ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯

বাংলাদেশ-জাপান ফ্রেন্ডশিপ প্যারা ব্যাডমিন্টন টুনামেন্ট সমাপ্ত

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ২০:১৮, ২৭ আগস্ট ২০২২

বাংলাদেশ-জাপান ফ্রেন্ডশিপ প্যারা ব্যাডমিন্টন টুনামেন্ট সমাপ্ত

বাংলাদেশ-জাপান প্যারা ব্যাডমিন্টন ফেডারেশন

বাংলাদেশ-জাপান সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে জাপান প্যারা ব্যাডমিন্টন ফেডারেশনের ৪ সদস্যের এক প্রতিনিধি দল গত ২৩ আগস্ট বাংলাদেশে আগমন করেন। প্রতিনিধি দল গত ২৪ আগস্ট ন্যাশনাল প্যারালিম্পিক কার্যালয়ে কমিটির কর্মকর্তাদের সাথে এবং ২৫ আগস্ট জাতীয় ক্রীড়া পরিষদ ভবনে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রীর সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। 

সাক্ষাৎকালে জাপান প্যারা ব্যাডমিন্টন ফেডারেশনের চেয়ারম্যান হিরানো কাজুমির সাথে বাংলাদেশস্থ জাপানের  রাষ্ট্রদূত ইতো নাওকি এবং মিটসুবিশি কর্পোরেশনের বাংলাদেশ কান্ট্রি রিপ্রেজেনটেটিভ ও জেনারেল ম্যানেজার মাইয়োংলো লি উপস্থিত ছিলেন।
জাপান প্যারা ব্যাডমিন্টন ফেডারেশনের সম্মানে ন্যাশনাল প্যারালিম্পিক কমিটি অব বাংলাদেশ কর্তৃক ২৫-২৭ আগস্ট পর্যন্ত তিন দিনব্যাপী পল্টনস্থ শহীদ তাজউদ্দিন আহমেদ ইনডোর স্টেডিয়ামে 'বাংলাদেশ-জাপান ফ্রেন্ডশিপ প্যারা ব্যাডমিন্টন টুনামেন্ট'-এর আয়োজন করে। 

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, এমপি প্রধান অতিথি হিসেবে টুর্নামেন্টের উদ্বোধন করেন। বিশেষ অতিথি ছিলেন জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি,  যুব ও ক্রীড়া সচিব মেজবাহ উদ্দিন, জাপান প্যারা ব্যাডমিন্টন ফেডারেশনের চেয়ারম্যান হিরানো কাজুমি, ন্যাশনাল প্যারালিম্পিক কমিটির সহ-সভাপতি অধ্যাপক ড. শেখ আবদুস সালাম, মহাসচিব ইঞ্জিনিয়ার মাকসুদুর রহমান, কোষাধ্যক্ষ ডা: আমিনু ইসলাম, কার্যনির্বাহী কমিটির সদস্য আনিসুর রহমান দিপু এবং সাবেক তারকা জাতীয় ব্যাডমিন্টন চ্যাম্পিয়ন এবং বর্তমানে কোচ এনায়েত উল্যা খান উপস্থিত ছিলেন।আয়োজিত এই টুর্নামেন্টে ছয়টি শ্রেণিতে মোট ৩৩ পুরুষ ও তিন মহিলা শাটলার অংশগ্রহণ করেন। 

আজ টুর্নামেন্টের সমাপনী অনুষ্ঠানে বাংলাদেশ বাস্কেটবল ফেডারেশনের সাধারণ সম্পাদক এবং বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের ট্রেজারার একে সরকার প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন টোকিও প্যারালিম্পিক গেমস-২০২০ সিঙ্গেলসে রৌপ্যপদক এবং ডাবলসে ব্রোঞ্জপদক জয়ী মিজা সুজুকি আয়াকো, ওয়ার্ল্ড প্যারা ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপ ২০১৫ এর ব্রোঞ্জপদক ও কম্বোডিয়া প্যারা ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপ ২০১৬-এর চ্যাম্পিয়ন সিমাদা টিটো প্রমুখ। সমাপনী বক্তৃতায় জাপান প্যারা ব্যাডমিন্টন ফেডারেশনের চেয়ারম্যান হিরানো কাজুমি বাংলাদেশের আতিথেয়তার ভূয়শী প্রশংসা করেন এবং বাংলাদেশে প্যারা ব্যাডমিন্টসহ প্যারা স্পোর্টসে উন্নয়নে ন্যাশনাল প্যারালিম্পিক কমিটি অব বাংলাদেশের সাথে ভবিষ্যতে আরো কাজ করার আগ্রহ প্রকাশ করেন।

টুনামেন্টে অংশগ্রহণকারী খেলোয়াড়দের অনলাইনে জাপান থেকে শ্রেণিকরণ সম্পন্ন করা হয়। বিভিন্ন শ্রেণিতে অংশগ্রহণকারী খেলোয়াড়দের ফলাফল নিম্নরূপ: হুইলচেয়ার-১ পুরুষ বিভাগে মাহবুব বিন মহিউদ্দিন চ্যাম্পিয়ন, নুর নাহিয়ান রানারআপ; হুইলচেয়ার-১ মহিলা বিভাগে মারাজানা আক্তার চ্যাম্পিয়ন, জুমা আক্তার রানারআপ; হুইলচেয়ার-২ পুরুষ বিভাগে রাজন হোসাইন চ্যাম্পিয়ন, মোহাম্মদ মহসীন রানারআপ; স্ট্যান্ডিং লয়ার-৩ বিভাগে এসএম শাহরিয়ার চ্যাম্পিয়ন, মোহাম্মদ আলাল রানারআপ; স্ট্যান্ডিং রয়ার-৪ বিভাগে আলী ইমাম চ্যাম্পিয়ন, জয়তু ধর রানারআপ; স্ট্যান্ডিং আপার-৪ বিভাগে মোহাম্মদ নাসিম চ্যাম্পিয়ন, নয়ন অধিকারী রানারআপ এবং স্ট্যান্ডিং সর্ট স্টেচার বিভাগে মোহাম্মদ ইয়ামিন চ্যাম্পিয়ন এবং আশরাফ আলি রানারআপ হন। 
টুর্নামেন্টের পাশাপাশি জাপান প্যারা ব্যাডমিন্টন ফেডারেশন প্রতিনিধি বাংলাদেশের শাটলারদের প্রশিক্ষণও দেয়।