ঢাকা, বাংলাদেশ   শনিবার ০২ মার্চ ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০

ইনফান্তিনো আবারও ফিফা সভাপতি

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০১:০৪, ১৭ মার্চ ২০২৩

ইনফান্তিনো আবারও ফিফা সভাপতি

জিয়ান্নি ইনফান্তিনো

বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফার সভাপতি হিসেবে পুনরায় নির্বাচিত হয়েছেন জিয়ান্নি ইনফান্তিনো। এর ফলে ২০২৭ সাল পর্যন্ত এই দায়িত্ব পালন করবেন তিনি। বৃহস্পতিবার বিশ্ব ফুটবলের গভর্নিং বডির সভায় ৫২ বছর বয়সী ইনফান্তিনোই আবারও সভাপতি হিসেবে নির্বাচিত হন। এ নিয়ে তৃতীয় মেয়াদে ফিফার সভাপতি নির্বাচিত হলেন ইনফান্তিনো।  

২০১৬ সালে সেপ ব্ল্যাটারের স্থলাভিষিক্ত হয়েছিলেন তিনি। বৃহস্পতিবার রুয়ান্ডার রাজধানী কিগালিতে অনুষ্ঠিত হয় ফিফার কংগ্রেস। যেখানে বিনা প্রতিদ্বন্দ্বিতায় প্রেসিডেন্ট নির্বাচিত হন ইনফান্তিনো। নির্বাচিত হয়েই আগামী চার বছরের চক্রে ১১ বিলিয়ন রাজস্ব আদায়ের প্রতিশ্রুতি দেন তিনি। এ ব্যাপারে তিনি বলেন, ‘মহান এক দায়িত্ব এবং এটি পাওয়া বেশ সম্মানের। বিশ্বজুড়ে ফিফা ও ফুটবলের সেবা চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিচ্ছি আমি। যারা আমাকে ভালোবাসে (আমি জানি এর সংখ্যাটা অনেক) এবং যারা আমাকে ঘৃণা করে, তাদের সবাইকে ভালোবাসি আমি।’

এ সময় তিনি আরও বলেন, ‘যখন আমি প্রেসিডেন্ট হই, তখন ফিফার রিজার্ভ ছিল প্রায় ১ বিলিয়ন ডলার। আজ সেটি প্রায় ৪ বিলিয়ন ডলার হয়ে দাঁড়িয়েছে।  পরের চক্রে ১১ বিলিয়ন ডলার রাজস্ব আদায় করে নতুন রেকর্ড গড়ব বলে প্রতিশ্রুতি দিচ্ছি আমরা। নতুন ক্লাব ওয়ার্ল্ড কাপ সেখানে অন্তর্ভুক্ত নয়। তা যুক্ত হলে আয়ের সংখ্যাটা আরও দুই মিলিয়ন ডলার বাড়বে।’
২০১৬ সালে প্রথমবার তিন বছরের জন্য ফিফার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন ইনফান্তিনো। ২০১৯ সালে পুনরায় সেই পদে নির্বাচিত হন তিনি। সেবারও কোনো প্রতিদ্বন্দ্বী ছিল না এই সুইস-ইতালিয়ান নাগরিকের। প্রতিদ্বন্দ্বী না থাকায় ফিফা প্রধান হিসেবে জিয়ান্নি ইনফান্তিনোর সভাপতি হওয়াটা অনুমেয় ছিল। শেষ পর্যন্ত ৭৩তম কংগ্রেস তাকেই পরবর্তী চার বছরের জন্য পুনর্নির্বাচিত করা হয়েছে।
তবে কীভাবে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক এই সংস্থার দায়িত্ব গ্রহণ করলেন ইনফান্তিনো? পথটা সহজ ছিল না মোটেও। ১৯৭০ সালের ২৩ মার্চ সুইজারল্যান্ডের ব্রাগ শহরে জন্ম তার। সুইজারল্যান্ডে জন্মগ্রহণ করলেও তার বাবা-মা দুজনেই ইতালিয়ান। ছোট থেকেই বেশ মেধাবী ছিলেন। মোটামুটি ছয়টি ভাষায় কথা বলতে পারেন তিনি।  আইনের ছাত্র হিসেবে ইনফান্তিনো তার গ্র্যাজুয়েশন সম্পন্ন করেন ইউনিভার্সিটি অফ ফ্রাইবুর্গ থেকে। এরপর ইউনিভার্সিটি অফ নিউখাটল-এ ‘ইন্টারন্যাশনাল স্পোর্টস স্টাডিজ’ বিভাগের সেক্রেটারি জেনারেল হিসেবে কর্মজীবন শুরু করেন। 

×