ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১০ ফাল্গুন ১৪৩০

চ্যাম্পিয়ন এলিনা রিবাকিনা

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:০৭, ২১ মার্চ ২০২৩

চ্যাম্পিয়ন এলিনা রিবাকিনা

শিরোপা হাতে কাজাখস্তানের এলিনা রিবাকিনা

অবশেষে মৌসুমের প্রথম শিরোপা জয়ের স্বাদ পেলেন এলিনা রিবাকিনা। রবিবার ইন্ডিয়ান ওয়েলসের চ্যাম্পিয়ন হলেন কাজাখস্তানের এই তরুণী। ফাইনালে তিনি ৭-৬ (১৩/১১) এবং ৬-৪ গেমে পরাজিত করেন এরিনা সাবালেঙ্কাকে। সেইসঙ্গে ক্যারিয়ারের প্রথম কোন ডব্লিউটিএ ১০০০ পর্যায়ের ট্রফি উঁচিয়ে ধরলেন উইম্বলডনের এই চ্যাম্পিয়ন। শুধু তাই নয়? ইন্ডিয়ান ওয়েলসের শিরোপা জয়ের লড়াইয়ে সাবালেঙ্কাকে হারিয়ে অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে হারার প্রতিশোধটাও দারুণভাবে নিয়ে নিলেন ২৩ বছরের এই তারকা খেলোয়াড়। 
অথচ এর আগের মুখোমুখি চার লড়াইয়ের সবটিতেই পরাজয়ের স্বাদ পেয়েছিলেন এলিনা রিবাকিনা। সর্বশেষ অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালেও তাকে হারিয়ে ক্যারিয়ারের প্রথম মেজর শিরোপা জয়ের নজির গড়েন এরিনা সাবালেঙ্কা। কিন্তু ইন্ডিয়ান ওয়েলসে আর সেই সুযোগ দেননি রিবাকিনা। দুর্দান্ত লড়াই করেই বেলারুশ সুন্দরীকে হারিয়ে গুরুত্বপুর্ণ এই টুর্নামেন্টের ট্রফি উঁচিয়ে ধরেন রাশিয়ান বংশোদ্ভূত এই তরুণী। অস্ট্রেলিয়ান ওপেনের চ্যাম্পিয়নকে হারিয়ে দারুণ রোমাঞ্চিত রিবাকিনা। নিজের অনুভূতি প্রকাশ করতে গিয়ে তিনি বলেন, ‘এই অনুভূতিটা বিস্ময়কর!’

ইন্ডিয়ান ওয়েলসের শুরু থেকেই দাপুটে পারফর্মেন্স উপহার দেন রিবাকিনা। অস্ট্রেলিয়ান ওপেনের সাবেক চ্যাম্পিয়ন সোফিয়া কেনিনকে হারিয়ে মিশন শুরু করেন তিনি। সেমিফাইনালে তো বিদায় করে দেন আসরের বর্তমান চ্যাম্পিয়ন ইগা সুইয়াটেককে। শুধু তাই নয়? চলতি বছরে দ্বিতীয়বারের মতো বর্তমান বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের এক নম্বর খেলোয়াড় ইগা সুইয়াটেককে হারান রিবাকিনা। এর আগে চলতি বছরের জানুয়ারিতে মৌসুমের প্রথম মেজর টুর্নামেন্ট অস্ট্রেলিয়ান ওপেনের চতুর্থ রাউন্ডে কাজাখস্তানের এই তারকার কাছে হেরেছিলেন সুইয়াটেক। একই বছরে অস্ট্রেলিয়ান ওপেন এবং ইন্ডিয়ান ওয়েলসে র‌্যাঙ্কিংয়ের শীর্ষ তারকাকে হারানো ইতিহাসের দ্বিতীয় খেলোয়াড় এখন রিবাকিনা।

×