ্বকাপ খেলার জন্যই মার্কিন মুল্লুকে পাড়ি জমিয়েছেন মেসি।

×