ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ইউরো বাছাইয়ে লুকাকুর হ্যাটট্রিকে সুইডেনকে উড়িয়ে দিল বেলজিয়াম, পোল্যান্ডের হার

জোড়া গোলে অধিনায়ক এমবাপের সূচনা

জিএম মোস্তফা

প্রকাশিত: ০০:০৯, ২৬ মার্চ ২০২৩

জোড়া গোলে অধিনায়ক এমবাপের সূচনা

কিলিয়ান এমবাপে

অধিনায়ক হিসেবেও দুর্দান্ত সূচনা করলেন কিলিয়ান এমবাপে। তার জোড়া গোলের সৌজন্যেই শুক্রবার ইউরো ২০২৪ বাছাইপর্বে ফ্রান্স ৪-০ ব্যবধানে রীতিমতো উড়িয়েই দিয়েছে শক্তিশালী হল্যান্ডকে। আরেক ম্যাচে একাই তিন গোল করেছেন রুমেলু লুকাকু। তার হ্যাটট্রিকের সৌজন্যেই বেলজিয়াম ৩-০ গোলে বিধ্বস্ত করে সুইডেনকে। এছাড়াও দিনের অন্যান্য ম্যাচে মন্টেনিগ্রো ১-০ গোলে বুলগেরিয়াকে, গ্রিস ৩-০ ব্যবধানে জিব্রাল্টারকে, চেক প্রজাতন্ত্র ৩-১ গোলে পোল্যান্ডকে এবং অস্ট্রিয়া ৪-১ গোলে হারায় আজারবাইজানকে। অন্যদিকে মোলদোভা ১-১ গোলে ড্র করে ফারোই আইল্যান্ডের সঙ্গে।
হুগো লরিসের অবসরের পর থেকেই ফ্রান্সের অধিনায়ক হিসেবে শুনা যাচ্ছিল কিলিয়ান এমবাপের নাম। অবশেষে তরুণ প্রতিভাবান এই স্ট্রাইকারকেই দলপতি হিসেবে নাম ঘোষণা করে দিদিয়ের দেশমের দল। আর শুক্রবারই এমবাপের অধিনায়কত্বে প্রথমবারের মতো মাঠে নেমেছিল ফ্রান্স। তবে ভক্ত-অনুরাগীদের হতাশ করেননি তিনি। বরাবরের মতোই জাতীয় দলকে আস্থার প্রতিদান দিয়েছেন এই তরুণ স্ট্রাইকার।

তার অসাধারণ নৈপুণ্যে এদিন ম্যাচ শুরুর ২১ মিনিটের মধ্যেই ৩-০ গোলে এগিয়ে যায় স্বাগতিক ফ্রান্স। স্তাদে দি ফ্রান্সে ম্যাচ শুরুর দ্বিতীয় মিনিটেই নতুন সহ-অধিনায়ক এ্যান্থনি গ্রিজম্যানকে দিয়ে গোল করান এমবাপে। ৮ মিনিটে গ্রিজম্যানের ফ্রি-কিকে পোস্টের খুব কাছে থেকে ডায়ট উপামেকানো ডাচ গোলরক্ষক জাসপার সিলিসেনকে পরাস্ত করে ব্যবধান দ্বিগুণ করেন। ম্যাচের ২১ মিনিটে রানডাল কোলো মুয়ানির পাস থেকে অরেলিয়েন চুয়ামেনির থ্রু থেকে দারুন দক্ষতায় হল্যান্ডের জালে বল জড়ান এমবাপে। সেইসঙ্গে অধিনায়ক হিসেবে ফ্রান্সের জার্সিতে প্রথম গোলের রেকর্ড গড়েন তিনি। 
ফলে ৩ গোলে পিছিয়ে থেকেই বিরতিতে যায় শক্তিশালী হল্যান্ড শিবির। রেফারির শেষ বাশি বাঁজানোর মাত্র ২ মিনিট আগে নিজের দ্বিতীয় আর দলের চতুর্থ গোল করে অধিনায়ক হিসেবে নিজের অভিষেক ম্যাচটাকে দারুণভাবেই স্মরণীয় করে রাখলেন এমবাপে। ফ্রান্সের মূল একাদশের নতুন গোলরক্ষক মাইক মেইগন্যানও দুর্দান্ত পারফর্ম করেন এদিন। ম্যাচের অতিরিক্ত সময়ে মেমফিস ডিপের পেনাল্টি যে রুখে দেন তিনি।

