ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৩ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১

কোপা ডেলরের আরেক কোয়ার্টারে ওসাসুনা ২-১ গোলে হারিয়েছে সেভিয়াকে

ডেম্বেলের গোলে সেমিফাইনালে বার্সিলোনা

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:২৭, ২৭ জানুয়ারি ২০২৩

ডেম্বেলের গোলে সেমিফাইনালে বার্সিলোনা

প্রতিপক্ষের দুই খেলোয়াড়ের মাঝ থেকে বলে হেড নিচ্ছেন বার্সিলোনার পোলিস স্ট্রাইকার রবার্ট লেভানডোস্কি

স্প্যানিশ কোপা ডেলরের সবচেয়ে সফল দল বার্সিলোনা। সর্বশেষ ২০২০-২১ মৌসুমে এই টুর্নামেন্টের চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছিল কাতালানরা। শিরোপা পুনরুদ্ধারে এবার দুর্দান্ত গতিতেই ছুটছে জাভি হার্নান্দেজের দল। বুধবার সেমিফাইনালে জায়গা করে নিয়েছে তারা। কোয়ার্টার ফাইনালে নিজেদের মাঠ ন্যু ক্যাম্পে এদিন বার্সিলোনা ১-০ গোলে পরাজিত করেছে রিয়াল সোসিয়াদাদকে। স্বাগতিকদের জার্সিতে একমাত্র গোলটি এসেছে ওসমান ডেম্বেলের পা থেকে। 
বুধবার ছিল জাভি হার্নান্দেজের ৪৩তম জন্মদিন। এমন দিনেই সান্তিয়াগো বার্নাব্যুতে কোপা ডেলরের শেষ আটে রিয়াল সোসিয়েদাদকে আতিথ্য দেয় বার্সিলোনা। তবে গুরুর জন্মদিনে হতাশ করেননি তার শিষ্যরা। শুরু থেকেই নিজেদের সেরাটা ঢেলে দিতে থাকে স্বাগতিক শিবির। প্রথমেই দারুণ এক সুযোগ তৈরি করেন রবার্ট লেভানডোস্কি। কিন্তু বার্সিলোনার এই পোলিশ স্ট্রাইকারের শট রুখে দেন সোসিয়েদাদ গোলরক্ষক অ্যালেক্স রেমিরো। সফরকারী দলও আক্রমণ করে।

বিশেষ করে টাকেফুসা কুবোর শট ক্রসবারে না লাগলে প্রথমেই এগিয়ে যেত সোসিয়েদাদ। তবে ৪০ মিনিটেই কপাল পুড়ে সফরকারীদের। সরাসরি লাল কার্ড দেখে যে মাঠ ছাড়তে হয় সোসিয়েদাদ মিডফিল্ডার ব্রেইস মেনডেজকে! বার্সিলোনার সার্জিও বুসকুয়েটসকে বাজেভাবে ট্যাকেল করে লাল কার্ড দেখেন এই স্প্যানিশ তারকা। এরপরই ১০ জনের দলে পরিণত হয় সোসিয়েদাদ।
এরপর প্রথমার্ধে সমতায় থেকেই ম্যাচ শেষ করে দুই দল। তবে বিরতির পরই বহুল কাক্সিক্ষত মুহূর্তের দেখা পায় বার্সিলোনার সমর্থকরা। ৫২ মিনিটে দারুণ এক গোলে স্বাগতিক সমর্থকদের উচ্ছ্বাসের জোয়ারে ভাসান ওসমান ডেম্বেলে। জুলেস কুন্ডের ডান উইংয়ের ক্রস থেকে পোস্টের খুব কাছে থেকে রেমিরোকে পরাস্ত করেন ফরাসি তারকা। বার্সিলোনার জার্সিতে গত ছয় ম্যাচে এটি তার তৃতীয় গোল।

