ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

রাদুকানুকে হারিয়ে আন্দ্রেস্কুর সূচনা

জিএম মোস্তফা

প্রকাশিত: ০০:১৪, ২৪ মার্চ ২০২৩

রাদুকানুকে হারিয়ে আন্দ্রেস্কুর সূচনা

এমা রাদুকানু

মিয়ামি মাস্টার্সের শুরুতেই ভক্ত-অনুরাগীদের হতাশ করলেন এমা রাদুকানু। প্রথম রাউন্ড থেকেই ছিটকে গেলেন তিনি। বুধবার প্রথম পর্বের ম্যাচে কানাডিয়ান তারকা বিয়াঙ্কা আন্দ্রেস্কুর কাছে হেরে যান ইউএস ওপেনের সাবেক এই চ্যাম্পিয়ন। ম্যাচের ফল ৬-৩, ৩-৬ এবং ৬-২। গুরুত্বপূর্ণ এই টুর্নামেন্টের প্রথম রাউন্ড থেকে বিদায় নিয়েছেন ইউএস ওপেনের সাবেক চ্যাম্পিয়ন সোফিয়া কেনিনও। বৃহস্পতিবার স্বদেশী শেলবি রজার্সের কাছে ৬-৪, ৩-৬ এবং ৬-২ গেমে হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে যান তিনি। তবে দারুণ জয়ে দ্বিতীয় রাউন্ডের টিকিট নিশ্চিত করেছেন লেইলা ফার্নান্দেজ, ম্যাডিসন ব্রেঞ্জেল এবং এলিস মার্টেন্সের মতো তারকারা।
বিয়াঙ্কা আন্দ্রেস্কু এবং এমা রাদুকানুর দারুণ মিল। দুজনেরই জন্ম টরেন্টোতে। উত্তরাধিকারসূত্রে দুজনেই রোমানিয়ান। এমনকি টিনেজার হিসেবে অভিষেক আসরেই ইউএস ওপেন জয়ের নজীর গড়েছিলেন এই দুই খেলোয়াড়। কিন্তু উভয়ে ইউএস ওপেন জয়ের মাধ্যমে মিশন শুরু করলেও পরের সময়টাতে নিজেদের সেভাবে আর মেলে ধরতে পারেননি তারা। যদিওবা হাল ছাড়েননি কেউ। কোর্টে ফেরার লড়াইটা দারুণভাবেই করে চলেছেন রাদুকানু-আন্দ্রেস্কু। সেই লক্ষ্য নিয়েই মিয়ামির মিশন শুরু করেন।

কিন্তু শুরুটা ভালো করতে পারলেন না রাদুকানু। শুরুতেই তাকে থামিয়ে দেন আন্দ্রেস্কু। তাকে হারানোর পর কানাডিয়ান তারকা নিজের অভিমত প্রকাশ করতে গিয়ে বলেন, ‘আপনি সবসময় হয়তোবা প্রত্যাশা অনুযায়ী ফলাফল পাবেন না। আমি এখানে কোর্টে নামার পর থেকেই নিজের সেরাটা ঢেলে দেওয়ার চেষ্টা করেছি। আমি মনে করি তা খুব সাফল্যের সঙ্গেই করতে পেরেছি। তবে এমাও চমৎকার খেলেছে।

এটা অস্বীকার করার কোনো উপায় নেই যে দুর্দান্ত একজন খেলোয়াড়। যার প্রতি আমার অগাদ সম্মান। তার বিপক্ষে ম্যাচে কখনোই আমার নেতিবাচক মনোভাব ফুটিয়ে তুলিনি। বরং সবসময়ই চেষ্টা করেছি ইতিবাচক মনোভাব প্রদর্শন করতে। ম্যাচে আমি যথেষ্ট শক্তিশালী ছিলাম এবং দ্বিতীয় সেটে হারলেও হাল ছাড়িনি।’
দ্বিতীয় রাউন্ডের ম্যাচেই অবশ্য অগ্নি-পরীক্ষা দিতে হবে বিয়াঙ্কা আন্দ্রেস্কুকে। যেখানে তার প্রতিপক্ষ গ্রিক তারকা মারিয়া সাক্কারি। এর আগে দুইবার একে অপরের মুখোমুখি হন তারা। মুখোমুখি লড়াইয়ে অবশ্য ১-১ ব্যবধানে সমতায় রয়েছে তাদের লড়াই। ২০২১ সালে মিয়ামির সেমিফাইনালে কানাডিয়ান তারকা আন্দ্রেস্কু ৭-৬ (৭), ৩-৬ এবং ৭-৬ (৪) ব্যবধানে হারিয়েছিলেন মারিয়া সাক্কারিকে। তার কিছুদিন পর ইউএস ওপেনের চতুর্থ রাউন্ডে গ্রিক তারকা সাক্কারি অবশ্য ৬-৭ (২), ৭-৬ (৬) এবং ৬-৩ ব্যবধানে পরাজয়ের স্বাদ উপহার দেন আন্দ্রেস্কুকে। এবার তাই এই দুই তারকার লড়াইটা বেশ জম্পেশ হবে বলেই মনে করছেন টেনিসপ্রেমীরা। 
মিয়ামিতে জয় দিয়ে মিশন শুরু করলেন আন্দ্রেস্কুর স্বদেশী লেইলা ফার্নান্দেজও। ২০ বছরের এই তরুণী তার প্রথম রাউন্ডের ম্যাচে ৬-৪ এবং ৬-৩ ব্যবধানে পরাজয়ের স্বাদ উপহার দেন ইউক্রেনের কোয়ালিফায়ার লেসিয়া সুরেঙ্কোকে। দ্বিতীয় পর্বের ম্যাচে এখন ফার্নান্দেজের প্রতিপক্ষ বেলিন্ডা বেনচিচ।
মিয়ামি ওপেনের বর্তমান চ্যাম্পিয়ন ইগা সুইয়াটেক। গত মৌসুমটা স্বপ্নের মতো কাটার পেছনে তার জয় ছিল এই আসরেও। কিন্তু দুর্ভাগ্য তার। এবার পাঁজরের ইনজুরির কারণে এই টুর্নামেন্টে খেলতেই পারলেন না পোল্যান্ডের এই তরুণী। এ প্রসঙ্গে ফ্রেঞ্চ ওপেন এবং ইউএস ওপেনের বর্তমান চ্যাম্পিয়ন বলেন, ‘দুর্ভাগ্যজনকভাবে আমি এখনো চরম অস্বস্তি এবং ব্যথা অনুভব করছি।

×