ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

নাদালবিহীন লাল দুর্গে নতুন সূর্যোদয়ের অপেক্ষা, ইতিহাসের সামনে জোকোভিচ-সুইয়াটেক, ফেভারিটের তালিকায় আলকারাজ-সাবালেঙ্কা-রিবাকিনার নাম

আজ শুরু মর্যাদার ফ্রেঞ্চ ওপেন

জিএম মোস্তফা

প্রকাশিত: ০০:১২, ২৮ মে ২০২৩

আজ শুরু মর্যাদার ফ্রেঞ্চ ওপেন

মহিলা এককে এবার শিরোপার অন্যতম দাবিদার বেলারুশের এরিনা সাবালেঙ্কা ও পোল্যান্ডের ইগা সুইয়াটেক

দীর্ঘ এক বছরের অপেক্ষার অবসান। আজ থেকে শুরু হচ্ছে ফ্রেঞ্চ ওপেন। মৌসুমের দ্বিতীয় গ্র্যান্ডস্লাম টুর্নামেন্টের লড়াইয়ে নামতে প্রায় সব খেলোয়াড়েরাই প্রস্তুত। তবে রোঁলা গ্যাঁরোর ১২৭তম সংস্করণে দেখা যাবে না রাফায়েল নাদালকে। ১৯ বছরের মধ্যে এবারই প্রথম লাল দুর্গের রাজাকে দেখতে পারবেন না তার ভক্ত-অনুরাগীরা। যে কারণে লাল দুর্গে নতুন সূর্যোদয়ের অপেক্ষা। 
এই তালিকায় ফেভারিট নোভাক জোকোভিচ এবং কার্লোস আলকারাজের নাম। সার্বিয়ান তারকার সামনে আবার ছেলেদের টেনিসে সর্বোচ্চ গ্র্যান্ডস্লাম জয়েরও হাতছানি। 
মেয়েদের টেনিসে বর্তমান চ্যাম্পিয়ন হিসেবে ফ্রেঞ্চ ওপেনের মিশন শুরু করবেন ইগা সুইয়াটেক। পোলিশ তরুণীকেও ডাকছে ইতিহাস। শিরোপা ধরে রাখলেই নতুন কীর্তি গড়বেন তিনি। তবে গত মৌসুমের সেই পারফর্মেন্স এবার নেই তার। সেক্ষেত্রে রোঁলা গ্যারোঁয় জ্বলে উঠতে পারেন এরিনা সাবালেঙ্কা কিংবা এলিনা রিকানার মতো তারকারাও। অস্ট্রেলিয়ান ওপেনের দুই ফাইনালিস্ট যে এবারের মৌসুমের শুরু থেকেই দুর্দান্ত ফর্মে।
যদিওবা ফ্রেঞ্চ ওপেনে এবার না খেলেও আলোচনায় রাফায়েল নাদালের নাম। ২০০৪ সালের পর এই প্রথম প্যারিসে খেলছেন না স্প্যানিশ টেনিস তারকা। তার অনুপস্থিতি এবারের ফ্রেঞ্চ ওপেনের ছেলেদের টেনিসের গ্ল্যামারও কিছুটা কম বলে দাবি করছে অনেকে।

একে তো, আসরের বর্তমান চ্যাম্পিয়ন। সেইসঙ্গে ১৪ বার এই আসরের শিরোপা উঁচিয়ে ধরার বিস্ময়কর কীর্তি গড়েছেন তিনি। রাফায়ের নাদাল যে ইতোমধ্যেই টুর্নামেন্ট থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন। গত ১৯ বছরের মধ্যে এই প্রথম ফ্রেঞ্চ ওপেনের কোর্টে দেখা যাবে না লাল দুর্গের রাজাকে। সুদীর্ঘ ক্যারিয়ারে ১৪ বার প্যারিসে শিরোপা জয়ের রেকর্ড গড়েছেন নাদাল। এই কোর্টে তার এতটাই দাপট যে, নিজের নামের পাশে যোগ করেছেন ‘লাল দুর্গের রাজা’র তকমা। কিন্তু ইনজুরির কারণে এবার মিস করছেন তার প্রিয় কোর্ট। 
আসরের বর্তমান চ্যাম্পিয়নের অনুপস্থিতির কারণে নোভাক জোকোভিচের সামনে রেকর্ড ২৩তম গ্র্যান্ডস্লাম জয়ের হাতছানি। যদিওবা সময়টা ভালো যাচ্ছে না সার্বিয়ান তারকার। কনুইয়ের ইনজুরির কারণে চলতি মৌসুমে তিনটি ক্লে-কোর্ট ইভেন্টের কোনটিতেই কোয়ার্টার ফাইনালের বাধা পেরুতে পারেননি জোকোভিচ। সেজন্য সার্বিয়ার এই অভিজ্ঞ তারকাকে এবার শিরোপা জয়ের ফেভারিট হিসেবে বিবেচিত করা হচ্ছে না। বাজে পারফর্ম্যান্সের কারণে র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানও হারিয়েছেন জোকোভিচ।

২২ গ্র্যান্ডস্লামের মালিককে হটিয়ে এখন বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের এক নম্বরে রয়েছেন কার্লোস আলকারাজ। বার্সিলোনা ও মাদ্রিদ ওপেনের শিরোপাও জেতেন তিনি। তার সঙ্গে র‌্যাঙ্কিংয়ের দুই নম্বর তারকা রোমে ক্যারিয়ারের প্রথম ক্লে কোর্ট শিরোপা জয়ী দ্বিতীয় বাছাই দানিল মেদভেদেভকে নিয়েও দারুণ আশাবাদী টেনিসবোদ্ধারা। তবে অভিজ্ঞতায় এগিয়ে জোকোভিচই। ১৪ বারের চ্যাম্পিয়ন নাদালকে ছাড়া এবার লাল মাটির সর্বোচ্চ এই টুর্নামেন্ট জয়ের বড় সুযোগ সার্বিয়ান তারকার সামনেই।
দুইবার ফ্রেঞ্চ ওপেনের শিরোপাজয়ী জোকোভিচ আর আলকারাজ ড্রয়ে একই ভাগে থাকায় সেমিফাইনালেই মুখোমুখি হওয়ার সম্ভাবনা রয়েছে। ৩৬ বছর বয়সী জোকোভিচকে কোয়ার্টার ফাইনালে মন্টে কার্লোর চ্যাম্পিয়ন আন্দ্রে রুবলেভেরও কঠিন বাধাও পার করতে হবে। ড্রয়ের আরেকটি ভাগ অবশ্য বেশ কিছুটা উন্মুক্ত। প্যারিসের ক্লে কোর্টে এর আগে কখনই কোয়ার্টার ফাইনাল পার করতে না পারলেও ইন-ফর্ম মেদভেদেভ এখানে সর্বোচ্চ বাছাই খেলোয়াড় হিসেবে অংশ নিচ্ছেন। 
গত বছর কোয়ার্টার ফাইনালে খেলা হোলগার রুন শেষ আটে কাসাপার রুডের মোকাবিলা করতে পারেন। এক বছর আগে নাদালকে হারিয়ে ফাইনালের টিকিট কাটা রুড এবার খুব একটা ছন্দে নেই। তবে ২০২১ সালের ফাইনালে জোকোভিচের কাছে হারা স্টেফানোস সিসিপাসকেও  ফেভারিট হিসেবে মানা হচ্ছে।

×