ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ক্লেরমন্টের বিপক্ষেই শেষ ম্যাচ জানালেন ক্রিস্টোফ গালতিয়ের

মেসির পিএসজি-অধ্যায় শেষ

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৪৩, ২ জুন ২০২৩

মেসির পিএসজি-অধ্যায় শেষ

লিওনেল মেসি

দীর্ঘদিন ধরেই গুঞ্জন ছিল। চলতি মৌসুমের শেষেই প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি) ছেড়ে দিবেন লিওনেল মেসি। কিন্তু আনুষ্ঠানিকভাবে কেউ নিশ্চিত করেনি বিষয়টি। অবশেষে পিএসজির পক্ষ থেকেই এলো আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী তারকার প্যারিস ছাড়ার আনুষ্ঠানিক ঘোষণার খবর। পিএসজির কোচ ক্রিস্টোফ গালতিয়েরই জানালেন চলতি মৌসুমের শেষেই তাদের সঙ্গে সম্পর্কের ইতি টানবেন লিওনেল মেসি। এর ফলে আগামীকাল শনিবারই পিএসজির হয়ে শেষ ম্যাচটি খেলতে নামবেন এলএম টেন।
এ প্রসঙ্গে বৃহস্পতিবার ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে ক্রিস্টোফ গালতিয়ের বলেন, ‘ফুটবল ইতিহাসের সেরা খেলোয়াড়কে কোচিং করানোর মতো সৌভাগ্য হয়েছে আমার। এটাই (ক্লেরমন্টের বিপক্ষে) পার্ক দে প্রিন্সেসে তার শেষ ম্যাচ।’ বর্তমান বিশ্ব ফুটবলের মহাতারকার পিএসজি ছাড়ার ঘোষণার পর একটি আশার কথাও বলেছেন গালতিয়ের। তিনি বলেন, ‘আমি আশা করছি যে সে উষ্ণতম অভিনন্দনই পাবে।’
ক্লাব ফুটবলে লিওনেল মেসির পুরো ক্যারিয়ারটাই আসলে বার্সিলোনার। যেখানে তার সময়টা স্বপ্নের মতোই কেটেছে। স্প্যানিশ জায়ান্টদের জার্সিতে খেলেছেন রেকর্ড ৭৭৮ ম্যাচ। এই সময়ে প্রতিপক্ষের জালে জড়িয়েছিলেন ৬৭২ গোল। আর জিতেছিলেন রেকর্ড ৩৫টি শিরোপা। কাতালান ক্লাবটির সঙ্গে দীঘ ২১ বছরের সম্পর্কের সমাপ্তি ঘটিয়ে ২০২১ সালে নতুন করে ঠিকানা গড়েছিলেন ফ্রেঞ্চ লিগ ওয়ানে। দুই বছরের চুক্তিতে পিএসজিতে যোগ দিয়েছিলেন তিনি। এর ফলে ৩০ জুন বর্তমান ক্লাবের সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হবে ৩৫ বছর বয়সী এই আর্জেন্টাইন তারকার। 
চলতি মৌসুমে পিএসজির হয়ে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ২১ গোল করেছেন লিওনেল মেসি। এই সময়ে সতীর্থদের দিয়ে করিয়েছেন আরও ২০ গোল। প্রথম মৌসুমের চেয়ে দ্বিতীয় মৌসুমটা বেশ ভালোই কেটেছে তার। এই সময়েই আবার জাতীয় দলের জার্সিতে জিতেছেন স্বপ্নের বিশ্বকাপের শিরোপাও। কিন্তু তারপরও মাঠের বাইরে মেসির চলতি মৌসুমটা কেটেছে চরম অস্বস্তিতে। বিশেষ করে শেষ দিকে এসে তো পিএসজির ভক্ত-অনুরাগীদের সঙ্গে তার সম্পর্কের চরম অবনতি ঘটে। এর ফলে এসব ঘটনাও হয়তো মেসির পিএসজি ছাড়ার অন্যতম কারণ হতে পারে।
যদিওবা বিশ্বকাপের পর পিএসজির সঙ্গে তার নতুন চুক্তির কথা শোনা গিয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত তা আর হয়নি। এর মধ্যেই বিনা অনুমতিতে সৌদি আরব সফরে গেলে পরিস্থিতি আরও খারাপ হয়ে উঠেছিল লিওনেল মেসির। এই সময়টাতে পিএসজি দুই সপ্তাহের জন্য নিষিদ্ধ করে দীর্ঘ ৩৬ বছর পর আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী নায়ককে। শুধু কী তাই? শেষ দিকে পিএসজির এক দল তো মেসির বিরুদ্ধে প্যারিসে বিক্ষোভও করেছে। এসব যে মোটেও ঠিক ছিল না শেষ মুহূর্তে এসে তা স্বীকার করেছেন খোদ পিএসজির কোচ। গালতিয়ের বলেন, ‘এ বছর সে দলের গুরুত্বপূর্ণ একটা অংশ হয়ে ছিল। সব সময়ই তাকে দলে পেয়েছি। আমি মনে করি না, তার বিরুদ্ধে করা বিভিন্ন মন্তব্য আর সমালোচনা ঠিক ছিল। সে সব সময়ই দলের প্রয়োজনে ছিল। পুরো মৌসুমে তার সঙ্গ পাওয়াটা সম্মানের এবং সৌভাগ্যের ছিল।’
আপাতত মেসির পিএসজি অধ্যায়ের শেষ ঘটতে যাচ্ছে তা নিশ্চিত। কিন্তু এলএম টেন এর ভবিষ্যৎ কী? এ নিয়েও অবশ্য কম জল ঘোলা হয়নি। মেসিকে নিয়ে প্যারিস যখন উত্তপ্ত ছিল সেই সময় বার্তা সংস্থা এএফপি খবর দিয়েছিল, সৌদি আরবের ফুটবলে খেলার জন্য চুক্তি সেরে ফেলেছেন আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী অধিনায়ক। তার চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিস্টিয়ানো রোনাল্ডোও আল-নাসরের জার্সিতে সৌদি প্রো লিগ মাতাচ্ছেন। তাই এলএম টেনের যাওয়ার সেই খবরকেও যৌক্তিক বলে মনে করছিলেন অনেকে। কিন্তু মেসির বাবা ও এজেন্ট হোর্হে মেসি সেই খবরকে মিথ্যা বলে উড়িয়ে দেন।

এরপর মেসি বার্সিলোনায় ফিরতে পারেন বলেও গুঞ্জন চাউর হয় চারদিকে। শুধু তাই নয়? তার যুক্তরাষ্ট্রের ইন্টার মায়ামি আর ইংলিশ প্রিমিয়ার লিগে যাওয়ার গুঞ্জনও ওঠে। শেষ পর্যন্ত মেসি কোথায় যাবেন, তা এখনো জানা যায়নি। মেসি নিজে এ ব্যাপারে এখন পর্যন্ত কিছুই বলেননি। এর ফলে এলএম টেনের পরবর্তী গন্তব্যের আনুষ্ঠানিক খবরের জন্য আরও কিছুটা সময় অপেক্ষা করতে হবে তার ভক্ত-অনুরাগীদের।

×