জাতীয় দলের জার্সিতে এখন ৬৭ ম্যাচে এমবাপের গোলসংখ্যা ৩৮। ম্যাচ শেষে তরুণ প্রতিভাবান এই ফরোয়ার্ড বলেন, ‘আমরা ঘরের মাঠের সমর্থকদের হতাশ করতে চাইনি। বিশ্বকাপের পর এটাই আমাদের প্রথম ম্যাচ। কাতারে যেখানে শেষ করেছিলাম (ফাইনাল বাদে), ঠিক সেখান থেকেই আমরা শুরু করতে চেয়েছি।’ সোমবার বাছাইপর্বের পরের ম্যাচে আয়ারল্যান্ড সফরে যাবে ফ্রান্স। একইদিন জিব্রাল্টারকে আতিথ্য দিবে ডাচরা। ‘বি’ গ্রুপের আরেক ম্যাচে গ্রিস ৩-০ গোলে খুব সহজেই হারিয়েছে জিব্রাল্টারকে।
সদ্য সমাপ্ত কাতার বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছিল বেলজিয়াম। এরপরই পদত্যাগ করেন দেশটির অভিজ্ঞ কোচ রবার্তো মার্টিনেজ। তার উত্তরসূরি হিসেবে নিয়োগ পান ডোমেনিকো টেডেসকো। তার অধীনে বেশ ভালোই সূচনা করেছে রেড ডেভিলসরা। ‘এফ’ গ্রুপের ম্যাচে বেলজিয়াম এদিন ৩-০ গোলে বিধ্বস্ত করে সুইডেনকে। এই ম্যাচে একাই তিন গোল করেন বেলজিয়ামের তারকা ফরোয়ার্ড রুমেলু লুকাকু।

সোলনার ফ্রেন্ড অ্যারেনাতে ৩৫ মিনিটে লুকাকুর হেডে প্রথম এগিয়ে যায় সফরকারী বেলজিয়াম। দ্বিতীয়ার্ধের ৪৯ মিনিটেই ভিক্টর লিন্ডেলফের ভুলে ডোডি লুকবাকিওর সহায়তায় ব্যবধান দ্বিগুন করেন লুকাকু। দ্বিতীয়ার্ধের ৭৩ মিনিটে আলেক্সান্ডার ইসাকের পরিবর্তে বদলি বেঞ্চ থেকে মাঠে নামেন ৪১ বছর বয়সী জøাতান ইব্রাহিমোভিচ। তবে মাঠে নেমেও কোনো ভূমিকা রাখতে পারেননি এই সুইডিশ স্ট্রাইকার। বরং ম্যাচ শেষের ৮ মিনিট আগে দারুণ এক গোল করে নিজের হ্যাটট্রিক পূর্ণ করে নেন ইন্টার মিলানের বেলজিয়াম স্ট্রাইকার রুমেলু লুকাকু।

এমন জয়ে দারুণ খুশি বেলজিয়ামের নতুন কোচ। ম্যাচ শেষে টেডেসকো বলেন, ‘সুইডেনের বিপক্ষে ৩ গোল করা এবং ৩ পয়েন্ট অর্জন করা মোটেও সহজ কাজ নয়।’ একই গ্রুপের আরেক ম্যাচে মার্সেল সাবিটাইজারের জোড়া গোলের সৌজন্যে রাল্ফ রাগনিকের অস্ট্রিয়া ঘরের মাঠ লিঞ্জে ৪-১ ব্যবধানে হারিয়েছে আজারাইজানকে। তবে নতুন কোচ ফার্নান্দো সান্তোসের অধীনে ই গ্রুপে হার দিয়ে ইউরো বাছাইপর্ব শুরু করেছে রবার্ট লেভানডোস্কির পোল্যান্ড। একই গ্রুপের আরেক ম্যাচে ঘরের মাঠে শেষ মুহূর্তের পেনাল্টিতে ফারো আইল্যান্ডের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে মলদোভা।

×