ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০

ইংলিশ প্রিমিয়ার লিগে নিউক্যাসলকে উড়িয়ে দিল টটেনহ্যাম, এভারটনে বিধ্বস্ত চেলসি

অবশেষে জয়ে ফিরল ম্যানচেস্টার সিটি

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৩৭, ১২ ডিসেম্বর ২০২৩

অবশেষে জয়ে ফিরল ম্যানচেস্টার সিটি

ইংলিশ প্রিমিয়ার লিগে টটেনহ্যামের জোড়া গোলদাতা ব্রাজিলের রিচার্লিসন

অবশেষে জয়ের দেখা পেল ম্যানচেস্টার সিটি। প্রিমিয়ার লিগে চার ম্যাচ পর রবিবার পূর্ণ তিন পয়েন্ট নিয়েই মাঠ ছেড়েছে পেপ গার্ডিওলার দল। টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়নরা এদিন ১-০ গোলে পিছিয়ে গিয়েও শেষ পর্যন্ত ২-১ ব্যবধানে হারিয়েছে লুটন টাউনকে। সেইসঙ্গে কিছুটা হলেও স্বস্তি ফিরেছে ম্যানসিটিতে। তবে বর্তমান চ্যাম্পিয়নরা জয়ের দেখা পেলেও এদিন এভারটনের মাঠে ২-০ গোলে হারের লজ্জা পেয়েছে চেলসি। এছাড়া দিনের অন্যান্য ম্যাচে গোল উৎসব করেছে টটেনহ্যাম হটস্পার এবং ফুলহ্যাম। নিজেদের মাঠে স্পার্সরা এদিন ৪-১ গোলে হারিয়েছে নিউক্যাসল ইউনাইটেডকে। অন্যদিকে ফুলহ্যাম ৫-০ রীতিমতো উড়িয়েই দিয়েছে ওয়েস্টহ্যাম ইউনাইটেডকে।

বর্তমান চ্যাম্পিয়নদের বাজে সময়টাকে দারুণভাবে কাজে লাগিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষস্থানটি দখল করে নেয় লিভারপুল। শনিবার ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে জয়ের পর তো সিটির চেয়ে ৭ পয়েন্ট এগিয়ে গিয়েছিল জার্গেন ক্লপের দল। তবে চতুর্থ স্থানে থাকা সিটি লুটন টাউনকে হারিয়ে নিজেদের রক্ষা করে এই ব্যবধানটা নামিয়ে এনেছে চারে। অথচ ইনজুরির কারণে এদিন সিটির হয়ে মাঠে নামতে পারেননি দলের সেরা তারকা আর্লিং হালান্ড। সেই সুযোগে কেনিলওয়ার্থ রোডে এলিজা আদেবায়োর গোলে প্রথমার্ধের শেষ মিনিটে প্রথম এগিয়ে যায় লুটন। এর ফলে পিছিয়ে থেকেই বিরতিতে যায় সফরকারী ম্যানচেস্টার সিটি।

কিন্তু দ্বিতীয়ার্ধেই যেন জ্বলে উঠে প্রিমিয়ার লিগে বাজে সময় পার করা পেপ গার্ডিওলার দল। দ্বিতীয়ার্ধে বর্তমান চ্যাম্পিয়নরা এতটাই দুর্বার হয়ে উঠে যে মাত্র তিন মিনিটেই দুই গোল করে দারুণভাবে ম্যাচে ফিরে সফরকারীরা। ৬২ মিনিটে বার্নার্ডো সিলভা  গোল করে সমতায় ফেরান। ৬৫ মিনিটে জ্যাক গ্রিলিশের গোলে জয় নিশ্চিত হয় ম্যানচেস্টার সিটির। ক্লাব ক্যারিয়ারে এটা তার ৫০তম গোলের নজির। সর্বশেষ বুধবার অ্যাস্টন ভিলার কাছে ১-০ গোলে হেরেছিল ম্যানচেস্টার সিটি। তার আগে চেলসি, লিভারপুল এবং টটেনহ্যামের সঙ্গে ড্র করে শিরোপা ধরে রাখার পথে বড় ধাক্কা খায় তারা। তবে লুটন টাউনের বিপক্ষে জয়ের পর এখন খুশি সিটিজেনদের কোচ।

এ প্রসঙ্গে ম্যাচের শেষে পেপ গার্ডিওলা বলেন, ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে জয়ের ধারাবাহিকতা ধরে রাখা। এটা সবদিক থেকেই সহযোগিতা করে। মাঝে মাঝে যে ম্যাচগুলোতে আমাদের ফল পাওয়ার কথা সেগুলো আমাদের পক্ষে আসছে না। রবিবার আমরা ভালো একটি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছি।’ এদিকে ১০ পয়েন্ট কাটার পর নিজেদের ফিরিয়ে আনার সর্বোচ্চ চেষ্টা চালাচ্ছে এভারটন। তারই ধারাবাহিকতায় রবিবার নিজেদের মাঠে শক্তিশালী চেলসিকে ২-০ গোলে হারিয়ে রেলিগেশন জোন থেকে চার পয়েন্ট উপরে উঠে এসেছে টফিসরা। ম্যাচের প্রথমার্ধে অবশ্য কেউই গোলের দেখা পায়নি।

তবে বিরতির পর ৫৪ মিনিটে আব্দুলায়ে ডুকুরে গুডিসন পার্কে প্রথম এগিয়ে দেন স্বাগতিকদের। এরপর অতিরিক্ত সময়ে (৯০+২) লুইস ডবিনের গোলে এভারটনের অনায়াস জয় নিশ্চিত হয়। এভারটনের জার্সিতে ডবিনের এটাই প্রথম গোল। 
আগের ম্যাচে ম্যানচেস্টার ইউনাইটেডের কাছে হারের পর আবারও পয়েন্ট হারিয়ে বেশ চাপের মধ্যে পড়েছে চেলসির কোচ মাউরিসিও পোচেত্তিনো। ম্যাচ শেষে তিনি বলেন, ‘এই ম্যাচটা আমাদের জেতা উচিত ছিল। কিন্তু কী কারণে পারিনি সেই সমস্যাগুলো চিহ্নিত করতে হবে। এসব নিয়ে আলোচনা করতে হবে। পরবর্তী ট্রান্সফার মার্কেটে এই বিষয়গুলোর উন্নতি করতে হবে।’
প্রিমিয়ার লিগে এদিন বড় জয়টা অবশ্য পেয়েছে ফুলহ্যাম। ক্রাভেন কটেজে এদিন তারা ৫-০ ব্যবধানে বিধ্বস্ত করে পূর্ণ তিন পয়েন্ট নিয়েই মাঠ ছাড়ে। ফলে ১৬ ম্যাচ থেকে ২১ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের ১০ নম্বরে উঠে এসেছে তারা। নিউক্যাসলের বিপক্ষে ৪-১ গোলের জয়ে ৩০ পয়েন্ট নিয়ে পাঁচে অবস্থান করছে টটেনহ্যাম হটস্পার। ৩৩ পয়েন্ট নিয়ে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানসিটির অবস্থান চারে। শীর্ষে থাকা লিভারপুলের পয়েন্ট ৩৭।

×