চলতি মৌসুমের ৭ নম্বর গোল। এরপরের সময়টাতে অবশ্য আর কোন গোলের দেখা পায়নি কেউ। যে কারণে ডেম্বেলের করা একমাত্র গোলের সৌজন্যেই সেমিফাইনালের টিকিট নিশ্চিত করে বার্সিলোনা। সেইসঙ্গে শিরোপা জয়ের পথে আরও একধাপ এগিয়ে গেলেন কোপা ডেলরের রেকর্ড ৩১ বারের চ্যাম্পিয়নরা। নতুন বছরের শুরু থেকেই দুর্দান্ত খেলছে বার্সিলোনা। এই সময়ে স্প্যানিশ সুপার কাপের শিরোপাও জয়ের স্বাদ পেয়েছে তারা। বার্সিলোনার কোচ হিসেবে যা জাভি হার্নান্দেজের প্রথম ট্রফি। তাও আবার চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদকে হারিয়ে। সেইসঙ্গে স্প্যানিশ লা লিগাতেও সবার উপরে অবস্থান করছে তারা।

এই মুহূর্তে রিয়াল মাদ্রিদের চেয়েও তিন পয়েন্ট এগিয়ে রয়েছে গাভি-লেভানডোস্কিরা। জাভির অধীনে ডেম্বেলেও দুর্দান্ত খেলছেন। ২০২১ সালের নভেম্বরে কোচ হিসেবে বার্সিলোনার দায়িত্ব গ্রহণ করেছিলেন জাভি। কাতালান ক্লাবটির দায়িত্ব গ্রহণ করার সময়ই তিনি বলেছিলেন কঠোর পরিশ্রমের মাধ্যমে ডেম্বেলে একদিন বিশে^র সেরা উইঙ্গার হিসেবে নিজেকে প্রমাণ করবে। তার গোলে সোসিয়েদাদকে হারানোর পর আবারও প্রশংসায় পঞ্চমুখ বার্সিলোনার কোচ। জাভি বলেন, ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে শক্তিশালী মানসিকতা ধরে রাখা। এটাই আজ বার্সিলোনাকে জয় এনে দিয়েছে।

আমার কাছে ডেম্বেলে এখনো তার পজিশনে বিশে^র অন্যতম সেরা খেলোয়াড়। তার পারফর্ম্যান্সে আমি দারুণ খুশি। কারণ তার মধ্যে পেশাদারিত্ব আছে এবং মানুষ হিসেবেও সে অনন্য। প্রায়ই সে দলের জয়ে পার্থক্য গড়ে দেয় যা বার্সিলোনার জার্সি গায়ে খুব একটা সহজ নয়।’
যার কারণে হার সেই ডেম্বেলেকে প্রশংসায় ভাসিয়েছেন সোসিয়েদাদের কোচ আলগুয়াসিলও। তার ভাষ্যমতে, ‘এ ধরনের খেলোয়াড়কে আটকে রাখা সত্যিই কঠিন। প্রথমার্ধে আমরা তার জন্য সবকিছু সহজ করে দিয়েছিলাম। আমার কাছে মনে হয়েছে আমরা তাকে ভয় পেয়েছি। ডেম্বেলের মতো খেলোয়াড়কে যদি অর্ধ মিটার জায়গাও দেয়া হয় সেটারও সদ্ব্যাবহার সে করে ফেলবে।’

বার্সা ডিফেন্ডার রোনাল্ড আরাউজো বলেন, ‘ডেম্বেলে আজ অসাধারণ খেলেছে। আমরা জানি সে কেমন মাপের খেলোয়াড়। সে গোল করে আমাদের সহযোগিতা করে। সবসময়ই সে সঠিক সিদ্ধান্ত নেয় যা দলের জন্য খুবই গুরুত্বপূর্ণ। শুরুতে তার জন্য সময়টা কিছুটা হলেও কঠিন ছিল।’
দিনের আরেক কোয়ার্টার ফাইনালে জয় পেয়েছেন ওসাসুনা। শেষ আটের ম্যাচে তারা অতিরিক্ত সময়ের গোলে ২-১ ব্যবধানে পরাজিত করেছে সেভিয়াকে। সেইসঙ্গে ২০০৫ সালের পর প্রথমবারের মতো সেমিফাইনালের টিকিট নিশ্চিত করেছে ওসাসুনা।

×