ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৪ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১

সাফ অনূর্ধ্ব-১৭ নারী ফুটবলে রাশিয়ার প্রতিপক্ষ আজ ভুটান

ভারতের বিরুদ্ধে বাংলাদেশের লক্ষ্য জয়

রুমেল খান

প্রকাশিত: ০০:০৯, ২৪ মার্চ ২০২৩

ভারতের বিরুদ্ধে বাংলাদেশের লক্ষ্য জয়

ঢাকায় চলমান সাফ অনূর্ধ্ব-১৭ চ্যাম্পিয়নশিপে অংশ নেয়া বাংলাদেশ দলের ফুটবলাররা

প্রথম ম্যাচে দুর্বল-চেনা প্রতিপক্ষের বিরুদ্ধে সহজ ও বড় ব্যবধানে জয়। কিন্তু পরের ম্যাচে শক্তিশালী-অচেনা প্রতিপক্ষের কাছে হারের তিক্ত স্বাদ পাওয়া... সাফ অনূর্ধ্ব-১৭ নারী চ্যাম্পিয়নশিপের আসরে দুই রকম অভিজ্ঞতাই হয়েছে বাংলাদেশের। তবে নিজেদের দ্বিতীয় ম্যাচেই আবারও জয়ের ধারায় ফিরতে দৃঢ়প্রত্যয়ী লাল-সবুজ বাহিনী। সেজন্য আজ শুক্রবার তারা হারাতে চায় ভারতকে।

ঢাকার কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মো. মোস্তফা কামাল স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচ শুরু হবে সন্ধ্যা সোয়া ৭টায়। তার আগে একই ভেন্যুতে বিকেল সোয়া ৩টায় দিনের প্রথম ম্যাচে শিরোপাপ্রত্যাশী, টুর্নামেন্টের হট ফেভারিট ও অতিথি দল রাশিয়া মোকাবিলা করবে সাফ সঞ্চলের দল ভুটানকে।  
একসময় বয়সভিত্তিক ও সিনিরর পর্যায়ে ভারতের সঙ্গে কুলিয়ে উঠতে পারত না বাংলাদেশ। কিন্তু এখন বদলে গেছে দৃশ্যপট। দুই পর্যায়েই ভারত এখন উল্টো বাংলাদেশের সঙ্গে পারে না। আর এই ধারাবাহিকতাই বজায় রাখতে চায় বাংলার বাঘিনীরা। তাছাড়া টুর্নামেন্টের শিরোপা জিততে হলে ভারতের বিরুদ্ধে জেতাটা অনেক দরকার। এই আসরে এ পর্যন্ত দুই ম্যাচ খেলে ১টিতে জয় ও ১টিতে হেরেছে বাংলাদেশ। হারিয়েছে ভুটানকে ৮-১ গোলে। আর রাশিয়ার কাছে হেরেছে ৩-০ গোলে। অর্জন করেছে তিন পয়েন্ট।

পয়েন্ট টেবিলে অবস্থান পাঁচ দলের মধ্যে তৃতীয় (নেপালেরও সমান ম্যাচে সমান পয়েন্ট। তবে গোল গড়ে পিছিয়ে থাকায় তারা আছে চারে)। পক্ষান্তরে এক ম্যাচ খেলে একটিতেই জিতেছে প্রতিবেশী দেশ ভারত। হারিয়েছে ৪-১ গোলে নেপালকে। এক ম্যাচে তাদের সংগ্রহ ৩ পয়েন্ট। পয়েন্ট টেবিলে আছে শীর্ষে (রাশিয়াও সমান ম্যাচে সমান পয়েন্ট, তবে গোল কম করায় রাশিয়া আছে দুইয়ে)। সিঙ্গেল রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে হওয়া এবারের আসরটিতে প্রতিটি দল একে অপরের সঙ্গে একটি করে ম্যাচ খেলবে।

গ্রুপের শীর্ষ দল হবে চ্যাম্পিয়ন। এই আসরে অংশ নেয়া দলগুলোর মধ্যে রাশিয়া ব্যতিক্রম। ইউরোপের এই দেশটির সঙ্গে আগে কখনো খেলেনি বাংলাদেশ। তাই অভিজ্ঞতায়, শারীরিকভাবে ও টেকনিক্যালি রাশিয়ার সঙ্গে পারেনি তারা। তবে সাফে ভারত, নেপাল, ভুটান... এরা সবাই বাংলাদেশের চেনা প্রতিপক্ষ। 
রাশিয়ার বিপক্ষে ভালো খেলার চেষ্টা করেও কোন ােল করতে পারেনি বাংলাদেশ। রাশিয়ার বিপক্ষে ম্যাচে যেসব ভুল হয়েছে, ভারতের বিরুদ্ধে আজকের ম্যাচে সেসব ভুলের পুনরাবৃত্তি যেন না হয়, সেদিকে সতর্ক বাংলাদেশ। এ প্রসঙ্গে বাংলাদেশ কোচ গোলাম রব্বানী ছোটন বলেন, ‘ভারতের বিপক্ষে সব বয়সভিত্তিক পর্যায়ে খেলার অভিজ্ঞতা রয়েছে বাংলাদেশের। হার ও জিত দুটোই আছে। এবার আমরা সুযোগ কাজে লাগিয়ে ম্যাচ জিততে চাই। রাশিয়া ম্যাচের অভিজ্ঞতা এখানে কাজে লাগাতে চাই।

দ্বিতীয় ম্যাচে রাশিয়ার কাছে হেরেছি বলে আমরা মোটেও বিমর্ষ নই। বরং ভারতের বিরুদ্ধে ম্যাচে উজ্জীবিত হয়েই মাঠে নামব। আমরা জয়ের জন্যই মাঠে নামব। রাশিয়ার বিপক্ষে সুযোগ কাজে লাগানো যায়নি। ভারতের বিপক্ষে গোল চাই। এর জন্য দলকে সেভাবেই খেলতে হবে। আমরা আক্রমণাত্মক ফুটবলই খেলব।’
ছোটন আরও জানান, ‘দলের ডিফেন্ডার জয়নব বিবি রিতার অ্যাঙ্কেলে একটু চোট আছে। তবে সে সুস্থ হয়ে উঠেছে এবং ভারতের বিপক্ষে ম্যাচে সে খেলবে।’
ছুটির দিন হওয়াতে আজ শুক্রবার কমলাপুরে প্রচুর দর্শক সমাগম হবে বলে মনে করা হচ্ছে। দর্শকদের সামনে আক্রমণাত্মক ফুটবল খেলে ভারতকে হারিয়ে আবারও জয়ের ধারায় ফিরতে আত্মবিশ্বাসী গোলাম রব্বানীর ছোটনের শিষ্যারা।

×