ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

আমরা যে কোনো কিছুই করতে পারি ॥ মরক্কো কোচ

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৩৮, ২৯ নভেম্বর ২০২২

আমরা যে কোনো কিছুই করতে পারি ॥ মরক্কো কোচ

বারব্যারি লায়ন

২২ ফিফা র‌্যাঙ্কিংধারী এবং ‘বারব্যারি লায়ন’ খ্যাত মরক্কো জাতীয় ফুটবল দল বিশ্বকাপের মঞ্চে এর আগে পাঁচবার অবতীর্ণ হয়েছে ফুটবল লড়াইয়ে। চারবারই তারা বিদায় নিয়েছে গ্রুপ পর্ব থেকেই (১৯৭০, ১৯৯৪, ১৯৯৮ ও ২০১৮)। মাত্র একবারই উত্তীর্ণ হতে পেরেছে দ্বিতীয় রাউন্ডে (১৯৮৬)। ১৯৮৬ আসরে গ্রুপ পর্বে পর্তুগালকে ৩-১ এবং ১৯৯৮ আসরে গ্রুপ পর্বে স্কটল্যান্ডকে ৩-০ হারানোটাই ছিল এ পর্যন্ত তাদের সেরা সাফল্য। তবে রবিবার সেই সাফল্যকেও ছাপিয়ে গেছে তারা।

দোহারের আল থুমামা স্টেডিয়ামে অনুষ্ঠিত এফ-গ্রুপের ম্যাচে তারা ২-০ গোলে বেলজিয়ামকে হারিয়ে দিয়ে চমক সৃষ্টি করে। বেলজিয়াম এখন ফিফা র‌্যাঙ্কিংয়ে বিশ্বের দ্বিতীয় সেরা দল এবং গত বিশ্বকাপে তৃতীয় অর্জনকারী দল। ফলে কোনো সন্দেহ নেই, মরক্কোর এই জয় তাদের ফুটবল ইতিহাসেরই সেরা। এই জয়ে এখন ৪ পয়েন্ট নিয়ে গ্রুপে পয়েন্ট টেবিলের দুইয়ে আছে আফ্রিকার মরক্কো। তাদের সমান পয়েন্ট নিয়ে এবং গোলগড়ে এগিয়ে থাকায় ক্রোয়েশিয়া আছে এক নম্বরে। ৩ পয়েন্ট নিয়ে বেলজিয়াম আছে তিনে।

পয়েন্টশূন্য কানাডার এক ম্যাচ বাকি থাকতেই ইতোমধ্যেই বিদায়ঘণ্টা বেজে গেছে। ম্যাচ শেষে মরক্কো জাতীয় ফুটবল দলের কোচ ওয়ালিদ রেগ্রাগুই সংবাদ সম্মেলনে বলেন, ‘আমরা জানতাম যদি শতভাগ নিংড়ে দেয়া না যায়, তাহলে জেতা অসম্ভব। তবে ভক্ত-সমর্থক-অনুরাগীদের ভালোবাসা-উৎসাহ, খেলোয়াড়দের আপ্রাণ প্রচেষ্টা এবং টিম স্পিরিট ... সব মিলিয়ে আমরা যে কোনো কিছুই করতে পারি।’
৪৭ বছর বয়সী রেগ্রাগুই নিজেও একসময় (২০০১-২০০৯) মরক্কো জাতীয় দলের হয়ে খেলেছেন (৪৫ ম্যাচ)। খেলতেন সেন্টার ব্যাক পজিশনে। এ বছরের ৩১ আগস্ট মরক্কো দলের কোচের দায়িত্ব পান। বসনিয়ান কোচ ভাহিদ হালিলহোজিচকে (২০১৯-২০২২) বরখাস্ত করা হলে রেগ্রাগুইকে বেছে নেয়া হয়। ২১ সেপ্টেম্বর ফিফা প্রীতি ম্যাচ দিয়ে মরক্কো দলের কোচের যাত্রা শুরু করেন রেগ্রাগুই। শুভসূচনাই করেন। কেননা ওই ম্যাচে মরক্কো ১-০ গোলে হারায় মাদাগাস্কারকে।
রেগ্রাগুই আরও বলেন, ‘তবে আমাদের লড়াই এখনো শেষ হয়ে যায়নি। আমাদের খুব তাড়াতাড়িই সজীব হয়ে উঠতে হবে। কারণ সামনেই (১ ডিসেম্বর) আমাদের শেষ গ্রুপ ম্যাচ খেলতে হবে কানাডার বিপক্ষে, যা অনেক গুরুত্বপূর্ণ। আশাকরি ওই ম্যাচের ফলাফল আমাদের পক্ষেই আসবে এবং আমরা নকআউট পর্বে যেতে সক্ষম হবো। অভীষ্ট লক্ষ্যের দিকে মনোযোগী হলে, ইতিবাচক থাকলে অবশ্যই আমরা সফলকাম হবো।’ গ্রুপে নিজেদের অবস্থান প্রসঙ্গে রেগ্রাগুইয়ের প্রতিক্রিয়া, ‘আমাদের দলের সবাই ভালো আছে।

সবার মনোবল অনেক উঁচুতেই আছে। চার পয়েন্ট নিয়ে গ্রুপে আমরা দুইয়ে আছি। কিন্তু এটা অমাকে সন্তুষ্ট করছে না। আমি আরও পয়েন্ট চাই এবং দলকে কোয়ালিফাই করতে দেখতে চাই। অবশ্যই এটা ঠিক দ্বিতীয় রাউন্ডে গেলে আমাদের আরও কঠিন প্রতিপক্ষের মুখোমুখি হতে হবে। তবে আমি এ নিয়ে ভাবিত নই, কেননা আমি আমার দলকে ওই পর্যায়েই খেলতে দেখতে চাই।’
গত ২০১৮ বিশ্বকাপে ক্রোয়েশিয়া রানার্সআপ এবং বেলজিয়াম তৃতীয় হয়েছিল। এবার এই দুটি দলই মরক্কোর সঙ্গে হোঁচট খেয়েছে। এ প্রসঙ্গে রেগ্রাগুই বলেন, ‘আমরা বিশ্বের সেরা দুটি দলের সঙ্গেই খেলেছি এবং আমরা তাদের একটিকে হারিয়েছি এবং অন্যটিকে রুখে দিয়েছি। এ নিয়ে আমি ভীষণ গর্বিত।’ বেলজিয়ামের বিরুদ্ধে ম্যাচে গোলরক্ষক মুনির এল কাজুই অসাধারণ খেলেন। তার প্রশংসায় পঞ্চমুখ রেগ্রাগুই, ‘মুনির অসাধারণভাবে তার কাজটা সম্পন্ন করেছে। দলের বাকিদের ধন্যবাদ জানাতে চাই। আমি যেভাবে তাদের নির্দেশনা দিয়েছিলাম, তারা ঠিক সেভাবেই খেলেছে।’
দোহায় মরক্কো দল প্রচুর সমর্থন পেয়েছে দর্শকদের কাছ থেকে, যা তাদের ভালো খেলতে উজ্জীবিত করেছে। ‘মরক্কান জনগণ সত্যিই দারুণ। তারা সত্যিই ফুটবলকে ভালোবাসে।’ বলেন মরক্কো দলের মিডফিল্ডার সেলিম আমাল্লাহ, যার জন্ম আবার বেলজিয়ামে এবং ক্লাব পর্যায়ে খেলেন বেলজিয়ামের স্ট্যান্ডার্ড লাইগেতে।

monarchmart
monarchmart